www.kishoreganjnews.com

বউ-শাশুড়ির অন্যরকম জীবনযুদ্ধ



[ স্টাফ রিপোর্টার | ৫ জুলাই ২০১৭, বুধবার, ৭:৩৫ | কিশোরগঞ্জ ]


অশীতিপর বৃদ্ধা আমিনা বেগম। নিজের কোন জমিজমা নেই। স্বামী সিরাজ উদ্দিন মারা গেছেন ১৪ বছর আগে।

৮০ বছর বয়সী এই বৃদ্ধার তিন ছেলে ও এক মেয়ে। তাদের মধ্যে পরিবারের ভাগ্য ফেরাতে ছোট ছেলে ছোটন ১০ বছর আগে সুদান যান। কিন্তু সেখানে যাওয়ার পর থেকে আর কোন খোঁজ নেই ছোটনের।

স্বামী বেঁচে আছেন কি নেই, তা জানেন না স্ত্রী মাহমুদা (৩০)ও।

পাকুন্দিয়া উপজেলার শৈলজানী গ্রামের স্বামীর বাড়িতে পড়ে থেকে আজো স্বামীর প্রতীক্ষায় প্রহর গুণছেন মাহমুদা। দুই সন্তানের মধ্যে বড় ছেলে আশিক (১৪) অষ্টম শ্রেণির এবং ছোট ছেলে অনিক (১২) ষষ্ঠ শ্রেণির ছাত্র।

কিন্তু সংসারের অভাব সামলাতে এই বয়সেই শ্রমিকের খাতায় নাম লেখাতে হয়েছে আশিককে। রাজধানীর একটি ছাপাখানায় দুই চাচা লিটন ও মিল্টনের সঙ্গে শ্রম বিক্রি করছে আশিক। তাদের মিলিত উপার্জনে টেনে-টুনে চলছে বৃদ্ধা আমিনা বেগমের সংসার।

আমিনা বেগম জানান, তার তিন ছেলের মধ্যে ছোট ছেলে ছোটনকে বিদেশে পাঠাতে গিয়ে সর্বস্ব খুঁইয়েছেন। আশা ছিল, ছেলের বিদেশের উপার্জনে সংসারে সচ্ছলতা ফিরবে। কিন্তু বিধিবাম! ১০ বছর আগে সেই যে ছেলে বিদেশ গেল, আর ফিরে এল না। এমনকি তার কোন খোঁজও নেই। বড় দুই ছেলে যা উপার্জন করে তাতে তাদের স্ত্রী-সন্তানদের ভরণ-পোষণই সম্ভব হয় না। তার উপর ছোটনের স্ত্রী ও দুই সন্তান যেন সংসারের এক বিরাট বোঝা। বাধ্য হয়ে ছোটনের বড় ছেলে আশিকও কাজের জন্য এখন বাড়িছাড়া। সংসারের এমন দুরবস্থাতেও কোন সাহায্য-সহযোগিতা পাচ্ছেন না তারা।

মাহমুদা জানান, ১০ বছর আগে তার স্বামী সুদান যান। কিন্তু আজো তার কোন খোঁজ পাওয়া যায়নি। সেখানে স্বামী বেঁচে আছেন, এই বিশ্বাসটুকুই এখন কেবল সম্বল। সংসারে উপার্জনক্ষম কোন মানুষ না থাকায় তাদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। এ পরিস্থিতিতে তার বড় ছেলে আশিক ছাপাখানার কাজে যোগ দিয়েছে। কিন্তু এ বছর তার জেএসসি পরীক্ষা দেয়ার কথা। তিনি চান, ছেলে জেএসসি পরীক্ষা দিক।

কিন্তু কাজ ফেলে পরীক্ষা দিতে গেলে কিভাবে সংসার চলবে, সারাক্ষণই এ দুশ্চিন্তা তাড়া করছে তাকে। তিনি চান, তার ছেলে পড়াশোনা চালিয়ে যাক।

বাষ্পরুদ্ধ কন্ঠে মাহমুদা বললেন, ‘এতো বড় দুইন্যাইত আমরার কেউ নাই। খাঅন-পরনের লাইগ্যা ছোডো বয়সেই আমার ছেলেডার কাম করন লাগতাছে। অইলো ছেলেডা লেহাপড়া করত চায়। আমি অভাগী, ছেলেডার এই ইচ্ছা কেমনে পূরণ করমু!’



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com