কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন এর কমিটি পুনর্গঠন

 স্টাফ রিপোর্টার | ৩ জানুয়ারি ২০২১, রবিবার, ৮:১৫ | সংগঠন সংবাদ 


মুক্তিযুদ্ধের সংগঠক, আনসার বাহিনীর প্রতিষ্ঠাতাদের অন্যতম, সমাজ সংস্কারক ও নিরলস কর্মবীর শাহ্ মাহ্তাব আলী’র নামে প্রতিষ্ঠিত শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশনের কমিটি পুনর্গঠন করা হয়েছে।

আনসার বাহিনীর উপ-মহাপরিচালক হিরা মিয়া’র অনুরোধে শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশনে আনসার বাহিনীর প্রতিনিধি হিসেবে তাঁকে অন্তর্ভূক্ত করার লক্ষ্যে রোববার (৩ জানুয়ারি) সকালে কার্যকরি পরিষদের এক অনলাইন সভায় কমিটি পুনর্গঠন করা হয়।

সভায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহাপরিচালক হিরা মিয়া’কে উপদেষ্টা হিসেবে কমিটিতে অন্তর্ভূক্তি করাসহ শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন'র কার্যক্রম পরিচালনার্থে একুশ সদস্য বিশিষ্ট একটি শক্তিশালী উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।

এতে রয়েছেন মহামান্য রাষ্ট্রপতির জ্যেষ্ঠপুত্র সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক, প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. আ.ন.ম নৌশাদ খান, বীর মুক্তিযাদ্ধা আইনজ্ঞ ভূপেন্দ্র ভৌমিক দোলন, আইনজ্ঞ ও রাজনীতিক পিপি শাহ্ আজিজুল হক, 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'র নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর, রাষ্ট্রবিজ্ঞানী ও ইতিহাসবিদ ড. মাহফুজ পারভেজ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইমরান কবির চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ড. আজিজুন্নাহার ইসলাম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ পুলিশ'র ডি.আই.জি. মো. মইনুল ইসলাম, বাংলাদেশ কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট (আপিলাত) ঢাকা-১ কমিশনার মো. শফিকুল ইসলাম, বিজ্ঞানী এবং গবেষক, মৎস্য অধিদপ্তরের সাবেক সহকারী পরিচালক ড. এস. এম. ফরিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা, কণ্ঠশিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফাহমিদা নবী, নভেল ফুডস লি: এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম জাহান, সুপ্রীম কোর্টের আইনজ্ঞ হামিদুল আলম চৌধুরী নিউটন, অধ্যাপক শাহ্ মাহফুজুল আজিম, শিল্পপতি মো. শাহজাহান, কিশোরগঞ্জ নিউজ'র প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, ঈশা খাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের চেয়ারম্যান বদরুল হুদা সোহেল, মুসুল্লি মহাবিদ্যালয়ের অধ্যাপক মো. সেলিম ও আলহাজ্ব আশরাফ উদ্দীন মোল্লা।

'শাহ্ মাহ্তাব আলী ফাউন্ডেশন'র সার্বিক কার্যক্রম পরিচালনা করবে এগারো সদস্য বিশিষ্ট একটি বিধিবদ্ধ পরিষদ।

এতে চেয়ারম্যান হিসাবে রয়েছেন বিশিষ্ট সমাজসেবী শাহ্ ইস্কান্দার আলী স্বপন, ভাইস চেয়ারম্যান চিকিৎসক নেতা  ডা: গোলাম হোসেন, নির্বাহী পরিচালক অধ্যাপক লাইজু আক্তার এবং পরিচালক শাহ্ রাবেয়া আক্তার হেনা, শাহ্ ভিখারুন্নেচ্ছা, শাহ্ জেবুন্নেছা, শাহ্ কামরুন্নেছা, শাহ্ মেহেরুন্নেছা, কিশোরগঞ্জ জেলা পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি তারেক কামাল, ব্যাঙ্কার-লেখক মো. মুসলেহ উদ্দিন ও আইনজ্ঞ মো. তোফজ্জল হোসেন।

প্রয়াত শাহ্ মাহতাব আলী শেরে বাংলা এ.কে. ফজলুল হক’র নেতৃত্বে ১৯৩৫ সালে ময়মনসিংহে বঙ্গীয় প্রজা সমিতির সম্মেলন অনুষ্ঠিত হলে “লাঙ্গল যার জমি তার” প্রজাস্বত্ব আন্দোলন, বৃটিশ বিরোধী আন্দোলন সহ ১৯৪৭ সালে হিন্দু-মুসলিম দাঙ্গায় সংখ্যালঘুদের নিরাপত্তা ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে আনসার বাহিনী গঠনের প্রকৃয়ায় যুক্ত হয়ে অবৈতনিক কর্মকর্তা হিসেবে নিজের জীবন বাজী রেখে ভৈরব সহ বিভিন্ন স্থানে ভয়াবহ দাঙ্গা দমন করেন।

সর্বোপরি ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধের প্রতিরোধ আন্দোলন সহ কিশোরগঞ্জ সদরের অষ্টবর্গ গ্রামের নিজ বাড়িতে শরণার্থী আশ্রয় শিবির প্রতিষ্ঠা করে মুক্তিযুদ্ধ সংগঠনে ভূমিকা রাখেন।

উল্লেখ্য, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক ডা. এ.এ. মাজহারুল হক এবং সমাজসেবী নূরজাহান বেগম প্রতিষ্ঠিত 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' ২০১৮ সালে ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র শাহ মাহতাব আলীকে মরণোত্তর সম্মাননা প্রদান করে।

সভায় ১ জানুয়ারী কিশোরগঞ্জের শিল্প-সাহিত্য-মনন বিষয়ক সংস্থা মাজহারুন-নূর ফাউন্ডেশন এবং শাহ মাহতাব আলী ফাউন্ডেশন আয়োজিত নতুন বছর ২০২১ সালকে বুদ্ধিবৃত্তিক আবাহন “বইয়ের সাথে নতুন বছর” শীর্ষক অনুষ্ঠানে অধ্যাপক ড. মাহফুজ পারভেজ রচিত ইতিহাসভিত্তিক গবেষণা গ্রন্থ ‘খ্যাতিমানদের মরদেহ ও এক ডজন মজার বিষয়’ উপহার প্রদানের জন্য তাকে সহ অনুষ্ঠানটি সফল করায় আগত সকল সম্মানীত অতিথিবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর