কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে উপ-পরিচালকের সাথে পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতির শুভেচ্ছা বিনিময়


 স্টাফ রিপোর্টার | ১০ অক্টোবর ২০২১, রবিবার, ৯:০৩ | সংগঠন সংবাদ 



কিশোরগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক এস এম খাইরুল আমিনের সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় করেছেন বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি কিশোরগঞ্জ জেলা শাখার নবগঠিত আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ।

রোববার (১০ অক্টোবর) দুপুরে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালকের কার্যালয়ে এ ফুলেল শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারী সমিতি কিশোরগঞ্জ জেলা শাখার নবগঠিত আহ্বায়ক কমিটির আহ্বায়ক কিশোরগঞ্জ সদর উপজেলার পরিবার পরিকল্পনা পরিদর্শক মোহাম্মদ এনামুল হক এবং সদস্য সচিব তাড়াইল উপজেলার পরিবার পরিকল্পনা পরিদর্শক মোস্তফা আলমগীর মানিক অন্যান্য নেতৃবৃন্দকে সাথে নিয়ে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক এস এম খাইরুল আমিনকে ফুলেল শুভেচ্ছা জানান।

এ সময় নবগঠিত আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ পরিবার পরিকল্পনা মাঠ কর্মচারীদের বিভিন্ন দাবি-দাওয়ার বিষয়ে উপ পরিচালক এস এম খাইরুল আমিনকে অবহিত করেন।

নেতৃবৃন্দ জানান, পরিবার পরিকল্পনা বিভাগের মূল চালিকাশক্তি মাঠ পর্যায়ে কর্মরত পরিবার পরিকল্পনা পরিদর্শক (FPI) এবং পরিবার কল্যাণ সহকারী (FWA) পদধারীদের পদোন্নতি হচ্ছে না, গ্রেড পরিবর্তনও হচ্ছে না। একই পদে থেকে তাদের চাকরিজীবনের ইতি টানতে হচ্ছে।

নিয়োগবিধি না থাকার অজুহাতে তারা নানাভাবে বৈষম্যের শিকার হচ্ছেন। এমনকি পরিবার কল্যাণ সহকারীবৃন্দ ৩য় শ্রেণির কর্মচারী হয়েও তারা ৪র্থ শ্রেণির বেতন পাচ্ছেন। এ ধরনের কর্মকাণ্ডকে নজিরবিহীন দাবি করে কর্মচারীরা আন্দোলনে যাওয়ার হুশিয়ারি দিয়েছেন।

তাদের নিয়োগবিধি হালনাগাদ করা হচ্ছে না। কবে এ নিয়োগবিধি হালনাগাদ করা হবে কর্মচারীরা তাও জানেন না। সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার আবেদন ও স্মারকলিপি দিয়েও কোনো কাজ হচ্ছে না।

একই মন্ত্রণালয়ের অধীন মাঠপর্যায়ে স্বাস্থ্য বিভাগসহ অন্য সব বিভাগের তৃতীয় শ্রেণির কর্মচারীদের পদোন্নতির ব্যবস্থা থাকলেও তাদের নিয়োগবিধির ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয়ের লাল ফিতায় আটকে আছে।

জনসংখ্যা নিয়ন্ত্রণের মতো তাদের গুরুত্বপূর্ণ কাজ বিশ্বে প্রশংসিত হয়েছে। এমনকি করোনা মহামারী নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগের সাথে পরিবার পরিকল্পনা বিভাগের পরিবার কল্যাণ সহকারীবৃন্দ সমানতালে ভ্যাকসিন প্রদান করে আসছেন।

জনসংখ্যা নিয়ন্ত্রণের কারণেই বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। কিন্তু এ কাজের মূল কারিগর এফপিআই ও এফডব্লিউওরা চতুর্মুখী ষড়যন্ত্রের শিকার হচ্ছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর