কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নান্দনিক ‘প্রেসিডেন্ট রিসোর্ট’: হাওরে উচ্ছ্বল অবকাশ

 বিজয় কর রতন, মিঠামইন | ১১ আগস্ট ২০২১, বুধবার, ৮:১৩ | সম্পাদকের বাছাই  


দিগন্ত বিস্তৃত হাওরের মাঝখান দিয়ে পিচঢালা প্রশস্ত উঁচু সড়ক। দুই পাশে সবুজের সমারোহ। সড়কে সাঁই-সাঁই করে চলছে ছোট-বড় যানবাহন। দূর থেকে মনে হয় পাকা সড়কটি যেন মিশে গেছে নীল গিন্তের সীমানায়। হাওরের বিস্ময় হিসেবে পরিচিত কিশোরগঞ্জের ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম অল-ওয়েদার সড়ক এটি।

হাওরবাসীর স্বপ্নের এ সড়কটি পরিণত হয়েছে পর্যটন কেন্দ্রে। হাওরের সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে দিয়েছে এ সড়কটি। দৃষ্টিনন্দন সড়কটি দেখতে ছুটে আসছেন হাজার হাজার মানুষ।

মানুষ আসবেই না কেনো? প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কিশোরগঞ্জের হাওর বর্ষার মতো গ্রীষ্মেও উজাড় করে দেয় রূপের ছটা। চলচ্চিত্রের প্রথম সারির অভিনেতা ও অভিনেত্রীরাও এখন এ সড়কটির কল্যাণে উপভোগ করতে আসছেন হাওরের প্রাকৃতিক সৌন্দর্য।

এদিকে হাওরের সৌন্দর্য উপভোগ করতে আসা দর্শনার্থীদের সবুজ প্রশান্তি দিতে গড়ে উঠেছে নান্দনিক একটি রিসোর্ট। বিলাসবহুল এই রিসোর্টটির নাম দেয়া হয়েছে ‘প্রেসিডেন্ট রিসোর্ট’। হাওরের উন্নয়ন ও

অলওয়েদার সড়ক নির্মাণে রাষ্ট্রপতি আবদুল হামিদের অবদানকে শ্রদ্ধা জানাতেই এ নাম।

অলওয়েদার সড়কের আড়াই কিলোমিটার পুর্ব দিকে ৪০ একর জায়গা জুড়ে একটি পুকুরের চারপাশে নির্মাণ করা হয়েছে অত্যাধুনিক এই রিসোর্ট।

শীঘ্রই উদ্বোধন হবে এটি। তবে উদ্বোধনের আগেই সবুজে ঘেরা এই রিসোর্টকে ঘিরে হাওর সরগরম হয়ে উঠেছে।

এ রিসোর্টে একটি চাইনিজ রেস্তোরা, শপিংমল, দুটি পরিবার থাকার মত অত্যাধুনিক প্রতিটি বিল্ডিং। এছাড়াও রয়েছে চিত্তবিনোদনের শিশু পার্ক, ওয়াচ টাওয়ার, লেক সহ নানান সুযোগ সুবিধা। রিসোর্টে সৌর বিদ্যুতের ব্যবস্থা রয়েছে। ইতোমধ্যে বিদ্যুাতায়নও হয়েছে।

প্রেসিডেন্ট রিসোর্টের ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার বলেন, রিসোর্টটি এখন উদ্বোধনের অপেক্ষায় আছে। পূর্ব পাশে ভবিষ্যতে খেলার মাঠ করা হবে। অলওয়েদার সড়ক থেকে বর্ষায় আড়াই কিলোমিটার পূর্বদিকে হোসেনপুর গ্রামের দক্ষিণের হাওরে ৪০ একর পুকুরের চারপাশে এ মনোরম প্রেসিডেন্ট রিসোর্ট নির্মাণ করা হয়।

মিঠামইন অলওয়েদার সড়ক থেকে শুকনো মৌসুমে গাড়ি যাতায়াতের জন্য রাস্তা রয়েছে। বর্ষায় স্পীড বোট অথবা ইঞ্জিন চালিত ট্রলার নিয়ে সরাসরি রিসোর্টে আসার ব্যবস্থা রয়েছে।

হাওরে এখন থই থই পানি। কিছু দূর পর পর পানিতে গলা উঁচু করে দাঁড়িয়ে আছে হিজলের গাছ। মাঝে মাঝে হোগলা বন। কলমিলতার কানাকানি। এর ফাঁকে কালিম-ডাহুকের ডাকাডাকি। এ রকম বর্ষায় স্বপ্নমোড়কে অন্যরকম এক মোহে ঘুরে বেড়াতে আসছেন পর্যটকরা।

ভাটির টানে এখানে ছুটে আসেন সৌন্দর্য পিপাসুরা। স্বপ্নের সড়কে ছুটছেন হাজার হাজার মানুষ। ছোট-বড় যানবাহনে করে ঘুরে বেড়াচ্ছেন এখানে-সেখানে। রাস্তার পাশের চায়ের কাপে ঝড় তুলছেন অনেকে। সুন্দর মুহূর্তটি ক্যামেরার ফ্রেমে ধরে রাখতে ব্যস্ত অনেকে। বড়দের হাত ধরে আসছে শিশুরা।

করোনায় বছর ধরে ঘরবন্দি থেকে একটু নিস্তার পেতে হাওরের নির্মল বাতাসে সামান্য স্বস্তির নিঃশ্বাস নিতে এখানে ছুটে আসছেন তারা।

দেশবাসীর কাছে ‘হাওরের বিস্ময়’ আর হাওরবাসীর কাছে ‘স্বপ্নের সড়ক’ নামে পরিচিত সড়কটি সারা বছর চলাচল উপযোগী হওয়ায় কমিয়ে দিয়েছে যোগাযোগের দূরত্ব। সুযোগ সৃষ্টি হয়েছে কর্মসংস্থানের। এই সড়ককের পাশে প্রেসিডেন্ট রিসোর্ট দর্শনার্থীদের জন্য যেন উচ্ছ্বল অবকাশ।

বৃদ্ধা মা, স্ত্রীসহ স্বজনদের নিয়ে মিঠামইন অল-ওয়েদার সড়কে ঘুরতে এসেছিলেন ব্যবসায়ী মো. আমজাদ হোসেন। তিনি বলেন, করোনা থেকে কিছুদিন আগে মা সুস্থ হয়েছেন। এছাড়া সবাই ঘরবন্দি থেকে হাঁপিয়ে উঠেছি। তাই একটু নির্মল আনন্দ পেতে এখানে ছুটে এসেছি। এ সড়ক নিজের চোখে না দেখলে এর সৌন্দর্য কেউ বুঝতে পারবেন না। সড়কের পাশের প্রেসিডেন্ট রিসোর্টটি সত্যিই সুন্দর।

নরসিংদীর রাকিব মিয়া স্ত্রীকে নিয়ে ঘুরতে এসেছেলিনে এখানে। তিনি জানান, শুকনো মৌসুমেও হাওরে ঘুরতে এসেছিলেন তিনি। তার বক্তব্য, ‘কি শুকনো কি বর্ষা, দুই মৌসুমেই এখানে অবারিত সৌন্দর্য। তবে বর্ষায় এর সৌন্দর্য অন্যরকম।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের একান্ত ইচ্ছায় নির্মিত অলওয়েদার সড়ক ঘিরে হাওরে পর্যটন শিল্পের বিকাশে নানা উদ্যোগের কথা জানালেন তারই ছেলে রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি। তিনি বলেন, হাওরে পর্যটনের বিকাশে সব কিছুই হবে। তবে হাওরের ক্ষতি করে নয়। প্রয়োজনে ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামে আবাসিক হোটেল-মোটেল করা হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর