কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতিসংঘের দাপ্তরিক ছয় ভাষায় বাংলা ভাষার গান


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ২০ ফেব্রুয়ারি ২০২১, শনিবার, ১২:২২ | রকমারি 


আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে জাতিসংঘের দাপ্তরিক ছয়টি ভাষায় পৃথিবীর বিখ্যাত শিল্পীগণ গাইবেন আমাদের বাংলা ভাষার গান। তাদের কন্ঠে উচ্চারিত হবে ভাষা শহীদ সালাম, রফিক, বরকতের নাম।

বাঙালির গর্ব মাতৃভাষার এই গানটি বাংলায় গেয়েছেন কিংবদন্তি শিল্পী মাহমুদুন্নবী কন্যা ফাহমিদা নবী ও রাজু, কথা লিখেছেন জাফর ফিরোজ, সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সজীব দাস।

গানটিতে আরবি ভাষায় কণ্ঠ দিয়েছেন মরক্কোর শিল্পী আরিফ বেল, চাইনিজ ভাষায় কণ্ঠ দিয়েছেন সিঙ্গাপুরের শিল্পী জুলিয়ান, ইংরেজি ভাষায় কণ্ঠ দিয়েছেন ভেনিজুয়েলার শিল্পী মারকিউস গুনডে, ফ্রেন্স ভাষায় কণ্ঠ দিয়েছেন ফ্রেন্স শিল্পী বেঞ্জামিন, রাশিয়ান ভাষায় কণ্ঠ দিয়েছেন ইউকেরেইন থেকে শিল্পী অলগা জো এবং স্প্যানিশ ভাষায় গেয়েছেন স্পেনের শিল্পী পিসুছকি ও রোমানীয়ান শিল্পী কেইট।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রথম ত্যাগ ভাষা শহীদ সালাম , রফিক, বরকত , জব্বারের মাতৃ ভাষার জন্য আত্বদান ও সেই সাথে কমাল লোহানী, ড. আনিসুজ্জামান ও ডা. এ.এ. মাজহারুল হক সহ আরো অনেক ভাষা সৈনিকের অবদান।

যার পরিসমাপ্তি ঘটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের নির্দেশনা ও বীর মুক্তিযোদ্ধাদের আত্বত্যাগে। প্রতিষ্ঠিত হয় কৃষকের -মজুরের সকলের, গরীবের নি:স্বের-ফকিরের সব মানুষের বাংলাদেশ নামক রাষ্ট্র।

স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি হচ্ছে, অর্থনৈতিকভাবে সমৃদ্ধি অর্জন করে আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে বাংলাদেশ। পৃথিবীর মানুষ সম্মান জানাচ্ছে আমাদের মাতৃভাষা, ভাষা শহীদ, ভাষা সৈনিক আর স্বাধীনতার রঙীন সূর্য এনে দেয়া বীর মুক্তিযোদ্ধাদের।

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে জাতিসংঘের দাপ্তরিক ছয়টি ভাষায় বৈশ্বিক শিল্পীদের কন্ঠে গানটি ২১শে ফেব্রুয়ারি ভাষা দিবসে মুক্তি পাবে।

“সালাম লিখেছে মা রফিক লিখেছে মা বরকতও লিখেছে মা আমরা পারিনি তাই তাঁদের ত্যাগের দান কখনো ভুলে যাবো না.....”।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর