কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কথার যৌক্তিক যুদ্ধের কলাকৌশল শিক্ষার আসর


 শফিক আদনান | ৫ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ৫:৪৬ | করিমগঞ্জ  


তৃণমূলে বিতর্কচর্চা ছড়িয়ে দিতে কিশোরগঞ্জের করিমগঞ্জে বিতর্কবিষয়ক এক অবহিতকরণসভা অনুষ্ঠিত হয়েছে। এতে জাতীয় পর্যায়ের বিতার্কিকগণ বিতর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

মঙ্গলবার (৫ জানুয়ারি) সকাল থেকে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের দু’শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

সারা দিন তারা কথার যৌক্তিক যুদ্ধের বা বির্তকের কলাকৌশল রপ্ত করার চেষ্টা করে।

কিভাবে বিতর্ক করতে হয়, যৌক্তিক কথা দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করতে হয়, জড়তা কাটিয়ে নিজেকে সবার সামনে উপস্থাপন করতে হয়- এইসব কলাকৌশলের প্রাথমিক দিকগুলো আলোচনা করেন বক্তারা।

বক্তারা বলেন, ভাল বিতার্কিক হতে হলে সবার আগে দরকার পড়াশোনা। সবসময় বইপত্র ও পত্রপত্রিকার সঙ্গে থাকা। আর নিরলস চেষ্টা এবং চর্চা চালিয়ে যাওয়া।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন ও বিতর্কমঞ্চের সহযোগিতায় করিমগঞ্জ উপজেলা প্রশাসন এ বিতর্ক ওরিয়েন্টেশনের আয়োজন করে। সারাদিন শিক্ষার্থীদের নানা প্রশ্নের জবাব ও প্রাণবন্ত আলোচনায় মুখরিত ছিল পুরো অনুষ্ঠান।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন করিমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তসলিমা নূর হোসেন।

এছাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহজাহান সিরাজ, করিমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মমিনুল ইসলাম, উপজেলা রিসোর্স সেন্টারের প্রশিক্ষক মো. আসাদুজ্জামান, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের যুগ্ম-সচিব রবিউল ইসলাম রিমন, ডিরেক্টর বিলকিস বারী, সিনিয়র প্যানেলিস্ট আহমেদ জায়েদ, বিতর্কমঞ্চের প্রধান উদ্যোক্তা রকিবুল হান্নান মিজান ও আবু সাঈদ বক্তব্য রাখেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর