কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বালিখোলায় হাওরপাড়ের জেলেদের জলবন্ধন কর্মসূচি

 স্টাফ রিপোর্টার | ২২ অক্টোবর ২০২১, শুক্রবার, ৮:৩৭ | বিশেষ সংবাদ 


কপ সম্মেলন ২০২১ কে সামনে রেখে দেশব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত জনপদে নানা দাবিতে কর্মসূচি চলমান রয়েছে। এর অংশ হিসেবে শুক্রবার (২২ অক্টোবর) কিশোরগঞ্জ জেলার হাওরের তিনটি উপজেলার জেলেদের নিয়ে নৌকায় জলবন্ধন কর্মসূচি পালন করা হয়।

করিমগঞ্জ উপজেলার বালিখোলায় এই জলবন্ধনের আয়োজন করে বেসরকারি সংস্থা ‘ফ্যামিলি টাইস ফর উইমেন ডেভেলপমেন্ট’।

ইটনা, মিঠামইন, নিকলী, বাজিতপুর ও অষ্টগ্রাম উপজেলার নৌপথে যাতায়াতের মোহনাস্থলের এই বালিখোলায় প্রায় ৬০ জন জেলে তাদের নৌকা ও মাছ ধরার সরঞ্জাম নিয়ে কর্মসূচিতে অংশ নেন।

তারা জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা পেতে বিভিন্ন দাবি উত্থাপন করেন।

তারা হাওরে মিঠা পানির জেলেদের মাছ ধরার দাবি তুলে ধরেন। জলাশয়গুলো ক্রমশ সংকুচিত হওয়া, যত্রতত্র ইটের ভাটা তৈরি, উন্মুক্ত জলাশয়ে ক্ষুদ্র জেলেদের প্রবেশাধিকার না থাকায় তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

আয়োজক সংস্থা ফ্যামিলি টাইস এর নির্বাহী পরিচালক খুজিস্থা বেগম জোনাকী জানান, গত দশ বছরে হাওরে বেশ কয়েকবার আগাম বন্যা ছাড়াও প্রতিনিয়ত নদী ভাঙনে বিলীন হচ্ছে বসতবাড়ি। হাওরে মিঠাপানির মাছ কমে গেছে। অতিরিক্ত উষ্ণতা পরিলক্ষিত হচ্ছে এবং বজ্রপাতে প্রচুর প্রাণহানি ঘটেছে।

তাই এই কপ সম্মেলনে ক্ষতিকর কার্বন নিঃসরণে দায়ি দেশগুলোকে তা কমানোর দাবি জোরেসোরে তুলতে হবে।

খুজিস্থা বেগম জোনাকী বলেন, ক্ষতিগ্রস্ত হাওর জনপদে প্রকৃতির এই পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জেলে, কৃষকের জন্য সরকারের নতুন পরিকল্পনা প্রয়োজন। এ পরিকল্পনায় ক্ষুদ্র মৎসজীবীদের জীবন-জীবিকার বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবতে হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর