কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


হাওরবাসীর জন্য বজ্রপাত এখন মূর্তিমান আতঙ্ক

 মো. জসিম উদ্দিন | ৮ জুন ২০২০, সোমবার, ৩:২৫ | মত-দ্বিমত 


জলবায়ু পরিবর্তনের ফলে দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বাংলাদেশে দিন দিন বজ্রপাত বেড়ে চলেছে। বজ্রপাতের থাবায় প্রাণ হারাচ্ছে প্রতিনিয়ত অসংখ্য মানুষ।

বিশেষ করে দেশের হাওরাঞ্চলে বজ্রপাতের মাত্রা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। বিবিসি, বাংলাদেশের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক সংবাদমাধ্যম ও বিভিন্ন সংস্থার জরিপগুলোর প্রতিবেদনে হাওরাঞ্চলে বজ্রপাত বিষয়ে এমন তথ্যই উঠে এসেছে।

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার ৫৫টি উপজেলা নিয়ে বিশাল হাওরাঞ্চল। এ অঞ্চলে প্রায় আড়াই কোটি লোকের বসবাস। যাদের পেশা কৃষিকাজ ও বর্ষায় মৎস্য আহরণ।

বিগত এক দশক ধরে হাওরে বজ্রপাত এতই বৃদ্ধি পেয়েছে যে, প্রতিনিয়ত অসংখ্য হাওরবাসীকে বজ্রপাতের শিকার হয়ে অকালে প্রাণ দিতে হয়েছে। বর্তমানে বজ্রাতঙ্কে কৃষকেরা মাঠে কাজ করতে ভয় পাচ্ছে।

প্রতি বছর হাওরে ধান কাটার জন্য যে শ্রমিক সংকট দেখা দেয়, বজ্রপাত বেড়ে যাওযা এর অন্যতম কারণ। ফি-বছরই দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকরা হাওরে বোরো ধান কাটতে এসে বজ্রপাতে লাশ হয়ে বাড়ি ফিরতে হয়। ফলে হাওরে উল্লেখযোগ্য হারে বাইরে থেকে দাওয়াল (ধান কাটার শ্রমিক) আসা কমে গেছে।

একটা সময় ছিলো, শুধু চৈত্র-বৈশাখ মাসেই হাওরে কালবৈশাখী ঝড় ও বজ্রপাত হতো। তখন বজ্রপাতে এত মৃত্যু হতো না বলে এলাকাবাসী মনে করেন। আবহাওয়া পরিবর্তনের ফলে এখন আষাঢ়-শ্রাবণ মাসেও ঝড় হচ্ছে, বজ্রবৃষ্টি হচ্ছে।

বর্ষাকালে হাওরের মানুষের জীবিকা নির্বাহের একমাত্র উপায় মৎস্য আহরণ। এ সময় তারা ছোট ছোট কোসা (ডিঙ্গী) নৌকা নিয়ে মাছ শিকারে মেতে উঠে। কিন্তু মাছ শিকার করতে গিয়ে প্রায়শঃই এসব মৎস্যজীবীরা বজ্রপাতের শিকার হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

অনেকের আবার বজ্রাঘাতে পানিতে তলিয়ে গিয়ে দু-এক দিন পর বহুদূরে হাওরের বিশাল জলরাশিতে লাশ হয়ে ভেসে উঠে। ফলে বর্ষার এমন দূর্যোগপূর্ণ আবহাওয়ায় মৎস্যজীবিরা মাছ শিকারে, হাওরে যেতে প্রতিনিয়ত আতঙ্কে থাকে।

যে কৃষক তার সোনালী ধান কাটতে হাসিমুখে ঘর থেকে বের হয়, সে কৃষকই কিচ্ছুক্ষণের মধ্যে বজ্রপাতে লাশ হয়ে ঘরে ফিরে। বজ্রপাত থেকে রেহাই পাচ্ছে না এখানকার কৃষকের গৃহপালিত পশু গরু, ছাগল, ভেড়া পর্যন্ত। ফলে বজ্রপাত হাওরের শ্রমজীবী মানুষের জীবন ও জীবিকায়নের উপর ইতোমধ্যে বিরূপ  প্রভাব ফেলেছে।

এ অবস্থায় হাওরের এ বিশাল জনগোষ্ঠীকে বজ্রপাতজনিত মৃত্যু ও আতঙ্ক হতে মুক্ত করতে হলে বিজ্ঞানসম্মত কার্যকর পদক্ষেপ নেয়া জরুরী।

ইতোমধ্যে সরকার দূর্যোগপূর্ণ আবহাওয়া হাওরের কৃষকরা যাতে মাঠ কাজ করার সময় নিরাপদ আশ্রয় গ্রহণ করতে পারে সে জন্য "মুজিব কেল্লা" স্থাপন করার পরিকল্পনা নিয়েছেন। তবে এ ক্ষেত্রে কেল্লাগুলো হাওরের এমন স্থানে নির্মাণ করা দরকার যাতে বর্ষাকালীন সময়ে মৎস্য আহরণকারীরা ও হাওরে যাতায়াতকারী যাত্রীবাহী ট্রলার ও লঞ্চের যাত্রীরাও এতে আশ্রয় নিতে পারে।

অনেক অভিজ্ঞ মহল মনে করেন, হাওরে মোবাইল টাওয়ারের রেডিয়েশন বৃদ্ধি বজ্রপাতের একটি কারণ। ফলে শীঘ্রই হাওরাঞ্চলে নির্ধারিত দূরত্ব পর পর বজ্র নিরোধক টাওয়ার স্থাপনের পরিকল্পনা নেয়া দরকার। এছাড়া হাওরাঞ্চলের উপযোগী বৃক্ষরোপণের মাধ্যমে হাওরকে সবুজায়ন করা অতীব প্রয়োজন।

এসব পদক্ষেপ গ্রহণ ও কর্মসূচির যথাযথ বাস্তবায়ন করতে পারলে হাওরবাসী বজ্রপাতজনিত মৃত্যুর বিভীষিকা থেকে কিছুটা হলেও রেহাই পাবে বলে তাদের প্রত্যাশা। তা-না হলে বজ্রপাতজনিত এ ভয়াল প্রাকৃতিক সমস্যা হাওর জনপদের উপর দীর্ঘমেয়াদী বিরূপ প্রভাব ফেলবে।।

# মো. জসিম উদ্দিন, প্রভাষক, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কলেজ, ইটনা, কিশোরগঞ্জ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর