কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভাষার মাসে কিশোরগঞ্জের শত বিশিষ্টজন পাবেন বই উপহার


 স্টাফ রিপোর্টার | ৬ জানুয়ারি ২০২১, বুধবার, ১:৩১ | বিশেষ সংবাদ 


মহান ভাষা আন্দোলনের স্মৃতিধন্য বইয়ের মাস ফেব্রুয়ারিতে কিশোরগঞ্জের শত বিশিষ্টজনকে বই উপহার দেবে শিল্প-সাহিত্য- মনন বিষয়ক সংস্থা মাজহারুন-নূর ফাউন্ডেশন ও শাহ মাহতাব আলী ফাউন্ডেশন, যার মিডিয়া পার্টনার কিশোরগঞ্জের সর্বাধিক পঠিত অনলাইন নিউজপোর্টাল কিশোরগঞ্জ নিউজ।

আনুষ্ঠানিক আয়োজনে বীর মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, সাংবাদিক, নারী সংগঠক, অনলাইন অ্যাক্টিভিস্ট প্রমুখ শত বিশিষ্টজনকে মাজহারুন-নূর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, বার্তা২৪.কম-এর অ্যাসোসিয়েট এডিটর, বিশিষ্ট কবি ও রাষ্ট্রবিজ্ঞানী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর ড. মাহফুজ পারভেজ রচিত দুই শতাধিক পৃষ্ঠার ইতিহাসভিত্তিক গবেষণা গ্রন্থ ও অমর একুশে গ্রন্থমেলা ২০২১ সালে প্রকাশিতব্য ‘দারাশিকোহ: মুঘল ইতিহাসের ট্র্যাজিক হিরো’ উপহার প্রদান করা হবে, যার প্রকাশক ৭০ বছরের ঐতিহ্যের প্রতিষ্ঠান স্টুডেন্ট ওয়েজ। সাড়ে তিনশত বছরের মুঘল ইতিহাসে অনন্য অধ্যায় উন্মোচিত হয়েছে বইটিতে। মুঘল রাজনীতিতে চরমপন্থী ও উদারপন্থীদের রক্তক্ষয়ী লড়াই ও সংঘাতের চরম নাটকীয় ও রোমাঞ্চকর আখ্যান বিবৃত হয়েছে ড. মাহফুজ পারভেজ রচিত গ্রন্থে।

কিশোরগঞ্জের শত বিশিষ্টজনকে ভাষার মাসে বই উপহার প্রদান অনুষ্ঠানের পরিকল্পনা ও বাস্তবায়ন সম্পন্ন করতে সাত সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এতে আহ্বায়ক বিশিষ্ট রাজনীতিবিদ-আইনজ্ঞ অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, সদস্য সচিব মেধাদীপ্ত রাজনীতিবিদ অ্যাডভোকেট শাহ আজিজুল হক, সমন্বয়ক কিশোরগঞ্জ নিউজ প্রধান সম্পাদক, সিনিয়র সাংবাদিক আশরাফুল ইসলাম, সদস্য চিকিৎসক নেতা ডা. গোলাম হোসেন, নারীনেত্রী ফৌজিয়া জলিল ন্যান্সি, তরুণ অধ্যাপক বদরুল হুদা সোহেল এবং শিক্ষক-সাংস্কৃতিক সংগঠক লুৎফুন নেসা চিনু।

উল্লেখ্য, কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক, মুক্তিযুদ্ধের সংগঠক, ভাষাসৈনিক ডা. এ. এ. মাজহারুল হক ও সমাজসেবী নূরজাহান বেগম প্রতিষ্ঠিত মাজহারুন-নূর ফাউন্ডেশন এবং শতবর্ষী ব্যক্তিত্ব, আনসার বাহিনীর প্রতিষ্ঠাকালীন সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক শাহ মাহতাব আলী ফাউন্ডেশন শিক্ষা, গবেষণা, সামাজিক উন্নয়ন ও আর্থ-মানবিক ক্ষেত্রে কাজ করে চলেছে। ২০২১ সালের সূচনা দিবসে পঞ্চাশ বিশিষ্টজনকে উপহার স্মারক দিয়ে পালন করেছে বইয়ের সাথে নতুন বছরের বুদ্ধিবৃত্তিক অভিযাত্রা।

২০১৫ সাল থেকে প্রতিবছর মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা স্মারক বক্তৃতার আয়োজন করছে, যাতে নির্বাহী পরিচালক প্রফেসর ডা. মাহফুজ পারভেজ সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিত্বের জীবন ও কর্ম নিয়ে আলোকপাত করেন।

ইতোমধ্যে সম্মাননা প্রদান করা হয়েছে প্রফেসর প্রাণেশকুমার চৌধুরী (২০১৫), শিক্ষাবিদ প্রফেসর নূরুল ইসলাম-খালেদা ইসলাম (২০১৬), প্রফেসর রফিকুর রহমান চৌধুরী (২০১৭), শতবর্ষী ব্যক্তিত্ব শাহ মাহতাব আলী (২০১৮) এবং চিকিৎসা সেবায় ডা. আনম নৌশাদ খান-ডা. সুফিয়া খাতুনকে (২০১৯)।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপের কারণে ২০২০ সালের সম্মাননা অনুষ্ঠান স্থগিত রয়েছে, যা সুবিধাজনক পরিস্থিতিতে সম্পন্ন হবে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর