কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মুক্তিযুদ্ধের সংগঠক আনসার বাহিনীর প্রতিষ্ঠাতা শাহ্ মাহ্তাব আলী’র ৫ম মৃত্যু বার্ষিকী পালিত


 স্টাফ রিপোর্টার | ১৫ মার্চ ২০২১, সোমবার, ১:২৬ | কিশোরগঞ্জ সদর 


সোমবার (১৫ মার্চ) মুক্তিযুদ্ধের সংগঠক, আনসার বাহিনীর প্রতিষ্ঠাতা, কিশোরগঞ্জের ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র শাহ্ মাহ্তাব আলী’র ৫ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। তিনি পনের শতকের কিশোরগঞ্জের সূফী দরবেশ সমাজ সংস্কারক হযরত সাগড়া শাহ্ (র.) ১১ তম বংশধর।

এ উপলক্ষে তাঁর পরিবারের পক্ষ থেকে কিশোরগঞ্জ সদরের ঐতিহ্যবাহী অষ্টবর্গ গ্রামে হযরত সাগড়া শাহ্ (র.) মাজার সংলগ্ন মসজিদে তার রুহের মাগফেরাতের জন্য মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়।

শাহ্ মাহতাব আলী শেরে বাংলা এ.কে. ফজলুল হক’র নেতৃত্বে ১৯৩৫ সালে ময়মনসিংহে বঙ্গীয় প্রজা সমিতির সম্মেলন অনুষ্ঠিত হলে “লাঙ্গল যার জমি তার” প্রজাস্বত্ব আন্দোলন, বৃটিশ বিরোধী আন্দোলন সহ ১৯৪৭ সালে হিন্দু-মুসলিম দাঙ্গায় সংখ্যালঘুদের নিরাপত্তা ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে আনসার বাহিনী গঠনের প্রকৃয়ায় নেতৃত্ব দেন।

উপমহাদেশে নবগঠিত আনসার বাহিনীর অবৈতনিক কর্মকর্তা হিসেবে যোগদান করে জীবন বাজী রেখে ভৈরব সহ দেশের বিভিন্ন স্থানে ভয়াবহ দাঙ্গা দমন করে সংখ্যালঘু সম্প্রদায়ের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করে তাদের ত্রানকর্তা হিসেবে আবির্ভূত হন।

সর্বোপরি ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধের প্রতিরোধ আন্দোলন সহ কিশোরগঞ্জ সদর অষ্টবর্গ গ্রামের নিজ বাড়িতে শরনার্থী আশ্রয় শিবির প্রতিষ্ঠা করে মুক্তিযুদ্ধ সংগঠনে ভূমিকা রাখেন।

সততা, নৈতিকতা, সামাজিক ন্যায়বিচার, শিক্ষা উন্নয়ন, মানবিক মূল্যবোধ ও ধর্মনিরপেক্ষ দরদী সমাজ গঠনে শাহ্ মাহতাব আলী আমৃত্যু সংগ্রাম করেন।

দেশপ্রেমে তার জীবন কর্মের স্বীকৃতি স্বরুপ তাকে বৃটিশ বিরোধী আন্দোলন নেতা ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, কিশোরগঞ্জের বরিষ্ঠ চিকিৎসক ডা. এ.এ. মাজহারুল হক এবং সমাজসেবী নূরজাহান বেগম প্রতিষ্ঠিত 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' ২০১৮ সালে “ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র শতবর্ষী ব্যাক্তিত্ব শাহ মাহতাব আলী” শীর্ষক মরণোত্তর সম্মাননা প্রদান করেন।

এতে মাননীয় সাংসদ রাষ্ট্রপতি পুত্র ইজ্ঞিনিয়ার রেজোয়ান আহাম্মদ তৌফিক এবং কিশোরগজ্ঞ জেলা প্রসাশনের উচ্চপদস্থ কর্মকর্তা সহ সম্মাননা বক্তৃতা করেন বরেন্য রাষ্ট্রবিজ্ঞানী ইতিহাসবিদ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপক ড. মাহফুজ পারভেজ।

দেশ গঠনে মহান এই কর্মবীরের আত্মার মাগফেরাতের জন্য  তার পরিবারের পক্ষ থেকে দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর