কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


করোনার আঁধার কেটে আসুক সুদিন, ত্যাগের মহিমা আনুক আনন্দ অমলিন


 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ২১ জুলাই ২০২১, বুধবার, ১২:৩৩ | সম্পাদকীয়  



আজ বুধবার (২১ জুলাই) পবিত্র ঈদুল আযহা, মহান আল্লাহতা’লার উদ্দেশ্যে পশু কোরবানি দেয়ার মহিমান্বিত দিন। আরবি শব্দ ঈদ-এর অর্থ আনন্দ উৎসব এবং আযহা শব্দের অর্থ পশু জবাই করা।

মুসলমানদের জন্য ঈদুল আযহা একই সঙ্গে পশু কোরবানি দেয়ার এবং উৎসব করার দিন। কোরবানির উদ্দেশ্য আল্লাহতা’লার নৈকট্য ও সন্তুষ্টি অর্জন করা।

আল্লাহ পাকের প্রতি অপার আনুগত্য এবং তাঁরই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের এক ঐতিহাসিক ঘটনার স্মরণে মুসলিম বিশ্বে ঈদুল আযহা উদযাপিত হয়ে আসছে।

হযরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ।

আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তাঁর প্রাণপ্রিয় পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। এই অনন্য ঘটনার স্মরণে কোরবানি প্রচলিত হয়।

দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের পর মহান আল্লাহর নৈকট্য ও সন্তুষ্টি লাভের জন্য পশু কোরবানির মধ্য দিয়ে দেশের মুসলমানরা উদযাপন করবে ধর্মীয়ভাবে অত্যন্ত পবিত্র এ দিনটি।

প্রতিবছর পবিত্র জিলহজ মাসের ১০ তারিখ মুসলমানদের এই আনন্দের দিনটি উদযাপিত হয়। তবে ধর্মীয় রীতি অনুযায়ী পবিত্র এই মাসের ১০, ১১ ও ১২ তারিখের যেকোনো দিন পশু কোরবানি দেয়া যায়।

গতবারের মতো এবারও করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে উদযাপিত হবে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা বা কোরবানির ঈদ।

স্বভাবতই দেশবাসী ঈদের আনন্দের মাঝেও সতর্ক করোনা সংক্রমণের বিষয়ে। এ পরিস্থিতিতে ফেসবুক, মোবাইল কল, এসএমএসে বন্ধু-শুভানুধ্যায়ীদের মাঝে চলছে ঈদ শুভেচ্ছা বিনিময়।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কিশোরগঞ্জ নিউজ এর সকল সম্মানিত পাঠক, সংবাদদাতা, লেখক ও শুভানুধ্যায়ীদের প্রতি পবিত্র ঈদুল আযহার আন্তরিক শুভেচ্ছা। ঈদ মোবারক।

আসুন, আমরা বৈশ্বিক করোনা মহামারির এই ক্ষণে পবিত্র ঈদুল আযহা উদযাপনে স্বাস্থ্যবিধি মেনে চলি, নিজে নিরাপদ থাকি ও অন্যকে নিরাপদ রাখি।

করোনার আঁধার পেরিয়ে হোক সুদিনের সূচনা। ত্যাগের মহিমায় উদ্ভাসিত হোক সবার জীবন।

- সম্পাদক।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর