কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে সাংবাদিকদের সাথে পিআইবি ডিজি’র মতবিনিময় সভা


 মো. রফিকুল হায়দার টিটু, কটিয়াদী | ১১ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ১:৪৪ | কটিয়াদী 


প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, যেকোন পত্রিকার প্রাণ হচ্ছে রিপোর্টার, রিপোর্টার না থাকলে পত্রিকার কিছু থাকে না। প্রথম কথা, রিপোর্ট তো রিপোর্টারদের কাছ থেকে আসতে হবে। কিন্তু তাদের সংবাদ সংগ্রহ করতে গিয়ে নানা রকম নিপীড়ন, নির্যাতন, হেনস্থা, মারধরে শিকার হতে হচ্ছে আইনগত হোক বা প্রভাবশালীদের দাপটেই হোকে। কাজেই রিপোর্টারদের সংগঠন অনেক ভালো জিনিস। একতা থাকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে পারে।

বুধবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কিশোরগঞ্জের কটিয়াদীতে কটিয়াদী রিপোর্টার্স ইউনিটিতে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী চলছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বহুবার কিশোরগঞ্জে এসেছেন। কিশোরগঞ্জে অনেক বক্তৃতা করেছেন। সেগুলো তুলে এনে জাতির প্রতি দায়বদ্ধতা পূরণ এবং ইতিহাসে নিজের অবস্থান তৈরি করে রাখার জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানান।

তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি প্রসঙ্গে বলেন, ইতিহাস বিকৃত হয়ে যাচ্ছে। কিশোরগঞ্জের মুক্তিযুদ্ধের ইতিহাসও বিকৃত হয়ে যাচ্ছে অনেক। অনেক সুযোগ সুবিধা নিয়ে স্বাধীনতা বিরোধী শক্তিও মুক্তিযোদ্ধা বনে গেছে। কেউ কারো আত্মীয় স্বাধীনতা বিরোধী বা রাজাকার ছিল, তারা তাদের টেনে আনছে। অনেকে তো মুক্তিযুদ্ধের সার্টিফিকেটও দিয়ে দিচ্ছে।

১৯৭১ সালের ১৩ অক্টোবর কিশোরগঞ্জের বড়ইতলা গ্রামে ৩৬৫ জনকে হত্যা করা হয়েছিল, রাজাকাররা নিয়ে এসেছিল পাকিস্তানি আর্মিদের কাছে। ঘরবাড়িতে আগুন লাগিয়েছিল, ঘর থেকে তুলে এনে পুড়িয়ে মেরেছে, জবাই করেছে। এই নরসুন্দা নদীতে বহু লাশ ভেসে গেছে।

এখন আমার মনে হয় যে, মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তীকালে বধ্যভূমি চিহ্নিত করবেন, গণকবর কোথায় আছে সেগুলো চিহ্নিত করবেন এবং সেগুলো সংরক্ষণের জন্য প্রশাসনের উপর চাপ প্রয়োগ করবেন।

সাংবাদিকদের উদ্দেশ্য করে তিনি আরো বলেন, দুর্নীতির কারণে বর্তমান সরকারের সুনাম ক্ষুণ্ন হচ্ছে। মাঠ পর্যায়ে অনেক অনিয়ম, দুর্নীতি হচ্ছে। সেগুলো তুলে আনতে হবে।

কটিয়াদী রিপোর্টার্স ইউনিটি'র সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি সাংবাদিকতার আচার আচরণ মেনে সাংবাদিকতা করার আহবান জানান।

কটিয়াদী রিপোর্টার্স ইউনিটির সভাপতি ফজলুল হক জোয়ারদার আলমগীরের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পিআইবির গবেষক এনায়েত হোসেন রেজা, অষ্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফরিদ রায়হান, কটিয়াদী রিপোর্টার্স ইউনিটি'র সহ-সভাপতি রফিকুল হায়দার টিটু, নজরুল ইসলাম মজিব, সাধারণ সম্পাদক ফখর উদ্দিন ইমরান, যুুুুগ্ম-সম্পাদক মোবারক হোসেন, সাংগঠনিক সম্পাদক মাইনুক হক মেনু, যুগ্ম-সাংগঠনিক সম্পাদক মো. এখলাস উদ্দিন, কোষাধ্যক্ষ দর্পন ঘোষ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মাসুম বিল্লাহ তাহের, প্রচার ও প্রকাশনা সম্পাদক আতিকুর রহমান কাযিন, নির্বাহী সদস্য এস এম নজরুল ইসলাম, সংবাদকর্মী আল আমিন, মো. আবু নাঈম, মোস্তফা জাকির, মোফাসসেল হোসেন প্রমুখ।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর