কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


প্রতিষ্ঠা বার্ষিকীর প্রাক্কালে কিশোরগঞ্জ নিউজকে কেন্দ্রে রেখে চলছে নানা কার্যক্রম


 স্টাফ রিপোর্টার | ১ মে ২০২১, শনিবার, ৪:৫৪ | রকমারি 



প্রতিষ্ঠা বার্ষিকীর প্রাক্কালে কিশোরগঞ্জ নিউজকে কেন্দ্রে রেখে নানা কার্যক্রমের মধ্য দিয়ে পাঠকের অংশগ্রহণের দিগন্তকে আরও উন্মোচিত করা হয়েছে। সুধীজন ও সমাজের বিদগ্ধ সদস্যদের কাছে টেনেছে কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা কিশোরগঞ্জ নিউজ। এবং প্রতিনিধিত্বশীল সামাজিক, সাংস্কৃতিক, মননশীল সংস্থার সঙ্গে অলাভজনক, উন্নয়নমুখী, অংশীদারিত্বের ভিত্তিতে হাতে হাত রেখে কাজ করছে প্রগতি ও সমাজের বিকাশের লক্ষ্যে।

বছরটি শুরু হয়েছিল বইয়ের সাথে। মাজহারুন-নূর ফাউন্ডেশন, শাহ মাহতাব আলী ফাউন্ডেশনের পক্ষ থেকে শহরের হোটের শেরাটরে শত বিশিষ্টজনকে উপহার দেওয়া হয় ড. মাহফুজ পারভেজ রচিত 'খ্যাতিমানদের মরদেহ ও এক ডজন মজার বিষয়', যার মিডিয়া পার্টনার ও অনুষ্ঠান সহযোগী ছিল কিশোরগঞ্জ নিউজ।

বইয়ের মাস ফেব্রুয়ারিতেও মাজহারুন-নূর ফাউন্ডেশন, শাহ মাহতাব আলী ফাউন্ডেশনের পক্ষ থেকে ড. মাহফুজ পারভেজ রচিত ইতিহাসভিত্তিক গ্রন্থ 'দারাশিকোহ: মুঘল ইতিহাসের ট্রাজিক হিরো' গ্রন্থটি উপহার হিসেবে দেওয়া হয় বিশিষ্টজনকে।

স্বাধীনতার স্মৃতিধন্য মার্চ মাসেও মাজহারুন-নূর ফাউন্ডেশন, শাহ মাহতাব আলী ফাউন্ডেশনের পক্ষ থেকে ড. মাহফুজ পারভেজ রচিত 'দ্বিশত জন্মবর্ষে বিদ্যাসাগর' গ্রন্থটি উপহার হিসেবে দেওয়া হয় বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে।

এপ্রিলে মাহে রমজানকেও বরণ করা হয় বইয়ের সাথে। মাজহারুন-নূর ফাউন্ডেশন, শাহ মাহতাব আলী ফাউন্ডেশনের পক্ষ থেকে ড. মাহফুজ পারভেজ রচিত 'কোরআন-হাদিসের আলোকে মানবজীবনে রমজান' গ্রন্থটি কয়েক শত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রদান করা হয়, যাতে সম্পৃক্ত থাকে কিশোরগঞ্জ নিউজ।

কিশোরগঞ্জ তথা বাংলাদেশের বিশিষ্টজন ড. মাহফুজ পারভেজের বই উপহার দেওয়ার উদ্যোগ সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক জাগরণের স্মারক। মাজহারুন-নূর ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে তিনি প্রতি বছর সম্মাননা বক্তৃতা প্রদানের মাধ্যমেও স্থানীয় ইতিহাসের কাঠামোকে উজ্জ্বল করছেন।

রমজানে চলমান ড. মাহফুজ পারভেজের 'মানবজীবনে রমজান' বইয়ের সাথে রমজান বরণে কিশোরগঞ্জ নিউজ কার্যালয়ে প্রতিদিনই গ্রন্থ উপহার কার্যক্রমে অংশ নেন বিশিষ্টজন। কিশোরগঞ্জ নিউজ প্রধান সম্পাদক, সিনিয়র সাংবাদিক আশরাফুল ইসলামের সমন্বয়ে উপহার গ্রহণ করেন জেলা পাবলিক লাইব্রেরির ভারপ্রাপ্ত সম্পাদক শেখ ফারুক আহমেদ, আইনজীবী-সাংবাদিক মাসুদ ইকবাল, অনলাইন অ্যাক্টিভিস্ট আবু রায়হান (উজানভাটি কিশোরগঞ্জ), ব্যবসায়ী-উদ্যোক্তাসহ নানা শ্রেণিপেশার মানুষ।

এর আগে শহরের ঐতিহ্যবাহী আরজত আতরজান স্কুলে রমজানকে বরণ করা হয় বইয়ের সাথে। শিক্ষাবিদ-সংস্কৃতিজন লুৎফুন নেসা চিনুর সঞ্চালনায় ড. মাহফুজ পারভেজ রচিত বই উপহার গ্রহণ করেন আরজত আতরজান স্কুলের প্রধান শিক্ষক আবু বকর সিদ্দিক, সহঃপ্রধান শিক্ষক হুমায়ুন কবির, কিংবদন্তিতুল্য গেইম টিচার আব্দুল্লাহ স্যার, লাইব্রেরিয়ান কামরুজ্জামান ও ধর্মীয় শিক্ষক মাকসুদা আক্তার। বুূূধবার (২৮  এপ্রিল) সকালে এ আয়োজন সম্পন্ন হয়।

কিশোরগঞ্জে করোনাকালের সঙ্কুল পরিস্থিতিতে চলমান মাহে রমজানকে বরণ করা হচ্ছে ইসলামিক বই এবং হামদ, নাত, ক্কেরাত প্রতিযোগিতার মাধ্যমে। বৃহত্তর কিশোরগঞ্জের সর্বজনপ্রিয়, অগ্রণী, অনলাইন সংবাদ মুখপত্র এবং কিশোরগঞ্জকে সামাজিক-সাংস্কৃতিক ও বহুমাত্রিকভাবে জানার জীবন্ত বাতায়ন কিশোরগঞ্জ নিউজ'কে কেন্দ্র করে সঞ্চারিত এই বর্ণাঢ্য আয়োজনে গত ২১ এপ্রিল শরিক হন শিক্ষক, সাংস্কৃতিক জন লুৎফুন নেসা চিনু, সাংবাদিক মাজহার মান্না, অনলাইন অ্যাক্টিভিস্ট দীন ইসলাম।

এর আগে আরো অনেকের মতো সাংবাদিক ও রাজনীতিবিদ আনোয়ার হোসেন বাচ্চু বইয়ের সাথে মাহে রমজান বরণ কার্যক্রমে আনুষ্ঠানিকভাবে একাত্ম হন গত ১৯ এপ্রিল দুপুরে। কিশোরগঞ্জ নিউজ প্রধান সম্পাদক, সিনিয়র সাংবাদিক আশরাফুল ইসলামের হাত থেকে বই উপহার নিয়ে তিনি বলেন, 'এ উদ্যোগ দৃষ্টান্তমূলক। আদর্শ মানুষ ও সমাজ গঠনে এবং কিশোরগঞ্জের সমাজ প্রগতির সহায়ক।'

ইসলামী বই উপহারের মাধ্যমে কিশোরগঞ্জে বরণ করা হচ্ছে মাহে রমজান। সমাজের ১০০ বিশিষ্টজনকে ড. মাহফুজ পারভেজ রচিত 'কোরআন-হাদিসের আলোকে মানবজীবনে রমজান' গ্রন্থটি উপহার দিচ্ছে কিশোরগঞ্জের শিল্প-সাহিত্য-সমাজ উন্নয়ন বিষয়ক সংস্থা 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' এবং 'শাহ মাহতাব আলী ফাউন্ডেশন'। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার জনপ্রিয় মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল কিশোরগঞ্জ নিউজ।

উল্লেখ্য, ইংরেজি নববর্ষে এবং ভাষার মাসে শত বিশিষ্টজনকে আনুষ্ঠানিকভাবে গ্রন্থ উপহার দিয়েছে ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, বরিষ্ঠ চিকিৎসক ডা. এ. এ. মাজহারুল হক ও সমাজসেবী নূরজাহান বেগম প্রতিষ্ঠিত কিশোরগঞ্জের শিল্প-সাহিত্য-সমাজ উন্নয়ন বিষয়ক সংস্থা 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' এবং মুক্তিযুদ্ধের সংগঠক, আনসার বাহিনীর অন্যতম প্রতিষ্ঠাতার নামে গঠিত 'শাহ মাহতাব আলী ফাউন্ডেশন'। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল জনপ্রিয় মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল কিশোরগঞ্জ নিউজ।

এছাড়াও, চলতি রমজান মাসে হামদ, নাত, ক্বেরাতে অংশ নিলেই দ্বীনি বই ও সনদ উপহার পাবেন প্রত্যেক অংশগ্রহণকারী। আগামী ১০ মে, ২০২১ এর মধ্যে হামদ-নাত অথবা তেলাওয়াতের ভিডিও পাঠাতে হবে। অংশগ্রহণকারীদের মধ্যে দু’টি বিভাগে সেরা ৫০ জন করে মোট ১০০ জনের জন্য পুরস্কার হিসেবে থাকবে আল-হাদী প্রকাশনী কর্তৃক প্রকাশিত ড. মাহফুজ পারভেজ রচিত ‘কোরআন-হাদিসের আলোকে মানবজীবনে রমজান' শীর্ষক সদ্য প্রকাশিত একটি গ্রন্থ এবং সার্টিফিকেট।

আনুষ্ঠানিকভাবে পুরস্কার হস্তান্তর করা হবে। সকল অংশগ্রহণকারীকেও দেওয়া হবে মাহে রমজানের উপহার। কিশোরগঞ্জ নিউজের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বর্ণাঢ্য আয়োজনের সঙ্গে সমন্বয় করে ঘোষিত হবে পুরস্কার প্রদানের কার্যসূচি।

রহমত, বরকত, নাজাত ও মাগফেরাতের পয়গাম নিয়ে শুরু হচ্ছে মহিমান্বিত মাস রমজান৷ বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে মাহে রমজান উপলক্ষে ‘আলোকিত রমজান’ শিরোনামে অনলাইনে হামদ-নাত ও ক্বেরাত প্রতিযোগিতার আয়োজন করেছে কিশোরগঞ্জের শিল্প-সাহিত্য-মনন বিষয়ক সংস্থা মাজহারুন-নূর ফাউন্ডেশন এবং শাহ মাহতাব আলী ফাউন্ডেশন।

এতে মিডিয়া পার্টনার হিসেবে প্রতিযোগিতাটির সার্বিক বাস্তবায়ন করবে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কিশোরগঞ্জ নিউজ।

প্রতিযোগিতার মূল সমন্বয়ে কাজ করবে একটি টেকনিকেল কমিটি। যাতে রয়েছেন মাজহারুন-নূর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর ড. মাহফুজ পারভেজ, শাহ মাহতাব আলী ফাউন্ডেশনের চেয়ারম্যান শাহ ইসকান্দার আলী স্বপন, ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ইমাম হাফেজ শোয়াইব বিন আবদুর রউফ এবং কিশোরগঞ্জ নিউজ প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।

হামদ-নাত ও ক্বেরাত, এই দু’টি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় অংশ নিতে ৭-৩০ বছর বয়সের যে কেউ একটি হামদ-নাত অথবা তেলাওয়াতের ভিডিও পাঠাতে পারবেন।

ভিডিও পাঠাতে হবে ‘কিশোরগঞ্জ নিউজ’ এর হোয়াটসঅ্যাপ নম্বরে। হোয়াটসঅ্যাপ নম্বর: +৮৮০১৮৪১৮১৫৫০০.

ভিডিও পাঠাতে kishoreganjnews247@gmail.com এই ঠিকানায় ইমেইল করতে পারেন।

এছাড়া ‘কিশোরগঞ্জ নিউজ’ এর অফিসিয়াল পেইজে facebook.com/kishoreganjnews ইনবক্স করেও ভিডিও পাঠানো যাবে।

ভিডিও পাঠানো যাবে ইমু ০১৭১৪৩৫৪৯৫০ নম্বরেও।

প্রতিযোগিতায় অংশগ্রহণের শর্ত:

১। হামদ-নাত অথবা তেলাওয়াতের রেকর্ডিং করার শুরুতে নিজের নাম বলে নিতে হবে।

২। একজন প্রতিযোগী হামদ-নাত ও তেলাওয়াত উভয়টিতেই অংশগ্রহণ করতে পারবে। তবে এক্ষেত্রে আলাদা আলাদা ভিডিও জমা দিতে হবে।

৩। প্রতিযোগীর নাম, ঠিকানা, ফোন নম্বর, বয়স লিখে পাঠাতে হবে।

৪। শুধু ভয়েস বা অডিও পাঠানো যাবে না। ভিডিও বাধ্যতামূলক।

৫। প্রতিযোগীদের পাঠানো হামদ-নাত অথবা তেলাওয়াতের ভিডিও কিশোরগঞ্জ নিউজ এর ইউটিউব চ্যানেল এবং কিশোরগঞ্জ নিউজ এর ফেসবুক পেইজে আপলোড করা হবে।

এই প্রতিযোগিতা সম্পর্কে আরো জানতে ফোন করতে পারেন এই নম্বরে ০১৮৪১ ৮১৫৫০০.

প্রসঙ্গত উল্লেখ্য, ইসলাম ও মুসলমানদের জন্য অতীব গুরুত্বপূর্ণ মাহে রমজানকে সামনে রেখে আল-হাদী প্রকাশন বের করেছে একটি প্রয়োজনীয় বই।  ১৪ এপ্রিল থেকে পবিত্র মাহে রমজান শুরুর প্রাক্কালে বইটি প্রকাশ পেয়েছে গত ১১ এপ্রিল। বইটির নাম 'কোরআন-হাদিসের আলোকে মানবজীবনে রমজান'। লেখক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর, মাজহারুন-নূর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এবং বাংলাদেশের জনপ্রিয় অনলাইন মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর ও কিশোরগঞ্জ নিউজের উপদেষ্টা সম্পাদক ড. মাহফুজ পারভেজ।

উল্লেখ্য, রমজান মাস পবিত্র কোরআন নাজিলের মাস ও বরকতময় রোজার মাস। এ মাসের তাৎপর্য অপরিসীম। এ মাসের রোজা পালনের নানাা দিক ও রোজাদারের দায়িত্ব-কর্তব্য সম্পর্কে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বইটি রচিত হয়েছে। আল-হাদী প্রকাশন এবং রকমারি থেকে অনলাইনে ড. মাহফুজ পারভেজ রচিত  'কোরআন-হাদিসের আলোকে মানবজীবনে রমজান' গ্রন্থটি বিশেষ ছাড়ে সংগ্রহ করা যাবে ১৫০ টাকায়।

রকমারি.কম থেকে বইটি সংগ্রহের লিংক:
https://www.rokomari.com/book/214408/quran-hadeser-aloke-manobjibone-ramjan


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর