কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শহীদ বুদ্ধিজীবীদের প্রথম ছবি সংকলনের ইতিহাস

 শাহ্ ইস্কান্দার আলী স্বপন | ১৪ ডিসেম্বর ২০২০, সোমবার, ১:১৫ | রকমারি 


১৯৮৫ সাল, আমি ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ অনার্স ২য় বর্ষ হাজী মুহাম্মদ মহসিন হলের আবাসিক ছাত্র। ১৪ ডিসেম্বর রাতে রায়ের বাজার বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানিয়ে মহসিন হলে ফিরে এসে অনুভব হল, কেবল নিজ বিভাগ দর্শনের শহীদ বুদ্ধিজীবী ড. গবিন্দ চন্দ্র দেব আর ড. মুনির চৌধুরী ব্যতিত আর কোন শহীদ বুদ্ধিজীবী সম্পর্কে আমার কোন ধারণা নেই বা তাঁরা দেখতে কেমন ছিলেন তা জানা নেই।

ইচ্ছে হলো সকল শহীদ বুদ্ধিজীবীর ছবি ও জীবনী সংগ্রহ করে একটি সংকলন প্রকাশ করবো। সে সময় আমি বৃহত্তর ময়মনসিংহ ছাত্রকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এবং সংগঠনটিও ছিলো বেশ সক্রিয়।

ময়মনসিংহের বাংলা সাহিত্যের ১ম বর্ষের মেধাবী ছাত্র ও আমার নিকটআত্মীয় ইসলাম শফিককে আইডিয়াটা জানাতেই সে তৎপর হয়ে উঠলো। অতপর আমরা মহসিন হলের কতিপয় ছাত্র বুকে সাহস বেঁধে বেরিয়ে পড়লাম।

দর্শন বিভাগের অধ্যাপক কিশোরগঞ্জের কৃতী সন্তান ড. আজিজুন্নাহার ইসলাম ও তাঁর স্বামী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. কাজী নুরুল ইসলাম আর্থিক সহযোগিতার পাশাপাশি নৈতিক ও মানসিক সাহস দিলেন।

প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের অফিস, ঢাবি শিক্ষক কোয়ার্টারের শহীদ বুদ্ধিজীবীদের সন্তান ও আত্মীয়ের বাসা অতপর ঢাকার গ্রীনরোড, ধানমন্ডি ও মিরপুরসহ দেশের বিভিন্ন স্থানে গিয়ে শহীদদের আত্বীয়স্বজনদের কাছ থেকে তাঁদের ছবি সংগ্রহ করে সাদাকালো এই পোস্টারটি তৈরি করি, যা আমার জানামতে শহীদ বুদ্ধিজীবীদের ছবির প্রথম সংকলন।

যদিও আর্থিক সংকটের কারণে তাঁদের জীবনী সংকলন সম্ভব হতে উঠেনি। সে সময়ে- সময় অনুকুলে ছিলো না। ২১শে ফেব্রুয়ারি বাংলা একাডেমি বই মেলা অনুষ্ঠিত হলেও রং বেরং এর বইয়ের মাঝে শহীদদের জীবনী গ্রন্থ খুঁজে পাওয়া ছিলো দুষ্কর।

আমরা সিদ্ধান্ত নিলাম শহীদ বুদ্ধিজীবীদের সাধারণ মানুষের কাছে পরিচয় করিয়ে দেয়ার জন্য পরবর্তী বাংলা একাডেমি বই মেলায় পোস্টারটি তাদের হাতে পৌঁছে দেবো।

অতপর বরাদ্দকৃত স্টল নয়, অতি কষ্টে মহসিন হল থেকে একটি টেবিল ধরাধরি করে নিয়ে ২১শে ফেব্রুয়ারি বাংলা একাডেমি মেলার প্রধান ফটকের কিছুটা ভেতরে বট গাছের নীচে টেবিলের উপর নিউজপ্রিন্টে মুদ্রিত পোস্টার গুলো রেখে খরচ মাত্র মূল্য ২ টাকায় বিক্রি করেছিলাম শহীদ বুদ্ধিজীবীদের ছবি সংকলিত এই ঐতিহাসিক পোস্টারটি।

নিজেরাই অবাক হয়েছিলাম আমাদের এই কাণ্ডে! পোস্টারটির এমন কদর আর কাটতি হয়েছিলো যে বাংলা একাডেমি বই মেলার মাঠে বিক্রির জন্য অনেকবার তা মুদ্রণ করতে হয়েছিলো।

টেবিলের পাশে দাঁডিয়ে ছাপা কালির গন্ধযুক্ত সদ্য ছাপানো শহীদ বুদ্ধিজীবীদের ছবি সংকলিত পোস্টার পাঠকদের হাতে তুলে দেয়ার আনন্দে আজো আত্মহারা হই। তখন বুঝিনি আমাদের এই পোস্টার একদিন ঐতিহাসিক সংকলনে রুপ নেবে।

কি সৌভাগ্য আমার! আমাদের সংকলিত নিউজপ্রিন্ট কাগজে সাদাকালো মুদ্রিত শহীদ বুদ্ধিজীবীদের ছবি সংকলিত সেই পোস্টারটি কালের বিবর্তনে আজ জাতীয় পোস্টারে পরিণত হয়েছে। যা বিভিন্ন সংবাদপত্র, টিভি মিডিয়াসহ বিভিন্ন সংগঠন ও জাতীয় নেতৃবন্দসহ সকলেই ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস এলেই সন্মানের সাথে ব্যবহার করেন।

যখন দেখি কেউ পোস্টারটি এডিট করেন, শহীদ বুদ্ধিজীবীদের ছবিগুলোর স্থান পরিবর্তন করে নেন, কিংবা কাউকে বাদ দিতে নিজেদের মতো করে সাজিয়ে নেন তখন খুব খারাপ লাগে, কষ্ট পাই।

তবে আনন্দের কথা এটাই যে, বর্তমান সময়ে শহীদ বুদ্ধিজীবী, শহীদ মুক্তিযোদ্ধাসহ সকল শহীদ ও তাঁদের পরিবার সম্মান ফিরে পেয়েছেন। মহান মুক্তিযুদ্ধের অজানা শহীদ সহ সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর