কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২১ পেলেন শিশুসাহিত্যিক নূর আলম গন্ধী



 স্টাফ রিপোর্টার | ২৩ অক্টোবর ২০২১, শনিবার, ৫:৫৬ | রকমারি 



অমর একুশে বইমেলা ২০২০ এ প্রকাশিত ছড়াগ্রন্থ ‘ছন্দে ঋতু ষড়ঋতু’ এর জন্যে সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০২১ পেয়েছেন শিশুসাহিত্যিক নূর আলম গন্ধী। শিশুসাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে তাঁকে এ পুরস্কার প্রদান করা হয়।

ঢাকার স্বনামখ্যাত কবিতা ক্যাফেতে শুক্রবার (২২ অক্টোবর) বিকেলে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তাঁর হাতে পুরস্কারের ক্রেস্ট ও সনদপত্র তুলে দেয়া হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে বরেণ্য কবি, কথা সাহিত্যিক ও বাংলা একাডেমির পরিচালক রহিমা আখতার কল্পনা, বরেণ্য আবৃত্তিকার ও বাংলা একাডেমির উপ-পরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু, কবি, কথা সাহিত্যিক, গবেষক ও ঢাকা সাহিত্য পরিষদ সভাপতি বীর মুক্তিযোদ্ধা জিয়াউল হক, শিশুসাহিত্যিক ও ঢাকা সাহিত্য পরিষদের উপদেষ্টা হুমায়ূন কবীর ঢালী, সাহিত্য দিগন্ত পত্রিকার সম্পাদক ও কবি জায়েদ হোসাইন লাকী এবং শতাধিক কবি সাহিত্যিক উপস্থিত ছিলেন।

নূর আলম গন্ধী দীর্ঘদিন ধরে বিভিন্ন বিষয়ে লেখালেখি করে আসছেন। তাঁর লেখা দেশের প্রথম সারির জাতীয় দৈনিকসহ আঞ্চলিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকা এবং অনলাইন ও লিটল ম্যাগাজিনে নিয়মিত প্রকাশিত হচ্ছে। তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৬টি।

ইতোমধ্যে তিনি বাংলা সাহিত্যে বেশ পরিচিতি লাভ করেছেন। যদিও তিনি বিভিন্ন বিষয়ে লিখছেন তবে তিনি মূলত শিশুসাহিত্যিক। শিশুসাহিত্য নিয়ে কাজ করা ও লিখায় অধিক মনোযোগী।

তাঁর সম্পাদনায় ই আকারে প্রকাশিত হচ্ছে শিশু-কিশোর সাময়িকী ত্রৈমাসিক ‘হিজল’।

এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের কর্মকাণ্ডে নিবিড়ভাবে জড়িত রয়েছেন।

পুরস্কারপ্রাপ্ত ছড়াগ্রন্থ ‘ছন্দে ঋতু ষড়ঋতু’ গ্রন্থটি প্রকাশিত হয় অমর একুশে বইমেলা ২০২০ খ্রি. অক্ষরবৃত্ত প্রকাশন হতে। প্রকাশক আনিসুল ইসলাম সুজন। ইতোমধ্যে গ্রন্থটি পাঠকমহলে বেশ সাড়া জাগাতে সক্ষম হয়েছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর