www.kishoreganjnews.com

চাচার অত্যাচার-নির্যাতনের শোধ নিতে পাকুন্দিয়ার ট্রিপল মার্ডার



[ আশরাফুল ইসলাম | ৪ ডিসেম্বর ২০১৭, সোমবার, ১২:৩৫ | কিশোরগঞ্জ ]


পাকুন্দিয়া উপজেলার তারাকান্দি মধ্যপাড়া গ্রামের মৃত মুর্শিদ উদ্দিনের পাঁচ ছেলের মধ্যে বাড়ির ১০ শতাংশ জায়গার ভাগবাটোয়ারা নিয়ে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলে আসছিল।

এর মধ্যে সাড়ে চার বছর আগে কাতারে চলে যান এক ভাই শামছুল আলম। ছোট ভাই মোশারফের অত্যাচার-নির্যাতনে টিকতে না পেরে তারাকান্দি মধ্যপাড়া গ্রামের পৈত্রিক ভিটা ছেড়ে কিশোরগঞ্জ জেলা শহরে বাসা ভাড়া নেয় কাতার প্রবাসী শামছুল আলমের পরিবার। বছর দেড়েক যাবত মা এবং একমাত্র বোনকে নিয়ে শহরেই বসবাস করছিল শামছুল আলমের ছেলে আবদুল কাদির মবিন। এই দেড় বছর ধরেই শামছুল আলমের ঘরটি তালাবদ্ধ করে রেখেছিলেন ছোট ভাই মোশারফ।

গ্রামের সেই বসতঘরের তালা খুলে দিয়েছেন চাচা মোশারফ, এই খবর পেয়ে শুক্রবার সন্ধ্যায় বাড়িতে যায় ভাতিজা আবদুল কাদির মবিন। রাতে দাদি ফাতেমা বেগমের সাথে ঘুমিয়ে শনিবার সকালে ঘুম থেকে জেগেই মবিনের চোখ যায় তাদের ঘরের দিকে। দেখে, ঘরটি তখনো তালাবদ্ধই রয়েছে। এতেই ক্ষিপ্ত হয়ে ওঠে মোশারফ। চাচার অত্যাচার-নির্যাতনের শোধ নিতে উন্মত্ত হয়ে ওঠে মবিন। চাচা মোশারফকে সপরিবারে শেষ করার পরিকল্পনা থেকে পাশের একটি ঘর থেকে জোগাড় করে ধারালো দা।

বাড়ির ছোট্ট উঠানে পাতা মাটির চুলায় তখন সকালের রান্নার আয়োজন শুরু করেছিলেন চাচা মোশারফের স্ত্রী তাসলিমা (৩০)। অতর্কিতে চাচী তাসলিমার ওপর হামলে পড়ে মবিন। তাসলিমার পেছন দিক থেকে ঘাড়ে ধারালো দা দিয়া এলোপাতাড়ি কোপাতে শুরু করে মবিন। এতে ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন তাসলিমা। মাকে কোপানোর দৃশ্য দেখে ভয়ে দূরে সরে যেতে গিয়েও পারেনি ছোট্ট দুই শিশু নিলয় (৭) ও রাইসা (৪)। তারাও মবিনের এলোপাতাড়ি কোপে লুটিয়ে পড়ে ঘটনাস্থলে। স্ত্রী আর শিশু সন্তানদের আর্তনাদ শুনে ঘর থেকে বাইরে বেরিয়ে এলে মোশারফের ওপরও হামলে পড়ে মবিন। মবিনের দায়ের কোপে আহত হয়েও তাকে ঠেকাতে মরিয়া হয়ে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন মোশারফ। তাদের আর্তচিৎকার-কান্নায় ছুটে আসেন এলাকাবাসী। উন্মত্ত পশু মবিনকে সম্মিলিত প্রচেষ্টায় নিবৃত্ত করে তাকে গাছের সঙ্গে বেঁধে রাখেন এলাকাবাসী। কিন্তু এরই মাঝে পৃথিবী থেকে বিদায় নেয় তাসলিমা আর শিশুপুত্র নিলয়।

রাইসার কচিদেহে প্রাণের স্পন্দন পেয়ে তাকে ও গুরুতর আহত মোশারফকে নিয়ে কয়েকজন ছুটেন প্রথমে পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে। কিন্তু হায়! এলাকাবাসীর কোন প্রচেষ্টাই পারেনি ছোট্ট শিশুটিকে বাঁচাতে। কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানিয়ে দেন, রাইসার প্রাণপাখি খাঁচা ছেড়ে বেরিয়ে গেছে। বাবা মোশারফ বেঁচে থেকেও যেন এক লাশ। ক্ষতবিক্ষত শরীর নিয়ে জেনারেল হাসপাতালের বেডটাই হয়ে ওঠে তার পরম আশ্রয়।

শনিবার সকাল সাড়ে ৬টা থেকে পৌনে ৭টার মধ্যে ঘটে এই ঘটনা। তারাকান্দি মধ্যপাড়া গ্রামের নৃশংস এই ট্রিপল হত্যাকাণ্ডের ঘটনায় হতবাক এলাকাবাসী। এমন নৃশংসতা এর আগে কখনো দেখেননি এলাকার মানুষ। সকাল থেকেই মোশারফের ছোট্ট উঠানটায় তাই কেবলই ভীড় বাড়ে শোকাহত আর বেদনার্ত মানুষের। রোববার কিশোরগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে নিহত মা আর তার দুই শিশু সন্তানের লাশের ময়নাতদন্ত শেষে বিকালে তারাকান্দি মধ্যপাড়া নিয়ে যাওয়ার সময়েও ছিল স্তম্ভিত মানুষের ভীড়। বাড়ির পাশের পারিবারিক কবরস্তানে পাশাপাশি তিনটি কবরে শেষ শয্যা হয় নৃশংস হত্যাকাণ্ডের শিকার দুই নিষ্পাপ শিশু ও তাদের মায়ের।

এদিকে ঘটনাস্থলে জনতার হাতে আটক হওয়ার পর পরই পুলিশ ঘটনাস্থলে গিয়ে ঘাতক মবিনকে তাদের হেফাজতে নেয়। থানায় নিয়ে যাওয়ার পর পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ট্রিপল মার্ডারের অকপট স্বীকারোক্তি দেয় মবিন। জেলা শহরের সরকারি গুরুদয়াল কলেজের হিসাববিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবদুল কাদির মবিনের ক্রোধ তখনও চাচা মোশারফের ওপর। তাকে শেষ করতে না পারার আফসোসই যেন বার বার মবিনের কথায় ফুটে ওঠছিলো। নৃশংস হত্যাযজ্ঞ শেষেও একেবারেই নির্লিপ্ত ছিল ঘাতক আবদুল কাদির মবিন। রোববার দুপুরে আদালতে হাজির করার সময়েও তার মাঝে একই নির্লিপ্তভাব দেখা গেছে। আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবিন্দ দেয়ার জন্য দুপুর আড়াইটার কিছু আগে ঘাতক মবিনকে নিয়ে যাওয়া হয় কিশোরগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম তাসলিম আক্তার এর খাসকামরায়। সেখানে স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড শেষে বিকালে ঘাতক মবিনকে কারাগারে পাঠানো হয়।

এর আগে শনিবার বিকালে নিহত তাসলিমা আক্তারের ছোট ভাই পার্শ্ববর্তী হোসেনপুর উপজেলার আড়াইবাড়িয়া ইউনিয়নের চরজামাইল গ্রামের মো. বাতেন বাদী হয়ে ঘাতক মবিনকে একমাত্র আসামি করে পাকুন্দিয়া থানায় মামলা (নং-১) করেন। নিহত তাসলিমা চরজামাইল গ্রামের মৃত আবদুল কুদ্দুসের মেয়ে।

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আসাদুজ্জামান আদালতে ঘাতক মবিনের ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, মবিন আদালতে দেয়া স্বীকারোক্তিতে হত্যাকাণ্ডের লোমহর্ষক বিবরণ দিয়েছে।

নিহত তাসলিমার স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, ১২-১৩ বছর আগে তারাকান্দি মধ্যপাড়া গ্রামের মৃত মুর্শিদ উদ্দিনের ছেলে মোশারফের সঙ্গে তাসলিমার বিয়ে হয়। মোশারফ পেশায় একজন রাজমিস্ত্রী। মোশারফ-তাসলিমা দম্পত্তির দুই মেয়ে ও এক ছেলে। তাদের মধ্যে সবার বড় মেহনা এবার পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা দিয়েছে। মেজো সন্তান নিলয় স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে এ বছর ভর্তি হয়েছে। সবার ছোট চার বছরের কন্যা রাইসা। বড় সন্তান মেহনার সমাপনী পরীক্ষায় শেষ হয়ে যাওয়ায় শুক্রবার বিকালে খালা আঁখি আক্তার বোন তাসলিমার বাড়িতে বেড়াতে এসে মেহনাকে সন্ধ্যার দিকে চরজামাইল গ্রামের নানাবাড়িতে নিয়ে যায়। সেখানে রাত কাটানো শেষে শনিবার সকালে ঘুম ভাঙতেই মা আর ছোট্ট দুই ভাই-বোনের নৃশংস খুনের খবর পায় মেহনা। খালা আর মামাদের সঙ্গে নিয়ে ছুটে আসে মৃত্যুপুরী তারাকান্দি মধ্যপাড়া গ্রামের বাড়িতে। এ সময় ছোট্ট মেহনার আহাজারি আর কান্নায় ভারি হয়ে ওঠে এলাকার পরিবেশ।

বোন আর ভাগ্নে-ভাগ্নির নৃশংস খুনে কাতর মেহনার খালা আঁখি আক্তার বিলাপ করতে করতে বলেন, ‘মেহনা বাড়িত থাহলে হেরেও এই আজরাইলে মাইর‌্যা ফালাইত। আমি কেরে মেহনার সাথে বইন আর ভাইগ্না-ভাইগনিঢারেও লইয়্যা গেলাম না। তা অইলে ত এই আজরাইলে হেরারে মারত পাই ত না।’

শনিবার দুপুরে গ্রামবাসী মিলে মধ্যপাড়া গ্রামে মোশারফদের পারিবারিক কবরস্তানে পাশাপাশি তিনটি খবর খনন করছিলেন নিহত মা ও দুই সন্তানের জন্য। সেখানে কথা হয় গ্রামের আবদুল আউয়ালসহ কয়েকজনের সঙ্গে। তারা জানান, দীর্ঘদিন যাবত ছোট ভাই মোশারফ হোসেনের সঙ্গে বড় ভাই কাতার প্রবাসী শামছুল আলমের বাড়ির সীমানা নিয়ে বিরোধ চলে আসছিল। এ নিয়ে বাড়িতে শামছুল আলমের স্ত্রী-সন্তানদের সাথে প্রায়ই মোশারফ হোসেনের পরিবারের ঝগড়া বিবাদ হতো। এ ব্যাপারে বেশ কয়েকবার স্থানীয়রা গ্রামীণ সালিশ-দরবার করেও ঘটনার কোন মিমাংসা করতে পারেননি। কিন্তু এর জের ধরে এমন নৃশংস খুনের ঘটনা ঘটবে তা তারা ভাবতেও পারেননি। শুধু এই গ্রামে নয় এই এলাকায় একসঙ্গে তিনজনের এমন নৃশংস খুনের ঘটনা কখনো আর ঘটেনি বলেও তারা জানান।

এদিকে শনিবার সকালে নৃশংস এই হত্যাযজ্ঞের খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান পাকুন্দিয়া থানার ওসি মোহাম্মদ সামসুদ্দীনের নেতৃত্বে থানা পুলিশের একটি দল। তারা ঘাতক মবিন পুলিশ হেফাজতে নেওয়া ছাড়াও ঘটনাস্থলে নিহত গৃহবধূ তাসলিমার লাশের পাশে পড়ে থাকা হত্যাকাণ্ডে ব্যবহৃত ধারালো দা’টি উদ্ধার করেন। এছাড়া ট্রিপল মার্ডারের খবর শুনে ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল ইসলাম, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আনোয়ার এবং র‌্যাব-১৪ এর ডিএডি তাহের।

শনিবার দুপুরে নিহত তিন মা-সন্তানের লাশের সুরতহাল শেষে বিকালে ময়নাতদন্তের জন্য কিশোরগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়। রোববার লাশের ময়নাতদন্ত শেষে বিকালে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। পরে তাদের লাশ নিয়ে যাওয়া হয় তারাকান্দি মধ্যপাড়া গ্রামে। সেখানকার পারিবারিক কবরস্তান সংলগ্ন মাঠে বাদ আসর নামাজে জানাজা শেষে পাশাপাশি তিনটি কবরে মা ও দুই সন্তানের লাশ দাফন করা হয়।

পাকুন্দিয়া থানার ওসি মোহাম্মদ সামসুদ্দীন জানান, জায়গা নিয়ে পারিবারিক বিরোধেই নৃশংস এই ট্রিপল মার্ডারের ঘটনা ঘটেছে। ঘাতক মবিন হত্যাকাণ্ডের দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। এছাড়া পুলিশের পক্ষ থেকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com