কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নূর আলম গন্ধীর ছড়াগ্রন্থ ‘ছড়ার বুড়ি বয়স কুড়ি’



 মোঃ শাহজাহান শাজু | ৯ মার্চ ২০২১, মঙ্গলবার, ১:১৫ | সাহিত্য 



ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়েছে নূর আলম গন্ধীর শিশুতোষ ছড়ার বই ‘ছড়ার বুড়ি বয়স কুড়ি’। বইটি প্রকাশ করেছে ঝিলমিল প্রকাশন, প্রকাশক আনিসুল ইসলাম সুজন।

বইটির চমৎকার প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। লেখার সাথে মানানসই ও পরিচ্ছন্ন অলঙ্করণ করেছেন লিও সাশা। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮০/- (একশত আশি) টাকা।

বইটি পড়ে বলতে হয়- সত্য সুন্দর আর কল্যাণকে যে সহজে গ্রহণ করতে পারে সে-ই সংস্কৃতিবান। আহমদ শরীফের ভাষায় “পরিশীলিত ও পরিশ্রুত জীবন চেতনাই সংস্কৃতি।” তাই দেশ ও কালগত জীবন চেতনা যার সুষ্ঠু সে-ই সংস্কৃতিবান।

সেই সংস্কৃতিবান মানুষ একজন জীবন শিল্পী। তিনি নির্মাণ করেন সাহিত্য যা দেশ ও জাতির জীবন মানসের প্রতিফলন। তাই সাহিত্যিক কৃষ্ণ চন্দ্র বলেন “যে কোন সভ্যতার উৎকৃষ্ট ব্যারোমিটার হলো তার কবি সাহিত্যিক।”

আবহমান বাংলা ও বাঙালিজীবনের প্রকৃতি, পরিবেশ, প্রতিবেশ নিয়ে সাহিত্যের একটি ঋদ্ধ ধারাবাহিকতা রয়েছে। কবি ও ছড়াকার বৃন্দ তাদের সরল দৃষ্টির আলোয় বহমান সহজ জীবনের শব্দচিত্র সহজ ছন্দের দোলায় সব মানুষের মনের কথা প্রাণের ভাষায় ব্যক্ত করেন।

এমন একজন শব্দ শিল্পী ছড়াকার-কবি নূর আলম গন্ধী। রূপ-রস-গন্ধ-বর্ণ-স্পর্শময় এই পৃথিবীতে সকল দেশের রানি সে যে আমার জন্মভূমি। নূর আলম গন্ধী এই জন্মভূমির একজন শব্দশিল্পী।

সুজলা-সুফলা, শস্য-শ্যামলা প্রকৃতির শোভা আকৃষ্ট করেছে প্রকৃতি প্রেমিক কবিগণকে। দেশের রূপ ও মমতায় পাগল হয়ে তাঁরা রচনা করেছেন প্রকৃতির সৌন্দর্যময় আবহমান জীবন।

ছড়াকার-কবি নূর আলম গন্ধী এমনই প্রকৃতি প্রেমিক বাঙালি কবি। ফুল, পাখি, নদী ও বাংলার প্রকৃতির সৌন্দর্যে মোহিত কবি তাঁর ৬ টি গ্রন্থে এবং জাতীয় পত্রিকায় প্রকাশিত তাঁর ছড়া, কবিতায়, প্রবন্ধে-নিবন্ধে তুলে ধরেছেন আপন স্বাতন্ত্র্যে। ফলে ইতোমধ্যে পাঠক প্রিয়তা অর্জন করেছেন।

‘ছড়ার বুড়ি বয়স কুড়ি’ ছড়াকারের ৬ষ্ঠ ছড়াগ্রন্থ। ২০টি চমৎকার ছড়ার সংকলন এটি। আমরা মানুষ, একটি নদীর ইতিহাস, বজ্র, দুর্ঘটনা, ধরলে এ কোন পথ, দখল, হাটছি এ কোন পথে, হচ্ছে কিসের চাষ, পথ চলা, লোকটা তবে কে, শ্রমজীবী ও কাঁদছো মাতা ১২ টি ছড়ায় ছড়াকার সমসাময়িক জীবনচিত্রে জীবন ও প্রকৃতির অশুভ প্রভাব তুলে ধরে মানবিক চেতনায় ফিরে আসার বোধদীপ্ত বাস্তব বাণীচিত্র নির্মাণ করেছেন।

ভালোবাসি, দাদা ও দাদি, কথা, জ্যৈষ্ঠের দিনগুলি, বর্ষা ও হাসি শিরোনামের ৬ টি ছড়ায় ছড়াকার ষড়ঋতু, প্রকৃতি, গার্হস্থ্য জীবনে দাদা ও দাদীর অভিমান, কথার কারসাজি, বিভিন্ন ঋতুর হরেক রং-রূপ-সৌন্দর্য ও সুখ-আনন্দের বর্ণনা করেছেন। জীবনের জন্য হাসি ও হাসির উপকারিতার কথাও নিখুঁত ছন্দের দোলায় তুলে ধরেছেন ছড়াকার।

মা ও স্বাধীনতার সূর্য শিরোনামের ২ টি ছড়ায় ছড়াকার মায়ের অগাধ স্নেহ আর মুক্তিযুদ্ধে অংশ গ্রহণকারী বীরমুক্তিসেনার বীরত্ব এবং দেশ প্রেমকে তুলে ধরেছেন তিনি।

কবিতা শুধু জীবন ঘনিষ্ঠই নয়, জীবনের রূপায়নও। পি, বি শেলির ভাষায় “পৃথিবিতে যা কিছু সুন্দর যা কিছু মহৎ কবিতা তাকে চিরঞ্জীব করে রাখে।” কবিও তার সৃষ্টির মাঝে বেঁচে থাকেন। নূর আলম গন্ধী একজন মহৎ ও জীবনঘনিষ্ঠ কবি এতে সন্দেহ নেই।

*** মোঃ শাহজাহান শাজু, কবি ও প্রাবন্ধিক, প্রভাষক (বাংলা বিভাগ), করিমগঞ্জ সরকারি মহাবিদ্যালয়, করিমগঞ্জ, কিশোরগঞ্জ। মোবাইল: ০১৭১৮-৭৫৩৪৮১.


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর