কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে তামাকজাত দ্রব্যের প্রচার রোধে মতবিনিময়


 স্টাফ রিপোর্টার | ১০ জুন ২০২১, বৃহস্পতিবার, ৫:২৭ | বিশেষ সংবাদ 



তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান বাস্তবায়নে স্টেকহোল্ডারদের করণীয় বিষয়ে কিশোরগঞ্জে বৃহস্পতিবার (১০ জুন) এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

দুপুরে সিভিল সার্জনের কার্যালয় মিলনায়তনে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) জেলা কমিটির আয়োজনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান।

সংগঠনের জেলা কমিটির সভাপতি সিনিয়র সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু’র সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. মোস্তাক সরকার ও ডেপুটি সিভিল ডা. মো. মোস্তাফিজুর রহমান।

সভায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে কিশোরগঞ্জ পৌর এলাকার তথ্যচিত্র উপস্থাপন করেন নাটাব প্রজেক্ট কো-অর্ডিনেটর একেএম খলিলুল্লাহ।

নাটাব প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদের সঞ্চালনায় সভায় আলোচনায় অংশ নেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক গোলক মজুমদার, বিশিষ্ট ছড়াকার ও গবেষক জাহাঙ্গীর আলম জাহান, সাংবাদিক ও লেখক মাজহার মান্না, কিশোরগঞ্জ পৌরসভার লাইসেন্স পরিদর্শক মো. ইসহাক মিয়া প্রমুখ।

সভায় বক্তারা বলেন, তামাকজাত দ্রব্যের ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে সরকার ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করতে অঙ্গীকারাবদ্ধ হয়েছে। আর এটি বাস্তবায়নে ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে সমাজের সকল স্তরের মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে সিগারেট বিক্রয় নিষিদ্ধ করাসহ তামাকজাত দ্রব্যের সব ধরনের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্ঠপোষকতা প্রতিরোধ এবং ব্যবহার রোধে কার্যকর উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব দেয়া হয়।

সভায় নাটাব জেলা কমিটির সহ-সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ রেজউল্লাহ বাশারের মৃত্যুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনসহ শোকপ্রস্তাব গ্রহণ করা হয়।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে জেলা স্যানিটারী ইন্সপেক্টর শংকর চন্দ্র পাল, নাটাব ফিল্ড অফিসার আমিরুল ইসলাম, নাটাব এর জেলা কমিটির সদস্য, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, গণমাধ্যমকর্মী এবং স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

সভা শেষে শহরের বিভিন্ন পয়েন্টে পথচারী ও যানবাহনের শ্রমিকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর