কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শোলাকিয়ায় ঈদুল ফিতরের জামাত সকাল ১০টায়, মুসল্লিদের যাতায়াতে দুটি স্পেশাল ট্রেন

 স্টাফ রিপোর্টার | ১০ এপ্রিল ২০২৪, বুধবার, ৮:৩২ | বিশেষ সংবাদ 


২০১৬ সালের ৭ জুলাই ঈদুল ফিতরের দিন শোলাকিয়া ঈদগাহের চেকপোস্টে হানা দেয় জঙ্গিদল। ঈদগাহ জামাতের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসউদকে টার্গেট করে জঙ্গিদের এই হামলার পরিকল্পনা জীবনবাজি রেখে রুখে দেন লড়াকু পুলিশ সদস্যরা।

পুলিশের বুকের তাজা রক্তে নির্বিঘ্নে অনুষ্ঠিত হয় শোলাকিয়ায় উপমহাদেশের বৃহত্তম ঈদুল ফিতরের জামাত। ঈদগাহ ময়দানের অনতিদূরের জঙ্গি হামলা এড়িয়ে চার লাখ মুসল্লি শরিক হন সবচেয়ে বড় এই ঈদুল ফিতরের জামাতে।

ওই বছর জঙ্গিরা হানা দেয়ায় এর পরের বছর থেকে নিয়মিত শোলাকিয়ার ঈদজামাতকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়। ঈদগাহ ময়দানকে ঘিরে গড়ে তোলা হয় নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

এর ধারাবাহিকতায় এবারের ঈদজামাতকে ঘিরেও সুচারূ ও সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে।

এবার শোলাকিয়ায় ১৯৭তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিহীন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ। এছাড়া বিকল্প ইমাম হিসেবে রয়েছেন শহরের বড়বাজার জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা শোয়াইব আব্দুর রউফ।

এদিকে উপমহাদেশের বৃহত্তম এই ঈদজামাত আয়োজনের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সংস্কার করা হয়েছে মিনার, অজুখানা। মুসল্লিদের প্রাকৃতিক কাজ-কর্ম সারার জন্য তৈরি করা হয়েছে বেশকিছূ অস্থায়ী টয়লেট।

দেশের বিভিন্ন স্থান থেকে এ ঈদগাহে আসা মুসল্লিদের আপ্যায়নের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। প্রাথমিক চিকিৎসার জন্য স্থাপন করা হয়েছে অস্থায়ী স্বেচ্ছাসেবী ক্যাম্প। প্রস্তুত রাখা হয়েছে ফায়ার সার্ভিসসহ একাধিক মেডিক্যাল টিম।

সব মিলিয়ে বৃহত্তম ঈদজামাতের জন্য ২৭৪ বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দান এখন পুরোপুরি প্রস্তুত।

অন্যদিকে দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে এবারও ‘শোলাকিয়া এক্সপ্রেস’ নামে দু’টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। ভৈরব বাজার-ময়মনসিংহ ও ময়মনসিংহ-ভৈরব বাজার রুটে বিশেষ ট্রেন দু’টি চলাচল করবে।

বিশেষ ট্রেনের একটি ঈদের দিন সকাল ৬টায় ভৈরববাজার থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে। জামাত শেষে ট্রেনটি দুপুর ১২টায় পুনরায় ভৈরববাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং বেলা ২টায় ভৈরববাজার পৌঁছুবে।

অপর ট্রেনটি ঈদের দিন সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল সাড়ে ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে। এ ট্রেনটিও জামাত শেষে দুপুর ১২টায় কিশোরগঞ্জ থেকে ছেড়ে যাবে এবং বেলা ৩টায় ময়মনসিংহ পৌঁছুবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মাঠ ও মাঠের আশপাশ এলাকায় ড্রোনে পর্যবেক্ষণ ছাড়াও ঈদগাহ ময়দানের বাইরে, ভেতরে ও প্রবেশ পথে সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে। ঈদগাহ ময়দান, আশেপাশের এলাকা এবং অলিগলিসহ মাঠ সংলগ্ন চারপাশের অন্তত দুই কিলোমিটার এলাকা নিয়ে আসা হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরায় আওতায়।

মাঠে স্থাপন করা হয়েছে ওয়াচ টাওয়ার। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে শহর এবং আশপাশের এলাকায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। বিজিবি, র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, আরআরএফসহ আইনশৃঙ্খলা বাহিনীর দেড় হাজারেরও বেশি সদস্য দিয়ে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হচ্ছে শোলাকিয়া ঈদগাহ ময়দানকে।

গত রোববার (৭ এপ্রিল) দুপুরে ঈদ জামাতের সর্বশেষ প্রস্তুতি নিয়ে শোলাকিয়া ময়দানে প্রেস ব্রিফিং করেন ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ এবং পুলিশ সুপার পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বিপিএম-সেবা, পিপিএম (বার)।

অন্যদিকে ঈদের জামাতের নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে র‌্যাব-১৪ ময়মনসিংহ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মহিবুল ইসলাম খান বিপিএম (বার) সাংবাদিকদের ব্রিফ করেন।

এছাড়া ঈদগাহ ময়দান পরিদর্শন শেষে মাঠের প্রস্তুতি সম্পর্কে প্রেস ব্রিফিং করেন কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ। তিনি বলেন, ঈদ জামাতকে ঘিরে প্রস্তুতি শেষ হয়েছে। মাঠের সৌন্দর্য বর্ধনের কাজ, দাগকাটা, রঙ করা, অযু- গোসলের সুবিধা, মাইকিং, সাউন্ড সিস্টেমের ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে। ঈদগাহমুখী যে রাস্তাগুলো মেরামতের বাকি ছিলো সেসব মেরামত করা হয়েছে। আমরা পুরোপুরিভাবে ঈদের জামাতের জন্য প্রস্তুত।

পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বিপিএম-সেবা, পিপিএম (বার) বলেন, শোলাকিয়া ঈদগাহ মাঠ পবিত্র ঈদুল ফিতরের নামাজের জন্য অত্যন্ত নিরাপদ। সকলকে আহবান জানাচ্ছি মাঠে আসেন, জামাতে নামাজ পড়েন এবং নিরাপদে নিশ্চিন্তে বাড়ি ফিরবেন। এজন্য যে ধরনের ব্যবস্থা নেয়া প্রয়োজন জেলা পুলিশ সম্পূর্ণ ব্যবস্থা নিবে। মাঠের নিরাপত্তা সুইপিং ইতিমধ্যে আমরা করেছি। আবার ঠিক ঈদের পূর্বেই সুইপিং করবো। সুইপিং করে মাঠের অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবো। এর বাইরেও ড্রোন ক্যামেরার মাধ্যমে পুরো এলাকার ফুটেজ আমরা সংগ্রহ করবো। নিরাপত্তার ব্যাপারে কোনো ধরনের ব্যত্যয় বা সন্দেহ পরিলক্ষিত হলে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া প্রতিটি গেইটে আমাদের আর্চওয়ে থাকবে। আর্চওয়ের মধ্য দিয়ে এই নিরাপত্তা বলয় পার হয়ে মাঠে প্রবেশ করতে হবে এবং প্রত্যেককে সার্চ করার জন্য মেটাল ডিটেক্টর থাকবে। পুরো মাঠে যেদিক দিয়েই মুসুল্লি প্রবেশ করবেন সেই গেইটগুলিতে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তা ফোর্স দ্বারা চেকপোস্ট ডিউটি করা হবে। এর বাইরেও আশেপাশে যে সমস্ত স্থাপনা রয়েছে, প্রতিটি স্থাপনাতে পুলিশ ডিউটিতে থাকবে। ইতিমধ্যে পুলিশের গোয়েন্দা সংস্থার লোকজন সেখানে কাজ করছে।

এছাড়া ট্রাফিক ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক পুলিশ থাকবে যেন সম্মানিত মুসল্লিগণ অত্যন্ত সুশৃঙ্খলভাবে ও স্বাচ্ছন্দ্যে মাঠে প্রবেশ করতে পারেন। ২০১৬ সালে যে ঘটনা ঘটেছিল তা মাথায় রেখেই আমরা চার স্তরের সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনা করেছি।

র‌্যাব-১৪ ময়মনসিংহ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ মহিবুল ইসলাম খান বিপিএম (বার) বলেন, মাঠে আসা-যাওয়ার গেইটগুলোতে আমাদের র‌্যাব সদস্যরা মোতায়েন থাকবে। ওয়াচ-টাওয়ারে স্বয়ংক্রিয় স্নাইপার রাইফেল থাকবে যেন যেকোনো ধরণের নাশকতা প্রতিহত করা যায়। বেশকিছু পেট্রোলকার থাকবে যেগুলো শহরের বিভিন্ন এলাকায় টহল দিবে যেন মুসল্লিরা নির্বিঘেœ মাঠে আসতে পারেন ও নামাজ শেষে বাড়ি ফিরতে পারেন। দূর-দূরান্তের মুসল্লিদের নিরাপত্তায় ভৈরব ও কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশনে র‌্যাব মোতায়েন থাকবে। এছাড়া ট্রেনেও র‌্যাব সদস্যরা থাকবে যেন ছিনতাইকারী ও পকেটমারেরা কোনো ধরনের অপরাধ করতে না পারে।

শোলাকিয়া ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, আমাদের সার্বিক প্রস্তুতির কাজ চলমান রয়েছে। মুসল্লিদের জন্য মাঠের অভ্যন্তরে সুপেয় পানির ব্যবস্থা রয়েছে। এছাড়া অজুর জন্যে বড় পরিসরে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মুসল্লিদের জন্য ওয়াশরুমও স্থাপন করা হয়েছে। প্রাথমিক চিকিৎসার প্রয়োজনে মাঠে মেডিকেল টিম থাকবে। আমাদের হাসপাতালগুলোও প্রস্তুত রয়েছে। ফায়ার সার্ভিসের লোকজন এখানে থাকবেন। বরাবরের মতোই ওয়াচ-টাওয়ার ও মাঠের আশপাশে পর্যাপ্ত পরিমাণে সিসিটিভি স্থাপন করা হয়েছে যেন নিরাপত্তা বিঘিœত না হয়। পর্যাপ্ত সংখ্যক পুলিশ, র‌্যাব, আনসারসহ আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ দায়িত্ব পালন করবেন। পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে। এছাড়া ঈদের জামাতে অংশগ্রহণের জন্য মুসল্লিদের জন্য দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

কিশোরগঞ্জ জেলা শহরের পূর্বপ্রান্তে নরসুন্দা নদীর তীর ঘেঁষে অবস্থিত প্রাচীন এবং ঐতিহ্যবাহী এ শোলাকিয়া ঈদগাহ। বাংলার বারো ভূঁইয়ার অন্যতম ঈশাখাঁ’র ষোড়শ বংশধর হয়বতনগরের জমিদার দেওয়ান মান্নান দাঁদ খান তার মায়ের অসিয়াত মোতাবেক ১৯৫০ সালে শোলাকিয়া ঈদগাহের জন্য ৪.৩৫ একর জমি ওয়াক্ফ করেন। সেই ওয়াক্ফ দলিলে উল্লেখ রয়েছে, ১৭৫০ সাল থেকে এ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। সে হিসাব অনুসারে, শোলাকিয়া ঈদগাহের বয়স ২শ’ ৭৪ বছর।

প্রতিষ্ঠার ৭৮ বছর পর ১৮২৮ সালে প্রথম বড় জামাতে এই মাঠে একসঙ্গে ১ লাখ ২৫ হাজার অর্থাৎ সোয়ালাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। এই সোয়া লাখ থেকে এ মাঠের নাম হয় ‘সোয়ালাখিয়া’, যা উচ্চারণ বিবর্তনে হয়েছে শোলাকিয়া।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর