কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নূর আলম গন্ধীর ছড়াগ্রন্থ ‘লাল সবুজে আঁকা হাজার স্বপ্নমাখা’


 বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল কাশেম | ১৫ মার্চ ২০২১, সোমবার, ৭:০১ | সাহিত্য 


ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়েছে নূর আলম গন্ধীর শিশুতোষ ছড়ার বই ‘লাল সবুজে আঁকা হাজার স্বপ্নমাখা’। বইটি প্রকাশ করেছে ঝিলমিল প্রকাশন। প্রকাশক আনিসুল ইসলাম সুজন।

বইটির চমৎকার প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। লেখার সাথে মানানসই ও পরিচ্ছন্ন অলঙ্করণ করেছেন জয়ন্ত মালো।

বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮০/-(একশত আশি) টাকা। বইটি পাওয়া যাবে বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় অক্ষরবৃত্তের ১৪৮ নং স্টলে।

বইটি পড়ে বলতে হয়- সমসাময়িক সময়ের বহুমাত্রিক প্রতিভাবান ছড়াকার নূর আলম গন্ধী। গ্রামীণ শান্ত-স্নিগ্ধ পরিবেশে কাটিয়েছেন তাঁর শৈশব। প্রকৃতি মানুষ আর সুন্দরের মাঝে বড় হয়েছেন।

মানুষ আর মানবতার মহান শিক্ষা তাঁর অন্তরের গভীরে স্থান পেয়েছে বলেই বাঙালি জাতির মুক্তির বাণী বজ্রকন্ঠে যিনি উচ্চারণ করেছিলেন সেই মহামানব জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধকে হৃদয়ে ধারণ করে ছড়াকার নূর আলম গন্ধী লিখেছেন তাঁর ছড়াগ্রন্থ ‘লাল সবুজে আঁকা হাজার স্বপ্নমাখা’।

২০টি চমৎকার ছড়ার সংকলন এটি। মুক্তিযুদ্ধের চেতনায় ঋদ্ধ ছড়াকার দেশ ও জাতির কাছে দায়বদ্ধতাকে সম্মান দিয়েছেন তাঁর বহুমাত্রিক লেখার মাধ্যমে, ফলে ছড়াকার পেয়েছেন বিরল সম্মান ও সুখ্যাতি।

প্রচারবিমুখ, কর্মনিষ্ঠ, সদালাপী, সাদা মনের আড্ডাপ্রিয় মানুষটি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সাহিত্য সংগঠনের সাথেও নিবিড়ভাবে জড়িত। ছড়াকার কিশোরগঞ্জের একমাত্র প্রতিষ্ঠিত সাহিত্য সংস্কৃতি সংগঠন ‘জেগে ওঠো নরসুন্দা’র সম্মানিত সদস্য।

তাঁর লেখা ছড়াগ্রন্থটি শিশু কিশোরসহ সকল শ্রেণির পাঠকের সুখপাঠ্য হবে বলে আমার বিশ্বাস। গ্রন্থটিতে স্থান পাওয়া ছড়াগুলো সুপঠিত, সুশৃঙ্খল আর সহজবোধ্য।

অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার ২০২০ -এ নির্বাচিত ছড়াগ্রন্থটি লেখককে নিয়ে যাবে সম্মানের উচ্চ শিখরে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর