কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় প্রোটিন সমৃদ্ধ ব্রি ধান-৯৬ এর বাম্পার ফলন

 সাখাওয়াত হোসেন হৃদয় | ২৪ এপ্রিল ২০২১, শনিবার, ৭:৪৩ | পাকুন্দিয়া  


কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় প্রথমবারের মতো উচ্চ ফলনশীল ব্রি ধান-৯৬ এর চাষ করা হয়েছে। পরীক্ষামূলকভাবে নতুন এ জাতের ধান চাষ করে ব্যাপক ফলন পাওয়া গেছে। বীজ সংরক্ষণের মাধ্যমে আগামিতে তা পুরো উপজেলায় ছড়িয়ে দেওয়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, উপজেলার এগারসিন্দুর ইউনিয়নের আঙিয়াদী বক্লের আদিত্যপাশা গ্রামে দুই কৃষকের চার বিঘা জমিতে প্রথমবারের মতো ধান গবেষণা ইনস্টিটিউট হতে উদ্ভাবিত নতুন জাতের উচ্চ ফলনশীল ব্রি ধান-৯৬ এর চাষ করা হয়েছে।

পরীক্ষামূলকভাবে এ জাতের ধান চাষের জন্য শরীফ উদ্দিন ও জাকির হোসেনকে উদ্বুদ্ধ করা হয়। এতে উচ্চ ফলনশীল অন্য জাতের ধানের চেয়ে ফলন বেশি হয়েছে। পোকা-মাকড়ের আক্রমণ ও রোগবালাইও কম হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ব্রি ধান-৯৬ নতুন জাতের একটি উচ্চ ফলনশীল ধান। এটির ফলন অন্য ধানের চেয়ে বেশি। এ জাতের ধানের ভাত খেতে সুস্বাদু।

উচ্চ মাত্রার প্রোটিন সমৃদ্ধ ধান এটি। অন্য যেকোনো জাতের ধানের চেয়ে এতে প্রোটিনের পরিমাণ বেশি। রান্নার পর ভাত কিছুটা লম্বাও হয়।

এ জাতের ধান গাছ আকারে খাটো ও এর গোড়া শক্ত হয়ে থাকে। একারণে সহজে ঢলে না পড়ার কারণে যান্ত্রিকভাবে ফসল কর্তনের জন্যও বেশ উপযোগী।

এটির রং সোনালী। যাকে স্বর্ণা টাইপও বলা যেতে পারে। এ ধানের জীবনকাল ১৪০-১৪৫দিন। পূর্ণ বয়স্ক একটি গাছের গড় উচ্চতা ৮৭সেন্টিমিটার হয়ে থাকে।

প্রতি হেক্টরে গড়ে এর সাত টন পর্যন্ত ফলন পাওয়া যায়। উপযুক্ত পরিচর্যা পেলে ফলন আরও বাড়তে পারে।

ধান গবেষণা ইনস্টিটিউট হতে সরিষা-বোরো-রোপা আমন শস্য বিন্যাস প্রোগ্রামের আওতায় এ উপজেলায় চার বিঘা জমিতে এর আবাদ করা হয়েছে। এবছর বীজ সংরক্ষণ করা হচ্ছে। আগামিতে পুরো উপজেলায় এর চাষ সম্প্রসারিত হবে।

উপজেলার আদিত্যপাশা গ্রামের কৃষক শরীফ উদ্দিন ও জাকির হোসেন প্রত্যেকে দুই বিঘা করে জমিতে এ জাতের ধানের আবাদ করেছেন। চার বিঘার মধ্যে প্রায় জমির ধানই কর্তন করা হয়েছে। এতে বিঘা প্রতি ২৩মণ করে ধান পেয়েছেন তারা। যা অন্য উচ্চ ফলনশীল জাতের চেয়ে বেশি। আগামিতে তারা ব্যাপক হারে এর চাষাবাদ করবেন বলে জানিয়েছেন।

কৃষক শরীফ উদ্দিন বলেন, কৃষি বিভাগের পরামর্শে দুই বিঘা জমিতে নতুন জাতের ব্রি ধান-৯৬ এর চাষ করেছি। এতে রোগ-বালাই অনেক কম হয়েছে। তাই ফলনও অনেক বেশি পেয়েছি।

জাকির হোসেন বলেন, গত বছর ব্রি ধান-২৮ এর চাষ করেছিলাম। সেটিতে বিঘা প্রতি ১৮-২০মণ ধান পাওয়া গেছে। এবছর ব্রি ধান-৯৬ এর চাষ করেছি। ফলনও বাম্পার হয়েছে। বিঘা প্রতি ২৩মণ ধান পেয়েছি। যা অন্য জাতের ধানের চেয়ে বেশি। তাছাড়া এ জাতের ধানের ভাত রান্না করে খেয়েছি। স্বাদও ভালো লেগেছে।

আঙিয়াদী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ হামীমুল হক সোহাগ বলেন, ধান গবেষণা ইনস্টিটিউট হতে উদ্ভাবিত নতুন জাতের উচ্চ ফলনশীল ব্রি ধান-৯৬ এ উপজেলায় প্রথমবার চাষ করা হয়েছে। আঙিয়াদী ব্লকের আদিত্যপাশা গ্রামের দুই কৃষককে উদ্বুদ্ধকরণের মাধ্যমে এ জাতের ধানের আবাদ করানো হয়েছে। এতে বেশ ফলন হয়েছে। আগামিতে এর আবাদ আরও বাড়বে।

এ ব্যাপারে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আবদুস সামাদ বলেন, অন্য যেকোনো জাতের ধানের চেয়ে এ ধানে প্রোটিনের পরিমাণ বেশি। এ ধানের ভাত খেয়ে প্রোটিনের চাহিদা পূরণ করা সম্ভব। এটির ফলনও বেশি। এবছর স্বল্প পরিমাণে এর আবাদের মাধ্যমে বীজ সংরক্ষণা করা হচ্ছে। আগামিতে পুরো উপজেলায় এ জাতের ধান চাষ সম্প্রসারিত করা হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর