কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তী স্মরণে বাজিতপুরে সভা

 স্টাফ রিপোর্টার | ১১ আগস্ট ২০২১, বুধবার, ১:৪৫ | বাজিতপুর 


বৃটিশবিরোধী আন্দোলনের মহানায়ক, স্বদেশী আন্দোলনের নেতা, ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের বীর সেনানী নেতাজী সুভাষ চন্দ্র বসুর ঘনিষ্ঠ সহচর বিপ্লবী মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর ৫১তম প্রয়ান দিবস উপলক্ষে কিশোরগঞ্জের বাজিতপুরে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) উদীচী শিল্পী গোষ্ঠী এবং এডভোকেট শেখ এ কে এম নূরুন্নবী বাদল পাঠাগার ও সংগ্রহশালার যৌথ আয়োজনে পাঠাগারের কার্যালয়ে এ স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

এডভোকেট শেখ এ কে এম নূরুন্নবী বাদলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মহারাজের দীর্ঘ সংগ্রামী জীবনের বৈচিত্র্যময় বিভিন্ন দিক মূল্যায়ন করে বক্তব্য রাখেন জেলা গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক, গণতান্ত্রিক আইনজীবী সমিতি কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি এডভোকেট গাজী এনায়েতুর রহমান, জেলা কমিউনিস্ট পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য ও জেলা ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক আবদুর রহমান রুমী, উদীচী শিল্পীগোষ্ঠী বাজিতপুর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক নাছিমা রহমান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রাকিবুল হাসান শিবলি এবং বিশিষ্টজনদের মধ্যে রাজবিহারী দাশ পিন্টু, আজগর আহমেদ, একেএম শহীদুল হক কামাল, গাজী রুকনুদ্দিন, মোহাম্মদ ইদ্রিস মিয়া প্রমুখ।

আজীবন বিপ্লবী মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর নিজের লেখা বই জেলখানার ৩০ বছর ও ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রাম এবং মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর জীবন সংগ্রামের উপর ভিত্তি করে কিশোরগঞ্জের তরুণ লেখক ফয়সাল আহমেদের লেখা বাংলার মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তী এই বই দুইটি থেকে উদ্ধৃত করে বিভিন্ন বক্তাগণ মহারাজের দীর্ঘ ৩০ বছরের জেল জীবন, আরো পাঁচ ছয় বছরের আত্মগোপন জীবন, স্বদেশী আন্দোলন, অনুশীলন সমিতির কর্মকাণ্ড, ৫৪ যুক্তফ্রন্টের নির্বাচনে অংশগ্রহণ, ভারতের পার্লামেন্টে বক্তৃতা, স্বাধীন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট তৈরিতে অনন্য ভূমিকা ইত্যাদি নানাবিধ বিষয়ের উপর আলোকপাত করেন।

বাজিতপুর রাজ্জাকুন্নেছা স্কুল এন্ড কলেজের প্রভাষক আজিজুল ইসলামের সঞ্চালনায় করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে বৈরী আবহাওয়ার মধ্যে অনুষ্ঠিত এ সভায় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার বহু সংখ্যক নারী-পুরুষ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ভারতবর্ষের স্বাধীনতার জন্য এই লড়াকুবীর জীবনের ত্রিশটি বছর অখন্ড বাংলা আন্দামানসহ ভারতের বিভিন্ন জেলে বন্দী থাকলেও দেশ বিভাগের পর জন্মভিটাকে ভালবেসে তিনি পূর্ব বাংলায় থেকে যান। অতপর জীবনের শেষে চিকিৎসার জন্য ভারত যেতে চাইলে পাকিস্তান সরকার প্রথমে অনুমতি দিতে অসম্মতি প্রকাশ করলেও তৎকালীন ভারতের প্রধান মন্ত্রী ইন্দিরা গান্ধীর অনুরোধে অনুমতি পেয়ে ১৯৭০ সালের জুন মাসে তিনি চিকিৎসার জন্য ভারত গমন করেন।

সেখানেই চিকিৎসাধীন অবস্থায় ১৯৭০ সালের ৯ আগস্ট তিনি অকস্মাৎ দেহ ত্যাগ করলে কেওড়াতলা শ্মশানে শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

প্রিয় নেতার চিতাভষ্ম হেলিকপ্টারে করে সারা ভারতে ছড়িয়ে দেওয়া হয়।

বাংলাদেশ স্বাধীন হবে এটা মহারাজ প্রচণ্ডভাবে বিশ্বাস করতেন। বাংলাদেশ স্বাধীন হলে ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর শেষ ইচ্ছা এবং জাতির জনকের একান্ত আগ্রহে ১৯৭২ সালের এপ্রিল মাসে ভারত থেকে বিমানে করে তাঁর চিতাভষ্ম বাংলাদেশে আনা হয়।

এই সময় মহারাজকে সম্মান জানিয়ে ১৪২ জন সহসাথী বাংলাদেশে এসেছিলেন। বাংলাদেশেও বিপুল সম্মান জানিয়ে এই কিংবদন্তী নেতার চিতাভষ্ম বুড়িগঙ্গায় ভাসানো হয়।

তৎকালীন সরকার ও জাতীয় নেতৃবৃন্দের উদ্যোগে পর পর কয়েকবছর এই সর্বস্ব ত্যাগী নেতার মৃত্যু দিবস রাষ্টীয়ভাবে পালিত হয়েছে বলে জানা যায়।

অগ্নিযুগে বিপ্লবী এই নেতার জন্ম ১৮৮৯ সনের ৫ মে বর্তমান কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার ওসমানপুর ইউনিয়নের কাপাসাটিয়া গ্রামে। তাঁর পিতার নাম দূর্গাচরণ চক্রবর্তী, মায়ের নাম প্রসন্নময়ী দেবী।

সভা থেকে দেশ এবং দেশের মানুষের স্বাধীনতা ও শোষণমুক্তির লক্ষ্যে চিরকুমার এই বিপ্লবী মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর পরিচালিত সংগ্রামী জীবন-দর্শন বর্তমান প্রজন্ম বিশেষ করে যুব সমাজের মধ্যে ছড়িয়ে দেওয়া এবং মহারাজের স্মৃতি রক্ষার্থে কুলিয়ারচর উপজেলার ওসমানপুর ইউনিয়নের কাপাশাটিয়া গ্রামের মহারাজের বাড়িটিকে সংরক্ষণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানানো হয়।

এছাড়া সভায় আজীবন বিপ্লবী এই বীরের প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান জানানো হয়।

অনুষ্ঠান শেষে তরুণ লেখক, প্রাবন্ধিক, গবেষক ফয়সাল আহমেদ এর লিখিত এবং আবদুর রহমানকে উৎসর্গকৃত "বাংলার মহারাজ ত্রৈলোক্যনাথ চক্রবর্তী" নামক বইটি শেখ একে এম নূরুন্নবী বাদল পাঠাগার ও সংগ্রহশালায় আবদুর রহমান রুমীর পক্ষ থেকে উপহার হিসাবে প্রদান করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর