kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

জাফর জয়নাল দীপালী সাহা তোমাদের জন্য ভালোবাসা...


 অনুপম মাহমুদ | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার, ২:৫৮ | মত-দ্বিমত 


স্বৈরাচারের গদি রক্ষায় সেদিন ঢাল হয়ে উঠেছিলো ধর্ম। রাষ্ট্র ক্ষমতা কুক্ষিগত করে দীর্ঘদিন মসনদে বসে থাকার স্বপ্নে বিভোর হয়ে জারি করা হতো একের পর এক উদ্ভট আর গণবিরোধী নীতিমালা। ২১ ফেব্রুয়ারীর রীতিনীতি তখন অনৈসলামিক ঘোষণা করা হয়েছিলো। গোটা শহীদ মিনার এলাকা জুড়ে আল্পনা অঙ্কন নিষিদ্ধ তখন!

সেই অবরুদ্ধ সময়ে ছাত্র সমাজ ক্ষুব্ধ হয়ে সংগঠিত হয় একটি শিক্ষা নীতির বিরুদ্ধে। সাম্প্রদায়িকতা, শিক্ষার বাণিজ্যিকীকরণ এবং সংকোচনকে ভিত্তি ধরে প্রণীত “মজিদ খান শিক্ষানীতি”র প্রতিবাদে সকল ছাত্র সংগঠন একত্রিত হয়ে “সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ” এর উদ্যোগে ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি আয়োজিত হয়েছিলো “ছাত্র জমায়েত”।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সচিবালয়ের দিকে যেতে চাইছিলো স্বারকলিপি হাতে।

কলা ভবন থেকে শিক্ষা ভবনের দিকে ছাত্রদের শান্তিপূর্ণ শোভাযাত্রায় উঠে যায় পুলিশের ট্রাক! গগনবিদারি আর্তনাদ ছাপিয়ে তখন গুলির শব্দ চারিপাশে। জাফর, জয়নাল আর ছোট্ট শিশু দীপালী সাহার রক্তে রঞ্জিত হয় রাজপথ... বেয়োনেট দিয়ে খুঁচিয়ে সেদিন জয়নালের মৃত্যু নিশ্চিত করা হয়েছিলো। শিশু একাডেমির একটি অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে খুন হয়েছিলো দীপালী, যার লাশ আর খুঁজে পাওয়া যায়নি। অনুমান করা হয় সেদিন আরো অনেকেই শহীদ হয়েছিলেন।

প্রতিবাদে তার পরের দিন হরতাল ডাকা হলে সেদিন শহীদ হয়েছিলেন তৎকালীন জগন্নাথ কলেজের ছাত্র আইয়ুব ও কাঞ্চন। আর দুই বছর পর এমনই এক দিনে হত্যা করা হয়েছিলো রাউফুন বসুনিয়া কে।

এই রক্ত স্রোতের পথ বেয়ে নব্বই এর গণঅভ্যুত্থানে ছাত্র সমাজের বিজয় অর্জিত হলেও বাণিজ্যিক ভালবাসার জোয়ারে তারুণ্য ভুলেছে আমাদের সোনালী অতীত। আমরা “আজকে না হয় ভালোবাসো, আর কোন দিন নয়...” প্রজন্ম। প্রতিটি দিন, ক্ষণ ও মুহূর্তের জন্য অবারিত হউক আমাদের ভালোবাসা। তবে আজকের দিনটি হউক না হয় তোমাদের জন্য... আজ হউক সেই অন্যায় ও অনাচারের প্রতিবাদে বিচার চাইবার দিন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর












সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ