কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আবদুল হামিদই পুনরায় রাষ্ট্রপতি

 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৩১ জানুয়ারি ২০১৮, বুধবার, ১১:২৪ | জাতীয় 


রাষ্ট্রপতি পদে বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদই আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। ফলে দ্বিতীয় মেয়াদে তিনিই রাষ্ট্রপতি হিসেবে অভিষিক্ত হচ্ছেন।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় বোর্ডের বৈঠকে রাষ্ট্রপতি পদে মো. আবদুল হামিদকে আবারও মনোনয়ন দেয় আওয়ামী লীগ।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে বোর্ড সদস্যরা যোগ দেন। এ সময় দলের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী হিসেবে আবদুল হামিদের নাম প্রস্তাব করলে দলের উপদেষ্টা পরিষদের সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সমর্থন জানান। দ্বিতীয় কোনো প্রার্থীর নাম প্রস্তাব না হওয়ায় সর্বসম্মতিক্রমে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদই দলের মনোনয়ন পান।

বৈঠক শেষে দলীয় সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের এই সিদ্ধান্ত জানিয়ে সাংবাদিকদের বলেন, দেশের বৃহত্তর স্বার্থে, জাতীয় স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানান, রাষ্ট্রপতি পদে আবদুল হামিদের নাম প্রস্তাব ও সমর্থনের পর বৈঠকের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার কাছে মতামত চান।

এ সময় আবদুল হামিদের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও কর্মের পাশাপাশি সমসমায়িক রাজনীতি বিষয়ে আলোচনা করেন নেতারা। পরে সবার সম্মতিতেই তাকেই দলীয় প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়।

আবদুল হামিদের প্রথম মেয়াদের পাঁচ বছরের দায়িত্ব পালনের সময়সীমা শেষ হওয়ার আগেই আগামী ১৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ বছরের ২৪ এপ্রিল তার মেয়াদ শেষ হচ্ছে। তবে মেয়াদ শেষ হওয়ার আগের ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। সে হিসেবে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

গতবারের মত এবারও অন্য কোনো প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকলে আবদুল হামিদই দ্বিতীয়বারের মত রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। আবার সংসদের নিরংকুশ সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ায় তিনিই যে দেশের ২১তম রাষ্ট্রপতি হতে যাচ্ছেন- এটাও এক রকম নিশ্চিত হয়েই আছে।

এর আগে ২০১৩ সালের ২২ এপ্রিল সেই সময়ের অস্থায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আওয়ামী লীগের মনোনয়নে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় দেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। পরে ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন তিনি।

একই বছরের ১৪ মার্চ থেকে প্রাক্তন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকাকালে আবদুল হামিদ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পান। পরে ২০ মার্চ জিল্লুর রহমান মৃত্যুবরণ করলে সেদিন থেকে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তিনি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর