কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


এ যেন জীবনের আয়োজনে সাজানো মনোরম এক উদ্যান

 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ৩১ জুলাই ২০২১, শনিবার, ১০:৩৮ | সম্পাদকের বাছাই  


মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি, জাতীয় চার নেতার অন্যতম শহীদ সৈয়দ নজরুল ইসলামের স্মৃতিধন্য কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদল ইউনিয়ন। এই ইউনিয়নের দামপাটুলী গ্রামটি যেন বঙ্গবন্ধুর স্বপ্নময় সোনার বাংলার চিত্রকেই নতুন করে উদ্ভাসিত করেছে।

প্রধানমন্ত্রীর উপহার দেশের হতদরিদ্র, গৃহহীন ও দুস্থ পরিবারকে আধাপাকা ঘর দেওয়ার সরকারি প্রকল্পের আওতায় স্থানীয় প্রশাসনের তত্ত্বাবধানে যশোদল আশ্রয়ণ প্রকল্পের নামে গড়ে তোলা হয়েছে এক অসাধারণ ও দৃষ্টিনন্দন আবাসিক চত্বর।

এখানে টেকসই ২২টি ঘরই শুধু নির্মাণ করা হয়নি, এখানকার প্রতিটি ঘরে রান্নাবান্নার জন্য এলপি গ্যাসের সুবিধা সংবলিত চুলা স্থাপন করা হয়েছে, রয়েছে শিশুদের খেলাধুলার জন্য একটি ছোট্ট মাঠ, প্রকল্পের পাশেই গড়ে তোলা হয়েছে একটি ছোট্ট পার্ক, পার্কে বসার জন্য সিমেন্ট ও টাইলস্ এ নির্মিত সুদৃশ্য বেঞ্চ এবং বয়স্কদের হাঁটাচলা ও শারীরিক কসরতের জন্য সময়োপযোগী রাস্তাও নির্মাণ করা হয়েছে।

এছাড়া সাবমার্জিবল টিউবওয়েল থেকে ঠান্ডা ও বিশুদ্ধ পানির ব্যবস্থাও করা হয়েছে সেখানে।

দেশের বিভিন্ন এলাকায় আশ্রয়ণ প্রকল্পে নিম্নমানের কাজ করার যেসব অভিযোগ উঠেছে, তার বিপরীতে কিশোরগঞ্জের এই আশ্রয়ণ প্রকল্পটি যেন স্বচ্ছতা ও জবাবদিহিতার এক নতুন উদাহরণ তৈরি করেছে।

শুক্রবার (৩১ জুলাই) অতিমারি করোনার মধ্যে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে নির্মিত ঘরগুলো স্থানীয় ২২টি হতদরিদ্র ও অসহায় পরিবারের মধ্যে হস্তান্তর করা হয়েছে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি।

গৃহ হস্তান্তর আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর বক্তব্য রাখতে গিয়ে ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি এমপি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, দেশে কোনো মানুষ গৃহহীন থাকবে না। আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী তাঁর সেই প্রতিশ্রুতি রক্ষার কার্যক্রম শুরু করেছেন। এই কার্যক্রম আরও বিস্তৃত হবে।

প্রতিটি ইউনিয়নে এ রকম গৃহ নির্মাণ করে গৃহহীনদের মধ্যে বিতরণের কাজ চলছে। একটি মানুষও যাতে গৃহহীন না থাকে, কেউ যাতে অনাহারে না ভুগে তা নিশ্চিত করার জন্য সরকার কাজ করে যাচ্ছে। সেদিন খুব বেশি দূরে নয়, যেদিন আমরা পুরো বাংলাদেশকেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত করতে পারবো।

জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেনন, মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের এই আশ্রয়ণ প্রকল্পের প্রথম ধাপেই আমরা যশোদল ইউনিয়নকে নির্বাচন করেছি। কারণ মহান মুক্তিযুদ্ধে এই ইউনিয়নের গৌরবোজ্জ্বল ভূমিকা জাতি ভুলে যায়নি।

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে মহান মুক্তিযুদ্ধে বিচক্ষণতার সাথে যিনি নেতৃত্ব দিয়েছিলেন সেই মহান পুরুষ, প্রবাসী সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম এই যশোদল ইউনিয়নের বীরদামপাড়া গ্রামে জন্ম নিয়েছিলেন। মহান নেতার এই জন্ম-মৃত্তিকায় সে কারণেই আমরা প্রথম পর্যায়ে এই আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করেছি।

আজ যারা এই প্রকল্পে ঘর পেলেন সবার প্রতি অনুরোধ থাকবে, আপনারা মুক্তিযুদ্ধের কথা, বঙ্গবন্ধুর কথা, সৈয়দ নজরুল ইসলামের কথা এবং সর্বোপরি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা ও তাঁর এই জনবান্ধব অবদানেরর কথা ভুলে যাবেন না।

কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আদুল কাদির শিপু বলেন, দামপাটুলী গ্রামের এই আশ্রয়ণ প্রকল্পে যাতে কোনোভাবেই নিম্নমানের কাজ হতে না পারে, সে জন্য জেলা প্রশাসকের নির্দেশে আমি সব সময় নিবিড়ভাবে কাজ তদারক করেছি। ইনশাআল্লাহ আমরা সফল হয়েছি। সারা বাংলাদেশের মধ্যে কাজের মান ও সুযোগ-সুবিধার দিক থেকে এই আশ্রয়ণ প্রকল্প একটি মডেল হিসেবে বিবেচিত হবে।

ঘর বরাদ্দ পাওয়া দামপাটুলি গ্রামের বাচ্চু মিয়া (৪৫), মধ্যপাড়া গ্রামের মোছা. কমলা (৩২), একই গ্রামের আয়েশা আক্তার (৪০) ও আমাটিশিবপুর গ্রামের ফাতিমা (৪২) সহ অন্যরা এমন সুন্দর সুযোগ-সুবিধা সম্পন্ন ঘর পেয়ে চোখের পানি ধরে রাখতে পারেননি। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, সহকারী কমিশনার (ভূমি) সাগুফ্তা হক, ভাইস চেয়ারম্যান মো. আব্দুস সাত্তার ও মাছুমা আক্তার, উপজেলা প্রকৌশলী মো. জুনায়েত আলম, পিআইও মোহাম্মদ শহীদ উল্লাহ, যশোদল ইউপি চেয়ারম্যান ইমতিয়াজ সুলতান রাজন প্রমুখ।

সৃজনশীল নানা উদ্যোগের মাধ্যমে যশোদল আশ্রয়ণ প্রকল্প যেন এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম এর নির্দেশনা অনুযায়ী আধুনিক কমিউনিটি সুযোগ সুবিধা সম্বলিত এ প্রকল্পে শুক্রবার (৩১ জুলাই) কিশোরগঞ্জ সদর উপজেলা প্রশাসন এর আয়োজনে প্রকল্পে মুজিব স্মারক বৃক্ষরোপণ, বৃক্ষরোপণ কার্যক্রম, বিনোদন জোন ও লেকের ঘাট উদ্বোধন এবং উপকারভোগীদের মাঝে গ্যাস সিলিন্ডার, চুলা এবং খাবার সামগ্রী বিতরণ করা হয়।

প্রসঙ্গত, যশোদল আশ্রয়ণ প্রকল্পে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ২২ টি ঘর নির্মিত হয়েছে এবং ঘরগুলোকে টেকসই করার জন্য ঘরগুলোর চারদিকে প্যালাসাইডিং, গাইডওয়াল করা হয়েছে। প্রকল্পটিকে পরিবেশবান্ধব করার জন্য বিভিন্ন ফলজ, বনজ ও ওষধি বৃক্ষ রোপণ করা হয়। এছাড়া উপকারভোগীদের জন্য বিনোদন জোনে দোলনা, স্লিপার, কৃত্রিম লেক, গোলঘর ও বসার স্থান, পানি পানের জন্য টিউবওয়েল এবং নামাজের জন্য নামাজের ঘর নির্মাণ করা হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর