কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত


 আফসার হোসেন তূর্জা, ভৈরব | ৬ জুন ২০২১, রবিবার, ২:৪৬ | ভৈরব 



‘পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন, প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন’ এ স্লোগানকে প্রতিপাদ্য করে কিশোরগঞ্জের ভৈরবে উপজেলা পরিষদ চত্বরে শনিবার (৫ জুন) দিনব্যপী এক প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর সহযোগিতায় এ আকর্ষণীয় ও বৈচিত্রময় মেলা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে দিনব্যাপী এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা, ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহিন, উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম ও উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম।

পরে প্রদর্শনী মাঠে বেলুন ও পায়রা উড়ান অতিথিরা।

উদ্বোধন শেষে অতিথিরা প্রদর্শনী মাঠে বসা গরু, ছাগল, হাঁস-মুরগি, কবুতর ইত্যাদি গৃহপালিত বিভিন্ন প্রাণি ও প্রাণিসংশ্লিষ্ট সাজানো ৩০টি স্টল পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম খাঁনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা বলেন, প্রাণিসম্পদের যেকোনো একটি পালন করলে আর্থিকভাবে লাভবান হওয়া যায়।

নিজ নিজ কর্ম ঠিক রেখেই গরু, ছাগল, হাঁস-মুরগি, কবুতর ইত্যাদি লালন পালন করা যায়। এতে করে ব্যক্তি বা পরিবারটি যেমন লাভবান হবেন, তেমনি দেশের পুষ্টির চাহিদাও পূরণ হবে। দেশের অর্থনীতিও উন্নত হবে।

তিনি তাঁর বক্তব্যে প্রাণিসম্পদ লালন পালনে নারীদের বেশি করে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, বর্তমান সরকার নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী করতে নানা খাতে প্রণোদনার ব্যবস্থা করেছেন। এর মধ্যে অন্যতম হলো প্রাণিসম্পদের খামারী নারী। তাদের জন্য অল্প ও সহজ শর্তে ব্যাংক লোনের ব্যবস্থা আছে।

এই সুবিধা গ্রহণ করে নিজেদেরর আর্থিক উন্নতিসহ দেশ গড়ায় অংশ নিতে তিনি ভৈরবের নারীদের প্রতি আহ্বান জানান।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর