কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

কিশোরগঞ্জের 'মুকুল স্যার' সুস্থ্য হোন


 ড. মাহফুজ পারভেজ, উপদেষ্টা সম্পাদক। কিশোরগঞ্জনিউজ.কম | ৩০ এপ্রিল ২০১৮, সোমবার, ৩:০৩ | মত-দ্বিমত 


শহরের সবাই তাকে চেনে 'মুকুল স্যার' নামে। আজিমউদ্দিন স্কুল বা ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুমুল মেধাবী ছাত্র আমিনুর রহমান মুকুলের স্মৃতি হয়ত অনেকের মনে নেই। যা মনে আছে, তাহলো 'এম্বিশান' কোচিং সেন্টার ও ঈশা খাঁ বিশ্ববিদ্যালয়ের 'মুকুল স্যার' নামক সাম্প্রতিক ইমেজ। মারাত্মক অসুস্থ হয়ে তিনি এখন ঢাকায় চিকিৎসাধীন।

কিশোরগঞ্জ আওয়ামী লীগ নেতা, পিপি, এডভোকেট শাহ আজিজুল হক আমাকে প্রথম তার চরম অসুস্থতার কথা জানান। পরে আরো অনেকের কাছ থেকে তার গুরুতর অসুস্থতার খবর পাই। খবরগুলো শুনে আমার স্মৃতি তিরিশ-চল্লিশ বছর আগেকার দিনগুলোতে চলে যায়। সত্তর দশকের শেষে জামেয়া রোড পোস্ট অফিসের পাশে তাদের বাসার ছবিটি চোখে ভেসে উঠে। অনেকগুলো ভাইয়ের বিরাট পরিবার তাদের।  ঈশ্বরগঞ্জ আদি বাড়ি হলেও কিশোরগঞ্জের স্থায়ী বাসিন্দা তারা। এখন থাকেন আঠারো বাড়ি কাচারির পাশে নিজস্ব বাড়িতে।

তার সাথে আমার ঘনিষ্টতম সম্পর্ক হয় মধ্য আশি দশকে বিশ্ববিদ্যালয়ে পাঠকালে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা এলে ফজলুল হক হলের এক্সটেনশন ভবনে অবস্থিত তার কক্ষ ছিল আমার অস্থায়ী ঠিকানা। বহুদিন সেখানে বসবাস করেছি। প্রায়শই থেকেছি। আড্ডা, আলোচনা করেছি বিরতিহীনভাবে।

পরবর্তীতে আমরা কিশোরগঞ্জে ভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন করেছি। শিল্পকলা ও পাবলিক লাইব্রেরিতে একাধিক অনুষ্ঠান করেছি আশি দশকে। শিল্প-সাহিত্য বিষয়ক নানা প্রকাশনা ও অনুষ্ঠান আমরা একত্রে করেছি। ফার্মেসি তথা বিজ্ঞানের ছাত্র হলেও তার ছিল সাহিত্যমনস্ক শিল্পিত মন।

পরবর্তীতে নব্বুই দশক থেকে আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় যুক্ত হলে তার সাথে আমার যোগাযোগ হ্রাস পায়। তথাপি কিশোরগঞ্জ এলে বসবাসের নৈকট্যের কারণে তার সাথে আমার দেখা হয়ে। খানিক কথা-বার্তা, চা পান ইত্যাদি হয়েছে প্রায়শই।

কেন জানি না, সামাজিক সৌহার্দ্যপূর্ণ সংযোগের বাইরে ব্যক্তিগত পর্যায়ের সম্পর্ক তার সাথে আমরা হয় নি। আমরা, আমাদের সময়কালের রুচি ও সংস্কৃতি অনুযায়ী ব্যক্তিগত বিষয় ও প্রসঙ্গ সব সময় ব্যক্তিগতই রেখেছি, সামাজিক স্তরে নিয়ে আসি নি। ফলে সেসব বিষয় আমার জানার বা শোনার সুযোগ হয় নি। তার ব্যক্তিগত আশা-আকাঙ্খা-স্বপ্ন-আনন্দ-বেদনা সম্পর্কে আমার ধারণা নেই। তবে এক ধরনের চাঞ্চল্য ও অস্থিরতা আমি তার মাঝে লক্ষ্য করেছি। স্থির ও ধীর জীবন ও পেশার পথে না গিয়ে ছুটাছুটি মাঝে চলতে দেখে আমিও অবাক হয়েছি। এসব কথা তার সাথে আলাপ হয় নি কখনো। কিন্তু আমার নিশ্চিত বিশ্বাস, সুপরিকল্পিত জীবনের পথে এগিয়ে গেলে জীবন ও পেশায় বহু উচ্চে আরোহণ করার মেধা ও যোগ্যতা তার ছিল।

তবু কাজের মাঝে একটি সার্বজনীন পরিচিত তার হয়েছে। 'মুকুল স্যার' হিসাবে অসংখ্য ছাত্র-ছাত্রীর স্বপ্ন ও ভবিষ্যত নির্মাণ করার সাফল্যও একজন ব্যক্তিমানুষের জীবনে কম মূল্যবান নয়। কিশোরগঞ্জের তারুণ্যের কাছে অবিস্মরণীয় 'মুকুল স্যার' সুস্থ্য হয়ে ফিরে আসুন, এই কামনা করি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর
















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ