www.kishoreganjnews.com

প্রধানমন্ত্রীকে লিখা চিঠির উত্তরের আশায় প্রহর গুণছে মৃত্যুপথযাত্রী শিশু সাগর



[ বিশেষ প্রতিনিধি | ১ জুলাই ২০১৭, শনিবার, ৭:২৪ | কিশোরগঞ্জ ]


মায়াবী চেহারার মিষ্টি ছেলেটিকে সবাই শিশুকবি নামে ডাকেন। পুরো নাম সাগর আকন্দ (১২)। মাত্র ১১ বছর বয়সেই কবিতা লেখায় তার হাতেখড়ি হয়।

তার কাঁচা হাতের লেখনিতে ওঠে আসে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু আর দেশপ্রেমের পংক্তিমালা। কিন্তু এই ছোট্ট বয়সেই তার শরীরে বাসা বেঁধেছে নানা অসুখ। দিনমজুর বাবার সামর্থ্য নেই তার সুচিকিৎসার। টাকার অভাবে আটকে আছে শিশু সাগর আকন্দের চিকিৎসা। বিনা চিকিৎসায় ধুঁকে ধুঁকে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে প্রতিভাবান শিশুটি।

হোসেনপুর উপজেলার গলাচিপা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র সাগর আকন্দ বাঁচতে চায়। এ জন্যে সে গত ৭ই জুন প্রধানমন্ত্রী বরাবর ডাকযোগে একটি চিঠি পাঠিয়েছে। চিঠিতে তার শারীরিক অসুস্থতার অবনতির দিক বিবেচনা করে সুচিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর কাছে সাহায্য চেয়েছে সে।

চিঠির সাথে সে সংযুক্ত করেছে তার লেখা চারটি কবিতা। কিন্তু সাগর জানে না, তার লেখা চিঠিটি প্রধানমন্ত্রী পেয়েছেন কিনা। এরপরও সে প্রধানমন্ত্রীকে দেয়া চিঠির উত্তরের আশায় প্রহর গুণছে।

শিশু সাগর আকন্দ হোসেনপুর উপজেলার শাহেদল ইউনিয়নের বীরপাইকশাহ গ্রামের মো. আবু শহিদ আকন্দের ছেলে। পিতা মো. আবু শহিদ আকন্দ রঙমিস্ত্রির কাজ করে জীবিকা নির্বাহ করেন। সাগর আকন্দ ছাড়াও আরো এক ছেলে ও এক মেয়ে রয়েছে আবু শহিদ আকন্দের। প্রধানমনন্ত্রীকে লিখা শিশু সাগরের চিঠিটি গত ৭ই জুন সকালে হোসেনপুর উপজেলা ডাকঘর থেকে পোস্ট করেন সাগরের বাবা।

শিশু সাগরের বিশ্বাস, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিঠির উত্তর দিবেন এবং সাগর যেন সুস্থ হয়ে ওঠতে পারে এজন্যে তার প্রয়োজনীয় চিকিৎসার উদ্যোগ নিবেন।

চিঠিতে যা লিখেছে সাগর:

শ্রদ্ধেয় মাননীয় প্রধানমন্ত্রী,

আমার সালাম গ্রহণ করিবেন। আশা করি আল্লাহর অশেষ কৃপায় ভালো আছেন। পর সংবাদ, আমি একজন ষষ্ঠ শ্রেণীর ছাত্র। আমি আপনাকে এবং আপনার বাবাকে নিয়ে ২টি কবিতা লিখেছি। শারীরিক অসুস্থতার কারণে আমি স্কুলে যেতে পারি না। আমার আব্বা একজন খেটে খাওয়া মানুষ। আর্থিক সমস্যার কারণে আমার পিতা চিকিৎসা করতে পারে না। আপনার কাছে আমার বিনীত অনুরোধ, আমার বিষয়টা একটু লক্ষ করে আমাকে সাহায্যে একটু হাত বাড়িয়ে দিলে আমার জীবনটা বেঁচে যায়। আমি চাই আপনার বাবার সম্পর্কে আরও কিছু কবিতা লিখতে।

ইতি,

সাগর আকন্দ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সাগর আকন্দের বাবা মো. আবু শহিদ আকন্দ জানান, গত দুই বছর ধরে সাগর নানা শারীরিক সমস্যায় ভুগছে। গত ২৬শে মে সাগরের শারীরিক অবস্থার অবনতি দেখা দিলে হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনি চিকিৎসার জন্য নিয়ে যান। সেখানকার চিকিৎসকের পরামর্শক্রমে ভর্তি করিয়ে দীর্ঘ এক সপ্তাহ হাসপাতালে তার চিকিৎসা করানো হয়। কোন উন্নতি না হওয়ায় সেখানকার কর্তব্যরত চিকিৎসক তার সুচিকিৎসা করানোর জন্য ঢাকায় রেফার্ড করেন।

কিন্তু টাকাপয়সা না থাকায় তাকে ঢাকায় না পাঠিয়ে বাড়িতে নিয়ে আসতে বাধ্য হন তারা। পরে কিছু টাকাপয়সা জোগার করে কিশোরগঞ্জ শহরের একটি প্রাইভেট ক্লিনিকে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সাগরের শরীরে বাতজ্বর ছাড়াও রক্তে সমস্যা ধরা পড়ে। কিন্তু টাকার অভাবে সাগরকে ভালভাবে চিকিৎসা করাতে না পারায় দিন দিনই অবস্থার অবনতি হচ্ছে। বর্তমানে সাগরের অবস্থা আশঙ্কাজনক বলেও জানান বাবা আবু শহিদ আকন্দ।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com