কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সংবাদপত্র, সাংবাদিকতার একাল-সেকাল এবং আগামীকাল

 শেখ মাসুদ ইকবাল | ২৭ মে ২০২১, বৃহস্পতিবার, ১২:১২ | বর্ষপূর্তি উৎসব 


জানার অদম্য আগ্রহ এবং জানান দেয়ার জন্য সংবাদপত্রের আবির্ভাব। সভ্যতার ক্রমঃবিকাশের সাথে যেমন সংবাদপত্রের একটি চমৎকার অন্তঃমিল রয়েছে, তেমনি বিকাশমান সংবাদপত্রও এখন একটি শিল্প। রঙিন স্বপ্নে মোড়ানো বর্তমানের সংবাদপত্র আগে সাদাকালো সাদামাটা এনালগ সংবাদপত্র ছিলো। তারপরও ছিলো আরও গতিশীল, বস্তুনিষ্ঠ ও প্রাণবন্ত।

এখন সংখ্যাধিক্যের ভিড়ে আর বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে সংবাদপত্রের জমিন থেকে ভালোমন্দ খুঁজে তৃপ্তির ঢেঁকুর নেয়া দায়। দেশ বরেণ্য সাংবাদিক তোফাজ্জল হোসেন মানিক মিয়া, এবিএম মূসা সাহেবদের মত সাংবাদিক যুগে যুগে জন্মানোর কথা থাকলেও স্বাধীনতা উত্তর বাংলাদেশে নব্য ধনিক শ্রেণির কবলে পড়ে শক্ত হোঁচট খেয়েছে সংবাদপত্র এবং সাংবাদিকতা।

রাষ্ট্র ও সমাজ জীবনের প্রাত্যহিক প্রতিচ্ছবিই সংবাদপত্র। নানান অসঙ্গতি, সমস্যা ও সম্ভাবনা তুলে ধরার মাধ্যমে একটি সাম্য, ন্যায়ভিত্তিক সমাজ ও রাষ্ট্র গঠনে সহায়ক শক্তি হয়ে উঠবে সংবাদপত্র, এমন প্রত্যাশাই ছিলো আপামর মানুষের এবং একটা সময় পর্যন্ত সে প্রত্যাশা পূরণে ব্রতী হলেও সাম্প্রতিক সময়ে সংবাদপত্র বা মিডিয়ার গৌরবোজ্জল ইতিহাসে কালো দাগ স্পর্শ করেছে।

যেকোন খবর, খবরের পেছনের খবর তুলে এনে সম্পাদক পর্যন্ত পৌঁছে দেয়ার মহান কারিগর একজন সাংবাদিক। অবশ্য কিছু কিছু খবরের পেছনের খবর তুলে এনে পাঠক পর্যন্ত পৌঁছাতে একজন সাংবাদিককে অনেক কাঠখড় পোড়াতে হয় এবং কোন কোন ক্ষেত্রে জীবনও দিতে হয়।

কতগুলো অক্ষর একত্রিত করে শব্দ তৈরি করে এনালগ প্রিন্টিং প্রেসে খবর ছাপিয়ে তা মানুষের হাতে তুলে দেয়া ছিল একসময় খুবই কষ্টসাধ্য এবং চ্যালেঞ্জিংও। তার উপর মফস্বলে পরদিন বিকালে, দুর্গম এলাকায় দুইদিন পরে পৌঁছাতো সংবাদপত্র।

সে সময়ে সংবাদপত্রের সংখ্যাও ছিলো হাতে গোনা, সাংবাদিকও ছিলো একেবারেই অপ্রতুল। সংবাদপত্র জগতের সেসব ইতিহাস বর্তমান প্রজন্মের কাছে রূপকথার গল্প বৈকি!

এখন বিশ্বায়নের যুগ। মিডিয়া এখন সুপারসনিকের চেয়েও শক্তিশালী। পৃথিবীর উত্তর গোলার্ধের ছোট্ট একটি ঘটনাও দক্ষিণ গোলার্ধে মূহুর্তের মধ্যেই পৌঁছে যায়। আর সংবাদপত্র এখন এতটাই সহজলভ্য যে, ঘুম থেকে জেগেই চায়ের টেবিলে পাওয়া যায়।

সংবাদপত্রে সবচেয়ে আধুনিকতার ছোঁয়া লেগেছে অনলাইনে। এর বদৌলতে তাজা খবর, গরম খবর, তাৎক্ষণিক খবর দৃষ্টিগোচর হচ্ছে মূহুর্মুহু। এখন আগে অনলাইন, পরে খবরের কাগজ।

নগর-মহানগর ছাড়িয়ে অনলাইন সংবাদপত্রের বিকাশ এখন তৃণমূল পর্যন্ত বিস্তৃত। ফলে প্রত্যেকেই তার নিজ এলাকার খুব ছোট অর্থাৎ একেবারেই নগন্য খবরটিও ব্যক্তির হাতের মুঠোয়, জানতে পারছে অনায়াসে। সেখানে মোবাইল ও ইন্টারনেটের ভুমিকা অনস্বীকার্য।

কিশোরগঞ্জ নিউজ ডট কম। যাত্রা বেশি দিনের না হলেও অনলাইন জগতে খানিকটা জায়গা করে নিয়েছে। বাংলাদেশের অন্যতম জেলা, প্রায় সাঁইত্রিশ লক্ষ মানুষের বাস এ জেলায় প্রতিদিন কিছু না কিছু ঘটনা ঘটেই থাকে। ঘটে যাওয়া সেসব ঘটনা তাৎক্ষণিক উঠে আসছে কিশোরগঞ্জের বহুল পঠিত অনলাইন দৈনিক- কিশোরগঞ্জ নিউজ ডট কম-এ।

সুনিপুণ সুন্দর উপস্থাপনার কারণে ইতোমধ্যে সকল শ্রেণিপেশার মানুষের কাছে এখন অতি পরিচিত ও প্রিয় অনলাইন দৈনিকের নাম কিশোরগঞ্জ নিউজ ডট কম।

সীমিত সাধ্যের মধ্যে দৈনন্দিন ঘটে যাওয়া তাজা খবর ছাড়াও সাহিত্য-সংস্কৃতি, ক্রীড়া ও খেলাধুলা, বিনোদন ছাড়াও এই জনপদের সমস্যা ও সম্ভাবনার বার্তা নিয়ে প্রতিদিন, প্রতি মুহুর্তে উপস্থাপনার নেপথ্য কারিগর এবং যাঁর মেধা ও পরিশ্রমে অর্থাৎ যাঁর হাত ধরে এতদূর এগিয়েছে “কিশোরগঞ্জ নিউজ ডট কম” সে আমাদের প্রিয়, দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার, বিশিষ্ট সাংবাদিক আশরাফুল ইসলাম।

পহেলা জুন কিশোরগঞ্জ নিউজ ডটকম ৫ বছরে পা রাখছে। সীমিত সামর্থ্যের বেড়াজাল ডিঙিয়ে গণমানুষের মুখপাত্র হিসেবে একদিন কিশোরগঞ্জের সীমানা ছাড়িয়ে কিশোরগঞ্জ নিউজ ডট কম আরও সমৃদ্ধির পথে এগিয়ে যাবে, জায়গা করে নিবে গোটা দুনিয়ার বাংলা ভাষাভাষি মানুষের হৃদয়ে এ প্রত্যাশা যেমন করি, তেমনি এ যাত্রা অব্যাহত রাখতে ব্যক্তি, প্রতিষ্ঠান তথা সামর্থ্যবানেরা এগিয়ে আসবেন এ আশাও করি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর