কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্বপ্ন পূরণ হলো হাজারো কৃষক-জনতার

 সাখাওয়াত হোসেন হৃদয় | ২ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার, ৫:৩৯ | পাকুন্দিয়া  


কচুরিপানার স্তুপ জমে কৃষিকাজে ব্যাঘাত, উৎপাদিত পণ্য যথাসময়ে আনতে না পারা ও খুব কাছেই বিল থাকলেও যাতায়াতের অভাবে মাছ আহরণে অনীহা নিয়ে দীর্ঘদিন ধরে কষ্ট করে আসছিল একটি গ্রামের হাজারো কৃষক।

অবশেষে স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপে সীমাহীন দুর্ভোগ থেকে রেহাই মিলছে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বুরুদিয়া ইউনিয়নের কন্দরপদী গ্রামবাসীর।

দেড় কিলোমিটার দৈর্ঘ্যরে নতুন একটি সড়ক নির্মাণ হওয়ায় ওই গ্রামের মানুষের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হচ্ছে। এর ফলে কৃষিক্ষেত্রেও নতুন দিগন্তের দ্বার উন্মোচিত হবে বলে আশা স্থানীয় কৃষকদের।

জানা গেছে, কন্দরপদী গ্রামের বেশিরভাগ মানুষেরই প্রধান পেশা কৃষি। কন্দরপদী সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে নবাইগ্গা বিল পর্যন্ত টেঙামারা কান্দা, আইজাউনা কুড়, দুবাইগা কুড়-এ ওই গ্রামের ১০০০ থেকে ১২০০ কৃষকের বিশাল কৃষি জমি রয়েছে।

ওই জমিতে বছরে শুধু বোরো ধানের চাষ হয়ে থাকে। এক ফসল দিয়েই চলে ওই গ্রামের মানুষের জীবন।

বর্ষা মৌসুমে বিলের কচুরীপানা স্তুপ হয়ে পুরো জমি ভরে যায়। এতে কৃষিতে মারাত্মক ব্যাঘাত ঘটতো। তাছাড়া যাতায়াত ব্যবস্থা না থাকায় নিচু জমির ধান আনতে না পেরে ক্ষতিগ্রস্ত হতো কৃষকরা।

সেজন্য কন্দরপদী প্রাথমিক বিদ্যালয় থেকে নবাইগ্গা বিল পর্যন্ত রাস্তা নির্মাণ দীর্ঘদিনের দাবি ছিলো গ্রামবাসীর।

বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা রুবেল কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের জাতীয় সংসদ সদস্য নূর মোহাম্মদ এর নজরে আনেন। এ প্রেক্ষিতে গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচীর আওতায় এমপি ওই সড়কটি নির্মাণের ব্যবস্থা করে দেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ১২৫নং কন্দরপদী সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে নবাইগ্গা বিল পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার নতুন সড়ক নির্মিত হয়েছে। সড়কটি প্রায় চার থেকে পাঁচ ফুট উঁচু। ১০ থেকে ১২ফুট প্রশস্ত।

এ সড়ক দিয়ে যে কোন পরিবহন চলাচল করা যাবে। সড়কটি কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি সড়কটি ব্যবহার করে বিল থেকে সুস্বাদু মাছ আহরণ করে আমিষের ঘাটতিও মিটবে গ্রামবাসীর।

হাফেজ মোজাম্মেল হক মোল্লা, আনাছ, আল আমিন, আবদুল হাই ও আবদুল হান্নানসহ গ্রামের বেশ কয়েকজন জানান, এ সড়ক নির্মাণের ফলে গ্রামবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো। কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ সড়ক।

দেড় কিলোমিটার সড়কের ঘেঁষে তিনটি গ্রামীণ কালভার্ট রয়েছে। কালভার্ট মেরামত করে দিলে কৃষকেরা বেশ উপকৃত হবেন বলেও তারা জানিয়েছেন।

এ গ্রামের বাসিন্দা ও পার্শ্ববর্তী আলমদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুল হাই জানান, এক ফসলি ধান’ই এ গ্রামের মানুষের একমাত্র পেশা। সড়কটি নির্মাণ হওয়ায় বদলে যাবে পুরো গ্রামের কৃষিচিত্র।

এজন্য তিনি ইউপি চেয়ারম্যান, এমপিসহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা জানান।

এছাড়া তিনি বলেন, যদি নির্মিত সড়কটির শেষ অংশ থেকে নবাইগ্গা বিলের পশ্চিমপাশ হয়ে দক্ষিণের সড়ক পর্যন্ত এক কিলোমিটার রাস্তা নির্মাণ করা হয়, তবে বর্ষা মৌসুমে গ্রামের কৃষকরা আমনেরও আবাদ করতে পারবে।

বুরুদিয়া ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা রুবেল বলেন, কন্দরপদী হতে বিল পর্যন্ত, কাগারচরের একটি রাস্তা ও বেলদীর রাস্তা নির্মাণ এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ছিলো। অবশেষে এমপি মহোদয়ের একান্ত চেষ্টায় তিনটি রাস্তা নির্মাণ হলো। যে এক কিলোমিটার সড়ক নির্মাণের দাবি উঠেছে সেটিও এমপি মহোদয়কে অবহিত করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রওশন করিম জানান, গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসূচীর আওতায় ২০২০-২১ অর্থ বছরে নতুন এ সড়কটি নির্মিত হয়েছে। এতে করে ওই এলাকার কৃষকরা বেশ উপকৃত হবেন। বিশেষ করে কৃষি ক্ষেত্রে গ্রামীণ এ সড়ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর