কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় ঘর পাচ্ছে ৪১ ভূমিহীন পরিবার

 সাখাওয়াত হোসেন হৃদয় | ১৯ ডিসেম্বর ২০২০, শনিবার, ৮:৪৩ | পাকুন্দিয়া  


‘মুজিববর্ষে দেশে কেউ গৃহহীন থাকবে না’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার ৪১ ভূমিহীন পরিবার ঘর পাচ্ছে। মুজিববর্ষ উপলক্ষে সম্পূর্ণ সরকারি অনুদানে ভূমিহীন পরিবারগুলোকে সেমি-পাকা ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে।

আগামি বছরের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সারা দেশে ভূমিহীন পরিবারের মাঝে এসব ঘর হস্তান্তর করবেন।

যার মধ্যে পাকুন্দিয়া উপজেলারও ৪১টি পরিবার রয়েছে। সেজন্য দ্রুত গতিতে এগিয়ে চলছে সেমি-পাকা এসব ঘরের নির্মাণ কাজ।

কয়েকটি ক্যাটাগরিতে প্রকৃত ভূমিহীন পরিবার শনাক্ত করণের পাশাপাশি এসব ঘর নির্মাণে যেন কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি না হয় বিষয়টি তদারকি করছে উপজেলা প্রশাসন।

সম্প্রতি জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীও নির্মাণাধীন এসব ঘর সরেজমিনে পরিদর্শন করে গেছেন বলে জানা গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রওশন করিম জানান, একেবারেই ভূমিহীন অন্যের বাড়িতে আশ্রিত থাকছেন এমন ৪১টি পরিবারকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে।

তাদের জন্য দুই কক্ষ বিশিষ্ট এটাচ বাথরুম ও কিচেন সুবিধা সংবলিত সেমি-পাকা ঘর নির্মাণ করা হচ্ছে। যার নির্মাণ কাজ চলমান রয়েছে।

প্রতিটি ঘর নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। যা ইউএনও মহোদয় সার্বক্ষণিক তদারকি করছেন।

সম্প্রতি জেলা প্রশাসক মহোদয়ও সরেজমিনে নির্মাণাধীন এসব ঘর পরিদর্শন করে গেছেন। নির্মাণ কাজের মান ও অগ্রগতি সম্পর্কে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একেএম লুৎফর রহমান বলেন, একেবারেই ভূমিহীন। যাদের একখন্ড জমিও নেই। অন্যের বাড়িতে আশ্রিত রয়েছেন এমন পরিবারগুলোকে ‘ক’ শ্রেণীভুক্ত করে খাস জমিতে সরকারি অর্থায়নে সেমি-পাকা ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে। মুজিববর্ষ উপলক্ষে সরকার আগামি জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে তাদের কাছে এসব ঘর হস্তান্তর করবেন।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাহিদ হাসান বলেন, মুজিববর্ষে পাকুন্দিয়া উপজেলায় ৪১টি ভূমিহীন পরিবারকে গৃহ দেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। এসব গৃহ নির্মাণে যেন কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি না হয় সে দিকটি খেয়াল রাখা হচ্ছে।

প্রকৃত ভূমিহীন পরিবার শনাক্ত করে তাদেরকে এসব ঘর দেয়া হবে। আগামি জানুয়ারি মাসেই এসব গৃহ হস্তান্তর করতে পারব বলে আশা করছি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর