কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় খুরা রোগ প্রতিরোধে টিকাদান কর্মসূচী


 রাজন সরকার, পাকুন্দিয়া | ১২ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ৭:৩৪ | পাকুন্দিয়া  


কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বিভিন্ন গ্রামে গরু-ছাগলের খুরা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ রোগে এক মাসে প্রায় পাঁচশতাধিক গরু-ছাগল আক্রান্ত হয়েছে। এর মধ্যে ২০টি গরু-ছাগল মারা গেছে।

এ নিয়ে কৃষক ও খামারীদের মাঝে উদ্বেগ ও উৎকন্ঠা দেখা দেয়।

এ পরিস্থিতিতে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে খুরা রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও টিকাদান কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) উপজেলার চরফরাদী ইউনিয়নের মির্জাপুর বাজারে দিনব্যাপী এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

এ সময় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন ও ভেটেরিনারী সার্জন ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া উপস্থিত ছিলেন।

এছাড়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এ সময় ডা. আনোয়ার হোসেন খুরা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে খামারের বায়োসিকিউরিটি, পরিষ্কার পরিচ্ছন্নতা, আক্রান্ত গরুকে আলাদা রাখা ও নিয়মিত টিকা প্রদান করার জন্য পরামর্শ দেন।

এ বিষয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানান, খুরা রোগ প্রতিরোধে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরগুলোতে পর্যাপ্ত খুরা রোগের ভ্যাকসিন মজুদ রয়েছে। বর্তমানে খুরা রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে টিকা প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

এর আগে গত ২৭ ডিসেম্বর কিশোরগঞ্জ নিউজে ‘পাকুন্দিয়ায় খুরা রোগে পাঁচ শতাধিক গরু আক্রান্ত, এক মাসে মৃত্যু ২০’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়। সংবাদটি কর্তৃপক্ষের নজরে আসার পর খুরা রোগ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি ও টিকাদান কর্মসূচী গ্রহণ করা হয়েছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর