কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনই কিশোরগঞ্জ নিউজকে এগিয়ে নিচ্ছে


 সাইফুল হক মোল্লা দুলু | ২ জুন ২০২১, বুধবার, ৫:০১ | সম্পাদকের বাছাই  



বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির কল্যাণে সংবাদের সংজ্ঞাও যেন পরিবর্তন হয়ে যাচ্ছে। সংবাদ পরিবেশনের ধরণ ও গতি দিনদিন বেড়েই চলছে। এ ক্ষেত্রে বস্তুনিষ্ঠতা এবং সততা বজায় রাখা হয়ে কঠিন হয়ে পড়েছে।

এক সময় সংবাদ বলতে অতি সাধারণ ভাষায় বুঝতাম সমসাময়িক ঘটনা সম্পর্কিত তথ্য। সংবাদপত্র, বেতার ও টিভি সম্প্রচার, দূর যোগাযোগ বা কোন ঘটনার সাক্ষ্য-প্রমাণ দ্বারা উপস্থাপনা করা। যাপিত জীবনের সাথে সম্পৃক্ত সবকিছুই সংবাদ।

তবে, এ ক্ষেত্রে তথ্য-উপাত্ত উপস্থাপনার ক্ষেত্রে পাঠকদের চাহিদার কথা বিবেচনায় নিতে হবে। তথ্য-প্রযুক্তির ক্রমমান বিকাশের সাথে তাল মিলিয়ে আমাদের দেশে ইলেট্রোনিক্স মিডিয়ার পাশাপাশি দেশে বিভিন্ন নামে অসংখ্য নিউজ পোর্টাল চালু রয়েছে। এমনকি ফেসবুকের মতো একটি সোশ্যাল মাধ্যমও দাপটের সাথে ভূমিকা রেখে চলছে।

তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে নতুন নতুন প্রযুক্তির বিকাশ ঘটেছে। সভ্যতার যত অগ্রগতি হচ্ছে ততই আমরা নতুন নতুন প্রযুক্তি দেখতে পাচ্ছি। সময়ের সাথে প্রযুক্তি বদলে যাচ্ছে ও বিকশিত হচ্ছে সমাজ জীবনের নানাদিক।

সারা দেশে অসংখ্য নিউজ পোর্টাল রয়েছে। সময়, প্রয়োজন ও চাহিদার গুরুত্ব বিবেচনায় এসব নিউজ পোর্টালের সৃষ্টি হয়েছে। সারাদেশের মধ্যে জেলা পর্যায়ে অন্যতম নিউজ পোর্টাল হিসেবে সর্বাধিক জনপ্রিয় ও নির্ভরযোগ্য পোর্টাল হচ্ছে ‘কিশোরগঞ্জ নিউজ’।

কিশোরগঞ্জ নিউজ ইতোমধ্যে তৃণমূল পর্যায় থেকে শুরু করে সারা বিশ্বের প্রতিটি দেশে প্রবেশ করে এক অনন্য নজির স্থাপন করেছে। তার পাঠক সংখ্যাও আশাতীত হারে প্রতিদিন বেড়েই চলছে। কারণ কিশোরগঞ্জ নিউজের সংবাদ পরিবেশনে সততা, বস্তুনিষ্ঠতা, নির্ভরযোগ্যতা সাধারণ পাঠক সমাজে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে যা পোর্টালটিকে এগিয়ে নিচ্ছে।

২০১৯ সালে উমরা হজ্ব করতে গিয়ে মক্কায় কাবা শরীফের পাশে কটিয়াদীর বাসিন্দা রায়হানের সাথে কথা হয়। তিনি জানান, তিনি প্রতিদিন কিশোরগঞ্জ নিউজ পড়ে প্রথমে তার জেলা কিশোরগঞ্জের খবর এবং পরে সারা দেশের খবর তিনি কিশোরগঞ্জ নিউজের মাধ্যমে পেয়ে থাকেন। এটা তার প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়েছে।

তিনি বলেন, প্রতিদিনের সংবাদ বা ঘটনা জানতে না পারলে তার অবস্থা এমন হয় যে, তিনি কোনো কাজে মনোযোগী হতে পারেন না।

এক রায়হান হয়তো আমাদের উদাহরণ। আসলে প্রতিটি মানুষের চাহিদা সংবাদ। হয়তো কেউ প্রতিদিনের ঘটমান সংবাদ পড়ছেন, কেউবা খেলার খবরে মনোযোগী, আবার কেউবা অর্থ-বিজ্ঞান-ব্যবসা-বাণিজ্য নিয়ে সংবাদ পাঠে ব্যস্ত।

কিন্তু প্রতিদিন এই কাজটি না করে কারো জীবন চলে না। সংবাদ ছাড়া জীবন যেন থমকে যায়। বিশেষ করে পৃথিবীর নানা দেশে ছড়িয়ে থাকা এ জেলার মানুষ কিশোরগঞ্জ নিউজের উপর নির্ভরশীল। আমেরিকা, কানাডাসহ ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে থাকা কিশোরগঞ্জে মানুষ টেলিফোনে যখন কিশোরগঞ্জ নিউজের প্রশংসা করেন তখন সত্যি আনন্দিত না হয়ে পারা যায় না।

কিশোরগঞ্জ নিউজে যারা উপজেলা পর্যায়ের প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তারা যে কোনো জাতীয় দৈনিক পত্রিকার প্রতিনিধিদের তুলানায় সক্রিয় বলে আমার বিশ্বাস। কারণ কোনো উপজেলার ছোট-বড় কোনো সংবাদ কিশোরগঞ্জ নিউজে নেই এমন নজির খুব কম।

প্রশ্ন হতে পারে কিশোরগঞ্জ নিউজে সব সংবাদ থাকার পেছনে কী কারণ কাজ করেছে। এর সহজ উত্তর হল প্রয়োজনবোধ। পাঠকদের চাহিদা ও পাঠকদের সংবাদ সমস্যা সমাধান ও পরিবেশের নিয়ন্ত্রণের জন্য প্রতিনিয়ত কিশোরগঞ্জ নিউজে কর্মরতদের প্রেরণা কাজ করেছে। তাই বলা যায় প্রয়োজনবোধই কিশোরগঞ্জ নিউজে নতুন নতুন প্রতিবেদন বা সংবাদ উদ্ভাবনের উৎস।

তবে, এ কথাও সত্যি যে, কিশোরগঞ্জ নিউজকে প্রযুক্তির উদ্ভাবনকে উৎসাহিত করেছে। সেই সঙ্গে উদ্ভাবিত প্রযুক্তি সংবাদ পরিবেশনে নানাভাবে কিশোরগঞ্জ নিউজকেও প্রভাবিত করছে।

আর্থিক সীমাবদ্ধতার কারণে কিশোরগঞ্জ নিউজ সমকালীন সব ধরণের প্রযুক্তি ব্যবহার করতে পারছে না। আশা করি কোনো এক সময় আর্থিক বাধা অতিক্রম করে পাঠকদের শতভাগ চাহিদা মিটাতে কিশোরগঞ্জ নিউজ তথ্য-প্রযুক্তির সকল প্রকার যন্ত্রপাতি ব্যবহার করে তার কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে যাবে।

একজন সংবাদকর্মী হিসেবে বলতে দ্বিধা নেই- কিশোরগঞ্জ নিউজ জাতীয় দৈনিকে কর্মরত সাংবাদিকদের প্রাথমিক তথ্য প্রদানের বিষয়টি নিশ্চিত করছে নিরলসভাবে। কিশোরগঞ্জে নিউজের মাধ্যমে জেলায় কর্মরত সাংবাদিকরা তাদের কাজে গতিশীলতা পাচ্ছেন, পাশাপাশিভাবে তারা সংবাদ পরিবেশন করে সমাদৃত হচ্ছেন বৃহত্তর পাঠক সমাজে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর