কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হোসেনপুরে সিআইজি ফসল দলের কৃষক প্রশিক্ষণ


 মো. জাকির হোসেন, হোসেনপুর | ২১ এপ্রিল ২০২১, বুধবার, ৩:১৫ | হোসেনপুর 



কিশোরগঞ্জের হোসেনপুরে সিআইজি ফসল দলের প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি অফিসের উদ্যোগে মঙ্গলবার (২০ এপ্রিল) উপজেলার গড়মাছুয়া গ্রামের হাজীবাড়িতে ৩০ জন পুরুষ কৃষক নিয়ে দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

২০২০-২০২১ অর্থ বছরের ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি) ফেজ-২ এর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদনমূখী কৃষিকে আধুনিকায়ন করতে সিআইজি সমিতির সংগঠনের মাধ্যমে কৃষকদের সংগঠিত করে তা বাস্তবায়নে করণীয় সম্পর্কে প্রশিক্ষণে ধারণা দেয়া হয়।

এতে বক্তব্য রাখেন, হোসেনপুর উপজেলা কৃষি কর্মকর্তা  কৃষিবিদ ইমরুল কায়েস, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাছুমা আক্তার, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. আজহারুল ইসলাম, সিআইজি সমিতির সংগঠক উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. তারিকুল হাসান প্রমুখ।

এ সময় ব্রি-ধান-৪৮ চাষের সুফল ও উপকারিতা প্রসঙ্গে কৃষকদের উদ্বুদ্ধ করতে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আজহারুল ইসলাম বলেন, এ ধান চাষে সেচ খরচ নাই বললেই চলে, সেই সাথে পোকা-মাকড়ের আক্রমণ খুবই কম।

এছাড়া বীজ বপনের ২০দিন পরই বীজতলা থেকে চারা উত্তোলন করে রোপনের ৯০ দিনের মধ্যে ধান মাড়াই করা যায়।

প্রতি ১০ শতক জমিতে ৪ মণ করে ধান উৎপাদন হয়; যে জন্য বোরো ও রবি ধানের চেয়ে এর চাষ অধিক লাভজনক এবং জিংক সমৃদ্ধ হওয়ায় ভাত খেতে খুবই সুস্বাদু ও পুষ্টিগুণ সম্পন্ন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর