কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জলমহালকে কেন্দ্র করে বাড়ছে খুনোখুনি, তাড়াইলের দিগদাইড়ে আরো একজন খুন

 আমিনুল ইসলাম বাবুল | ৩ অক্টোবর ২০২১, রবিবার, ৩:৫৮ | তাড়াইল  


কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার দিগদাইড় গ্রামে বিল নিয়ে স্থানীয় একাধিক গ্রুপের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। এ বিরোধের জেরে গত ১২ বছরে হামলা-সংঘর্ষে খুন হয়েছেন সাতজন। সর্বশেষ রোববার (৩ অক্টোবর) সকাল সাড়ে ৬টার দিকে নিহত হয়েছে দিগদাইড় (পূর্বপাড়া) গ্রামের বাসিন্দা সাদত আলীর বাকপ্রতিবন্ধী ছেলে জুনায়েদ (২৭)।

সাজিয়া, ডুবাইল ও আমাইল এ তিনটি বিলের অবস্থান তাড়াইল উপজেলার দিগদাইড় ইউনিয়নে। এলাকাবাসী জানান, এ সব বিলের দখল নিয়ে স্থানীয়ভাবে গড়ে উঠেছে কয়েকটি গ্রুপ। যাদের মধ্যে প্রায়ই ঘটে দ্বন্ধ-সংঘাত। ‘বড় দল’ ও ‘ছোট দল’ নামে দুটি গ্রুপে বিভক্ত বিলকেন্দ্রিক লোকজন।

স্থানীয় একাধিক সূত্রে জানা যায়, গত ১২ বছরে বিল নিয়ে সংঘর্ষে খুন হয়েছেন জজ মিয়া, ইদিল, সাহেদ, শিশু জামাল, শফিকুল, রাশিদ ও জুনায়েদ।

এ পরিস্থিতিতে রোববার (৩ অক্টোবর) সকালে খুন হয়েছে সাদত আলীর ছেলে জুনায়েদ।

সাজিয়া বিল জলমহালের পাহাদার জুনায়েদ (২৭) প্রতিদিনের মতো করে বিলে পাহাদারের দায়িত্ব পালন করে যাচ্ছিল বলে স্থানীয় একাধিক সূত্র জানিয়েছেন।

একটি পক্ষ তাঁকে পাহারা দেওয়া অবস্থায় দেশীয় অস্ত্রের আঘাতে খুন করে। পরে সকালের দিকে সাজিয়া বিলের পাড়ে তাঁর লাশ পাওয়া যায়।

জুনায়েদের শরীরে দেশীয় অস্ত্রের একাধিক আঘাতের চিহ্ন পাওয়া গেছে। ঘটনার পর থেকে এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুনরায় সংঘর্ষের আশঙ্কায় ও পুলিশের ভয়ে এলাকার বেশিরভাগ পুরুষ সদস্য এখন গ্রামছাড়া।

নিহত জুনায়েদ দিগদাইড় গ্রামের মুক্তিযোদ্ধা আসক আলী মেম্বার ও প্রবাসী মতি মিয়া পক্ষের লোক বলে স্থানীয়রা জানিয়েছেন।

নিহত জুনায়েদের বাবা সাদত আলী বলেন, আমার ছেলেকে বিয়ে করিয়েছি ৫/৭ বছর হয়ে গেছে। তার কোন সন্তানাদি নাই। সে বাকপ্রতিবন্ধী ছিল। তাঁর উপার্জনেই আমাদের সংসার চলতো। তাঁকে হারিয়ে অসহায় হয়ে পড়েছি। আমরা এই দ্বন্ধ-সংঘাতের অবসান চাই।

স্থানীয় দিগদাইড় ইউপি চেয়ারম্যান মো. গোলাপ হোসেন ভূঁইয়া বলেন, বিলকেন্দ্রিক সবাই এক সময়ে ঐক্যবদ্ধ ছিল। পরে স্বার্থ ও ভাগাভাগি নিয়ে একাধিক গ্রুপে বিভক্ত হয়ে পড়ে। বিল নিয়ে বড় দল ও ছোট দলের মধ্যে আধিপত্য বিস্তারেই একের পর এক খুন হচ্ছে বলে তিনি মনে করেন।

এখানে কারো নিরপেক্ষ থাকার সুযোগ নেই উল্লেখ করে ইউপি চেয়ারম্যান বলেন, সাধারণ মানুষকে টিকে থাকতে হলে পক্ষ নিতেই হবে। শান্তি প্রতিষ্ঠার জন্য প্রশাসনের কঠোর হস্তক্ষেপ দরকার।

তাড়াইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জয়নাল আবেদীন সরকার জানান, তিনি এখানে যোগদানের আগে থেকেই দ্বন্ধ-সংঘাত চলে আসছে। নিহত জুনায়েদের সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের জন্য লাশ কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। এলাকায় শান্তি প্রতিষ্ঠায় পুলিশ সব ধরনের পদক্ষেপ নিচ্ছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর