কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ইতিহাস ঐতিহ্যে কটিয়াদী

 মো. রফিকুল হায়দার টিটু, কটিয়াদী | ৩১ মে ২০২১, সোমবার, ৫:৪৯ | সম্পাদকের বাছাই  


ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ এক জনপদের নাম কটিয়াদী। কিশোরগঞ্জ জেলার এ উপজেলাটির আয়তন প্রায় ২২০ বর্গ কিলোমিটার। উপজেলার উত্তর পশ্চিম দিকে কিশোরগঞ্জ সদর, পশ্চিমে পাকুন্দিয়া, উত্তরে করিমগঞ্জ, পূর্বদিকে বাজিতপুর নিকলী, পূর্ব দক্ষিণে কুলিয়ারচর উপজেলা এবং পার্শ্ববর্তী নরসিংদী জেলার মনোহরদী ও বেলাব উপজেলা দক্ষিণে অবস্থিত। অর্থাৎ আটটি উপজেলায় বেষ্টিত কটিয়াদী উপজেলা।

কটিয়াদী উপজেলায় ১টি পৌরসভা ও ৯টি ইউনিয়ন রয়েছে। এর মধ্যে ৪টি ইউনিয়নই হাওরসমৃদ্ধ।

শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি  ও খেলাধুলায় জাতীয়ভাবে অবদানের ক্ষেত্রে কটিয়াদী উপজেলা অগ্রণী ও অনন্য ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশের ইতিহাস পর্যালোচনা করলে ইতিহাসের বাঁকে বাঁকে এ উপজেলার ঐতিহাসিক উজ্জ্বল অবদানের দৃষ্টান্ত পাওয়া যায়।

শিক্ষা ক্ষেত্রে প্রতিবছরই অজস্র মেধাবী শিক্ষার্থী শিক্ষাজীবন সমাপ্ত করে জাতীয় উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।

১২০টি প্রাথমিক বিদ্যালয়, ২৮টি মাধ্যমিক বিদ্যালয় (এর মধ্যে তিনটিতে উচ্চ মাধ্যমিক শাখা রয়েছে), ২১টি মাদ্রাসা ও ৫টি কলেজ নিয়ে কটিয়াদী উপজেলার শিক্ষা পরিবেশ।

ইংরেজ আমলে প্রতিষ্ঠিত দুটি উচ্চ বিদ্যালয় শত বছর পেরিয়ে গৌরবের সাথে অদ্যাবধি পরিচালিত হয়ে আসছে। দুটি প্রতিষ্ঠানের একটি বনগ্রাম ইউনিয়নের আনন্দকিশোর উচ্চ বিদ্যালয় এবং অন্যটি আচমিতা ইউনিয়নের জর্জ ইনস্টিটিউশান।

শত বছরের ঐতিহ্যবাহী এই বিদ্যালয় দুটি থেকে লেখাপড়া করে জগত বিখ্যাত হয়েছেন বহু ব্যক্তিত্ব। যাদের মধ্যে রয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, লেখক, গবেষক নিরোধ চন্দ্র চৌধুরী। তাঁর লেখা বই আজও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পাঠ্য রয়েছে।

রয়েছেন ড. হুমায়ুন কবির। তিনি চালকবিহীন ড্রোন অবিস্কার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।

এছাড়া পৌর সদরের প্রাণকেন্দ্রে কটিয়াদী পাইলট হাই স্কুল বর্তমানে কটিয়াদী সরকারি উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠার ৮০ বছর গৌরবের সাথে অতিবাহিত করেছে। দেশবরেণ্য বহু ব্যক্তিত্ব এ বিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

স্বাধীনতা পূর্ববর্তী সময়ে এ এলাকার উচ্চ শিক্ষার একমাত্র বিদ্যাপিঠ কটিয়াদী কলেজ অধ্যক্ষ মোজাজাফ্ফর উদ্দিন আহমেদের অক্লান্ত শ্রমে প্রতিষ্ঠিত হয়। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকেই উচ্চ শিক্ষার আলো ছড়িয়েছে। বহু বরেণ্য ব্যক্তিত্ব এ শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়া করেছেন।

বর্তমান জাতীয় সংসদ সদস্য সাবেক আইজিপি নূর মোহাম্মদ, স্বাস্থ্য বিভাগের সাবেক উপ-পরিচালক ডা. আব্দুল মুক্তাদের ভূইয়া, বিশিষ্ট চিকিৎসক ডা. আবুল কালাম ভূইয়া, গুরুদয়াল সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আরজ আলী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আতিকুর রহমানসহ বহু বরেণ্য ব্যক্তিত্ব রয়েছেন।

এছাড়া উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানেরই রয়েছে গৌরবোজ্জ্বল সোনালী ইতিহাস।

বাংলাদেশের শিল্প সাহিত্যকে সমৃদ্ধির পিছনে কটিয়াদী জনপদের কিছু ব্যক্তিত্বের অবদান চির অম্লান হবে থাকবে। তাদের মধ্যে অন্যতম বীর মুক্তিযোদ্ধা আবিদ আনোয়ার। যিনি বাংলা কবিতায় এক নতুন দিগন্ত উম্মোচন করেছেন। এছাড়া তিনি সঙ্গীত এবং কিশোর সাহিত্যে যে অবদান রেখেছেন যুগযুগান্তর তা স্মরণীয় হয়ে থাকবে।

কবি জোনায়েদুল হক এবং কথা সাহিত্যিক শহীদ খান স্ব স্ব অবস্থান থেকে বাংলা সাহিত্যে অবদান রেখে চলেছেন।

এছাড়া শিল্প সাহিত্যে যারা বিশেষ অবদান রেখে গেছেন এদের মধ্যে কেদারনাথ মজুমদার, আশুতোষ ভট্টাচার্য, হেমেন্দ্রনাথ মজুমদার, রামেশ্বর নন্দী, রামকুমার নন্দী,  বিষ্ণু রাম নন্দী, পূর্ণচন্দ্র ভট্টাচার্য, নরেন্দ্রনাথ মজুমদার ও অন্ধ নিরক্ষর কবি মজিবুর রহমান তালুদারের নাম উল্লেখযোগ্য।

ইতিহাস তো ইতিহাসই। ইতিহাস কখনো বেদনাময়, কখনো মধুর। এদেশের মানুষের সমাজ সংস্কৃতি ও ধর্মীয় দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য অনেক সুফি সাধক কাজ করে ঐতিহাসিক ভূমিকা পালন করে গেছেন।

তন্মধ্যে ৩৬০ আউলিয়ার অন্যতম শাহ শামছুদ্দিন সুলতান বোখারী (র.)। কথিত আছে ১৩০০ খ্রি. ধর্ম প্রচারের জন্য তিনি কটিয়াদীতে আসেন এবং কুড়িখাই নামক স্থানে আস্তানা গাড়েন। আমৃত্যু ধর্ম প্রচার করে গেছেন এ এলাকায়।

তাঁর মৃত্যুর পর থেকে কুড়িখাইয়ে প্রতি বছর ওরসের সময় বিশাল মেলা বসে। তাঁর আরও দুজন সফর সঙ্গী হযরত মিয়া চান্দ শাহ এবং শাহ কলন্দর এর মাজার রয়েছে উপজেলার চান্দপুর ইউনিয়নে।

এগুলো কটিয়াদীবাসীর জন্য সুখস্মৃতি হলেও কলঙ্কিত ইতিহাসের চিহ্ন হিসেবে রয়েছে জালালপুর কুঠির বিল তীরের নীলকুঠি এবং বেতাল বাজার সংলগ্ন আদমপুর গ্রামের নীল চুল্লী।

এ দুটি ক্ষতচিহ্ন এ এলাকার অসহায় কৃষক শ্রমিকদের উপর যে অকথ্য নির্যাতন নিপীড়ন চালাতো তার সাক্ষী হয়ে আছে। এলাকার মানুষদের এখনো স্মরণ করিয়ে দেয় বৃটিশদের বর্বরতার নিষ্ঠুর কাহিনী।

স্বাধীনতা সংগ্রামেও কটিয়াদীর বীরত্বপূর্ণ অবদান রয়েছে। কিশোরগঞ্জ সদর থেকে পাকসেনারা রেলপথে ভৈরব হয়ে ঢাকায় যোগাযোগ করতো। যাতায়াতের জন্য ধূলদিয়া ব্রীজটি ছিল একটি গুরুত্বপূর্ণ স্থাপনা।

পাকসেনাদের যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্য বীর মুক্তিযোদ্ধা আবিদ আনোয়ার ও তুলসী কান্তি রাউতের নেতৃত্বে বিস্ফোরক দিয়ে ধূলদিয়া ব্রীজটি উড়িয়ে দেয়া হয় এবং মুক্তিবাহিনী নিয়মিত পাহারার ব্যবস্থা করেন, যেন পাকসেনারা ব্রীজ সংস্কার করতে না পারে।

ব্রীজটি পুন:সংস্কারের জন্য পাকবাহিনীও মরিয়া হয়ে উঠে। ব্রীজের পূর্বপাশে মুক্তিযোদ্ধাদের অবস্থান নিশ্চিত করে। পাকসেনারা ব্রীজের পশ্চিম পাশে সমবেত হয়। তখন এক রক্তক্ষয়ী যুদ্ধ সংগঠিত হয়। এ যুদ্ধে পাকবাহিনীর একজন মেজর নিহত হয়। মেজর নিহত হওয়ার ঘটনাটির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের বাঁক পরিবর্তনের সূচনা হয়।

কটিয়াদী উপজেলার আচমিতা ইউনিয়নে রয়েছে বাংলার বার ভূইয়ার অন্যতম বীর ঈশাখাঁ ও রাজা নবরঙ্গ রায়ের স্মৃতিবিজড়িত গোপিনাথ বাড়ি।

এই গোপিনাথ বাড়ির অনেক ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। সম্রাট আকবরের শাসনামলে গোপিনাথ জিওর বিগ্রহ স্থাপন করেন। মানসিংহের সাথে যুদ্ধ জয়ের বিজয়োল্লাস করে দ্বিপ্রহরে গোপিনাথ বাড়ির ভোগ আরতির সময় বীর ঈশাখাঁ যাওয়ার সময় ভোগ আরতির সুগন্ধে কিছুক্ষণের জন্য যাত্রা বিরতি করেন এবং গোপিনাথ বাড়ি পরিদর্শন করে মুগ্ধ হয়ে রাজা নবরঙ্গ রায়ের স্মৃতি টিকিয়ে রাখার উদ্দেশ্যে কয়েকশত একর জায়গা প্রদান করেন। তখন থেকেই এলাকার নাম হয় ভোগ বেতাল।

এখানে প্রতিবছর রথ যাত্রা অনুষ্ঠিত হয়। এই রথ যাত্রা অনুষ্ঠানে এখনো হাজার হাজার মানুষের সমাগম ঘটে। মানুষের এই সমাগম রথের মেলা নামেও পরিচিতি পায়।

কটিয়াদী বাজারের মধ্যভাগে রয়েছে মহামায়া বটতলা। সেখানে পহেলা বৈশাখ পাঁঠাবলির মাধ্যমে সনাতন ধর্মাবলম্বিদের বিশেষ পূজা পালিত হয়ে আসছে শত বছর যাবত।

গ্রাম বাংলার লোক সংস্কৃতিক ঐতিহ্য যদিও এখন আর আগের মত চোখে পড়ে না। এক সময় উপজেলার বিভিন্ন স্থানে গ্রাম্য মেলার আয়োজন হতো। মেলায় বায়েস্কোপ, নাগরদোলা ছিল একটি আকর্ষণীয় বিষয়।

ছোট বড় ছেলে বুড়োদের লাইনে দাঁড়িয়ে বায়েস্কোপ দেখা ও নাগরদোলায় চড়ে আনন্দ  উপভোগ এখন গল্পে শোনা যায়। মেলার পুতুল নাচ, লাঠি খেলা মেলাকে করে তুলতো আকর্ষণীয় উপভোগ্য।

এছাড়া গ্রাম্য বিনোদনের আরও কিছু উল্লেখযোগ্য মাধ্যম ছিল। যেমন যাত্রাপালা, পুঁথি, জারি, পালাগান, মঞ্চ নাটক। আধুনিকায়নের ফলে এখন আর এসব চোখে পড়ে না।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর