কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এক কোটি বৃক্ষরোপণ করবে আওয়ামী লীগ


 সফিকুল ইসলাম | ১৭ জুন ২০২০, বুধবার, ৬:৪৬ | জাতীয় 


দলীয়প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী বৃক্ষরোপণ শুরু করেছে আওয়ামী লীগ।

এরইমধ্যে গত মঙ্গলবার (১৫ জুন) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে এক অনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালন ও বাস্তবায়নের কৌশল নির্ধারণের বিষয়ে আলোচনা করেন দলটির কেন্দ্রীয় নেতারা।

আলোচনা শেষে দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দদের সভাপতির নির্দেশনা সম্পর্কে অবহিত করা হয়।

এ সময় কেন্দ্রীয় নেতারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মকবুল হোসেন, সভাপতিম-লীর সদস্য মোহাম্মদ নাসিম, কার্যনির্বাহী সংসদের সদস্য বদরউদ্দিন আহমদ কামরান, ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। একই সাথে সারাদেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী সকলের বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়।

অনির্ধারিত ওই সভায় সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারী আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং করোনা আক্রান্ত হয়ে সারাদেশে মৃত সকলের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠানের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস. এম কামাল হোসেন, মির্জা আজম, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শ্রী সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নির্দেশনা: প্রধানমন্ত্রী ও দলীয়প্রধান শেখ হাসিনা এবং কেন্দ্রের নির্দেশে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অধিনস্থ ৭৫টি ওয়ার্ড ও দক্ষিণের ২৪টি থানার সভাপতি ও সাধারণ সম্পাদকদের টেলিফোনে বৃক্ষরোপণ করার নির্দেশনা দেয়া হয়েছে।

একই সাথে এ বিষয়টি মনিটরিং করছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবীর। রাজধানীর প্রতিটি বাড়ির ছাদে ফলজ-বনজ এবং ঔষধি গাছ লাগানোর নির্দেশনা দেন মহানগর নেতারা।

বুধবার (১৭ জুন) এসব তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী। তিনি বলেন, আমি নিজেও বৃক্ষরোপণপ্রিয় একজন মানুষ। এরইমধ্যে নিজ জন্মস্থান কিশোরগঞ্জ জেলার বাজিতপুরের বাড়িতে একটি খেজুর বাগান করেছি।

তিনি বলেন, সুস্থ জীবনযাপন ও কর্মপরিবেশ নিশ্চিত, জীবযাত্রার মানোন্নয়ন এবং বায়ু ও অন্যান্য পরিবেশ দূষণ হ্রাসের লক্ষ্যে বৃক্ষ রোপণের বিকল্প নেই।

প্রসঙ্গত, গত ১ আষাঢ় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ মাসব্যাপী (আষাঢ় শ্রাবণ ও ভাদ্র) বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন। তিনি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের প্রত্যেক নেতাকর্মীকে ৩টি করে গাছ লাগানোর নির্দেশনা দিয়েছেন।

এ বিষয়ে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আমরা এক কোটি গাছের চারা রোপণ করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, ২০১৮ সালের সাধারণ নির্বাচনের প্রাক্কালে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে পরিবেশ ও জলবায়ুর ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। সেজন্য উপ-কমিটি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পরিবেশগত ঝুঁকি মোকাবেলায় সে লক্ষ্য অর্জনে আন্তরিকভাবে কাজ করছে।

তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে আমরা সারা দেশে আওয়ামী লীগের রাজনীতির সাথে সরাসরি জড়িত এমন চার কোটি লোককে সম্পৃক্ত করতে কাজ করেছি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর