কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মাছ-মাংস-মসলার বাহারি পিঠার টানে জমে ওঠেছে শোভনের পিঠাঘর

 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ২ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, ৪:৫০ | রকমারি 


আবহমানকাল থেকে গ্রামীণ ঐতিহ্যের অংশ হরেক রকমের পিঠা বাঙালি পরিবারের রসনা বিলাসে গুরুত্বপূর্ণ জায়গা দখল করে রয়েছে। পিঠা একটি মুখরোচক এবং উপাদেয় খাদ্য। আর সেটি যদি হয় মাছ, মাংস, মসলা, ডালের মতো মজাদার সব উপকরণে তৈরি, তাহলে তো কথাই নেই। কড়াই থেকে নামিয়ে গরম গরম এসব পিঠা খেতে কার না ভালো লাগে!

এমনই বাহারি সব পিঠার টানে জমে ওঠেছে শোভনের পিঠাঘর। কিশোরগঞ্জ-করিমগঞ্জ সড়কে করিমগঞ্জ উপজেলার জগৎসাহা বাড়ি মোড় বাজারে (প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ ও কিশোরগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউট এর কাছে) হরেক রকমের সুস্বাদু পিঠা তৈরি আর বিক্রি করে সাড়া জাগিয়েছেন পার্শ্ববর্তী ইসলামপাড়া গ্রামের মো. শোভন।

শোভনের ছোট্ট পিঠাঘরে ভিড় জমিয়ে বিকাল থেকে মধ্যরাত অবধি ছেলে-বুড়ো সব বয়সের মানুষ স্বাদ নিচ্ছেন মাছ, মাংস, মসলা, ডালের পিঠার। অনেকে আবার লাইন ধরে বাসা-বাড়ির জন্য কিনে নিয়েও যাচ্ছেন।

শোভনের পিঠাঘরের মুখরোচক পিঠার টানে এমন ভিড় নিত্যদিনের। ওই এলাকার এমন মানুষ পাওয়া দুস্কর যিনি শোভনের পিঠাঘরের পিঠার স্বাদ গ্রহণ করেননি। এমনকি জেলা শহরসহ বিভিন্ন এলাকার মানুষ সেখানে ছুটে যান এসব পিঠার টানে।

শোভনের পিঠাঘরের পিঠার কদর দীর্ঘদিনের। এখানকার গরম গরম পিঠার স্বাদই আলাদা।

এছাড়া দামেও যথেষ্ঠ সাশ্রয়ী। মাত্র ১০টাকায় মুরগীর সমুচা, মাছের সমুচা ও গরুর সমুচা বিক্রি হয় সেখানে। এছাড়া ডাল ও মসলা পিঠার দাম পাঁচ টাকা।

এসব পিঠার সঙ্গে দেওয়া হয় সুস্বাদু চ্যাপা ভর্তা আর সালাদ।

এছাড়া শীতের সময়ে চ্যাপা পিঠা, পিঁয়াজু, বেগুনী ও আলুর চপের স্বাদ নিতে দোকানটিতে থাকে দীর্ঘ লাইন।

ফলে শোভনের পিঠা হয়ে ওঠেছে ভোজনরসিকদের কাছে এক আকর্ষণের নাম। একেবারেই অন্যরকম, ভিন্ন আর ব্যতিক্রমি স্বাদের এসব পিঠা ছাড়া যেন পিঠার স্বাদ গ্রহণ পরিপূর্ণ হয় না। একবার যে এই পিঠার স্বাদ নিয়েছেন, তিনি বার বার ছুটে যান পিঠার স্বাদ নিতে।

অনেকে বাসা-বাড়িতে অতিথি আপ্যায়নে ছুটে যান শোভনের পিঠাঘরে।

বুধবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায় পিঠাঘরটিতে পিঠার স্বাদ নিতে নিতে কথা হয় উপজেলা আওয়ামী লীগ নেতা ও জেলা সচেতন নাগরিক সমাজের আহ্বায়ক-সমাজসেবক এমরান আলী ভূঞার সাথে। তিনি জানান, এখানকার পিঠার তুলনা হয় না। ফলে শোভনের দোকানে দিন দিন বাড়ছে ভোজনরসিকদের আনাগোনা। তাঁরা রেস্তোরাঁয় বসে স্বাদ গ্রহণের পাশাপাশি পরিবারের জন্য কিংবা অতিথি আপ্যায়নের জন্যও এখানে তৈরি পিঠা বাসা-বাড়িতে নিয়ে যাচ্ছেন। অনেকে ফোন করে অর্ডার দিয়ে পিঠা সংগ্রহ করছেন।

মো. শোভন জানান, পিঠা তৈরির সব উপকরণই তিনি নিজের হাতে তৈরি করেন। চালের গুঁড়ো, টাটকা টাকি মাছ, মুরগী, গরুর মাংস, মসলা কিংবা ডাল কোন কিছুর মানের ক্ষেত্রেই তিনি আপস করেন না। ভেজালের ভিড়েও তিনি এখানে তার তৈরি পিঠার মান ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন।

বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে তার পিঠাঘর। এসব কড়াই থেকে নামিয়ে গরম গরম পিঠা পরিবেশন ও বিক্রি করেন ক্রেতাদের কাছে।

মো. শোভন আরো জানান, দুই মেয়ে ও এক ছেলে নিয়ে তার পাঁচ সদস্যের পরিবার। পিঠা বিক্রি করেই ঘুরছে তার সংসারের চাকা। পড়াচ্ছেনও ছেলে-মেয়েদের।

মো. শোভন জানান, সুনাম ও মানুষের আস্থা ধরে রাখতে আগামীতেও তিনি সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখবেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর