কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হোসেনপুরে সৈয়দ আশরাফুল ইসলাম স্মৃতি নৌকা বাইচ দেখতে লাখো জনতার ঢল


 মো. জাকির হোসেন, হোসেনপুর | ২৫ সেপ্টেম্বর ২০২১, শনিবার, ৮:৪৮ | সম্পাদকের বাছাই  



কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সিদলা ইউনিয়নের সাহেবেরচর গ্রাম সংলগ্ন পুরাতন ব্রহ্মপুত্র নদে শনিবার (২৫ সেপ্টেম্বর) বিকালে উৎসবমুখর পরিবেশে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়ে গেলো।

গ্রামবাংলার ঐতিহ্যকে ধরে রাখতে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের নামে হোসেনপুর উপজেলা পরিযদ এই নৌকা বাইচের আয়োজন করে।

বাইচে অংশগ্রহণকারীদের উৎসাহ দিতে প্রধান অতিথি হিসেবে নৌকা টানানো বেলুন উড়িয়ে নৌকা বাইচের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। বাইচ শেষে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

বড় নৌকা সরঙ্গ, বড় নৌকা ছিপ ও ছোট নৌকা এ তিনটি ক্যাটাগরিতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

এতে মোট ১৬টি নৌকা বাইচে অংশ নেয়। বিভিন্ন এলাকা থেকে আগত  নৌকাগুলো নানা সাজে সজ্জিত হয়ে সাহেবের চর গ্রামে জমায়েত হয়।

পরে তিন কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে নৌকাগুলো বাইচে অংশ নেয়।

এর মধ্যে বড় নৌকা সরঙ্গ ও বড় নৌকা ছিপ বিজয়ীদের প্রথম পুরস্কার হিসেবে উভয়কে নগদ ৫০ হাজার টাকা করে ও দ্বিতীয় পুরস্কার হিসেবে ৩২ ইঞ্চি এলইডি টিভি দেয়া হয়।

এছাড়া ছোট নৌকার বিজয়ীকে নগদ ২৫ হাজার টাকা ও দ্বিতীয় পুরস্কার হিসেবে ২১ ইঞ্চি এলইডি টিভি দেয়া হয়।

বড় নৌকা সরঙ্গ ক্যাটাগরিতে ময়মনসিংহ গুরুর চরের হেকমত আলী ও তার দল বঙ্গবন্ধু সোনার তরী বিজয়ী হয় এবং ময়মনসিংহ সেনের চরের বাংলার তরী আব্দুল কাদের দ্বিতীয় স্থান লাভ করে।

বড় নৌকা ছিপ ক্যাটাগরিতে ময়মনসিংহ বুরের চরের কাজল মেম্বার বৈঠামারী বিজয়ী হয় এবং পাকুন্দিয়ার আব্দুল হালিম হোসাইনী দ্বিতীয় স্থান লাভ করে।

ছোট নৌকা ক্যাটাগরিতে চরহাজীপুর নূরুল আমিন ও তার দল বিজয়ী হয় এবং পাকুন্দিয়ার দক্ষিণ চরটেকীর কাঞ্চন বেপারীর নৌকা দ্বিতীয় স্থান লাভ করে।

গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে নদের দু’পাড়ে দুপুরের আগে থেকেই উৎসুক নারী-পুরুষ, শিশু-বৃদ্ধাসহ লাখো জনতা ভীড় করে।

এ সময় বাইচ নৌকার পাশাপাশি বিভিন্ন ট্রলারে চড়ে দর্শনার্থীরা আনন্দ করেন।

নৌকাবাইচে অংশ নেওয়া প্রতিযোগীরা জানান, পুরস্কারের আশায় নয় সখের বশে মানুষকে আনন্দ দিতে তারা বাইচে অংশ নিয়েছেন।

আয়োজকরা জানান, গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতে এবং মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন।

হোসেনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সোহেলের সভাপতিত্বে নৌকা বাইচে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাবেয়া পারভেজ, পৌর মেয়র আব্দুল কাইয়ুম খোকন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মাহবুবুল হক প্রমুখ।

ভিডিও:


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর