www.kishoreganjnews.com

কিশোরগঞ্জ মৎস্য অধিদপ্তরে সংবাদ সম্মেলন



[ বিশেষ প্রতিনিধি | ১৮ জুলাই ২০১৭, মঙ্গলবার, ১:৫২ | কিশোরগঞ্জ ]


‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ’ শ্লোগান নিয়ে সারাদেশে ১৮ থেকে ২৪ জুলাই চলছে জাতীয় মৎস্য সপ্তাহ। এ উপলক্ষে মৎস্য সপ্তাহের উদ্দেশ্য ও করণীয় নিয়ে জেলা মৎস্য অধিদপ্তরে মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করা হয়। এতে জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা তোফায়েল আহমেদ, সদরের মৎস্য খামার ব্যবস্থাপক মোস্তফা রুহুল আমিন, কটিয়াদীর কার্প হ্যাচারির কর্মকর্তা মোজাম্মেল হক ও অফিস সহকারি আব্দুল ওয়াহাব বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ মৎস্য উৎপাদনে বিশ্বে চতুর্থ, আর রপ্তানিতে পঞ্চম। এক্ষেত্রে কিশোরগঞ্জেরও বিশেষ অবদান রয়েছে। কারণ মৎস্য সম্পদের জন্য কিশোরগঞ্জ একটি ঐহিত্যবাহী এবং উর্বর জেলা। যদিও এখন প্রাকৃতিক জলশয়ের তুলনায় চাষ করা মাছের ফলন বেশি। তার পরও প্রাকৃতিক জলাশয়ে এখনো মোট উৎপাদন বেশি।

বিলুপ্তির হাত থেকে মৎস্য সম্পদকে রক্ষার জন্য প্রচুর পরিমাণ অভয়াশ্রম দরকার। সারা দেশে মোট ২৮৪টি অভয়াশ্রম রয়েছে। আর কিশোরগঞ্জের অষ্টগ্রাম, মিঠামইন, ইটনা, নিকলী, তাড়াইল ও বাজিতপুরে অভয়াশ্রম রয়েছে ১১টি।

তবে জেলার প্রতিটি হাওরে একটি করে অভয়াশ্রম গড়ে তোলার জন্য মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এখানে জনবলের ঘাটতি একটি বড় সমস্যা। মৎস্য সমৃদ্ধ জেলা হবার পরও কিশোরগঞ্জের একটি উপজেলা কেবলমাত্র একজন মৎস্য কর্মকর্তা ও একজন ফিল্ড এসিস্টেন্ট দিয়ে চলছে। এই দুজনের পক্ষে পুরো উপজেলা পরিদর্শন করা বা তদারকি করা সম্ভব নয়।

প্রকৃত মৎসজীবীদের নানাভাবে সরকার সহায়তা দেয়ার জন্য আইডি কার্ড চালু করেছে। কোন কারণে ক্ষতিগ্রস্ত হলে, মাছ ধরতে গিয়ে মারা গেলে বা বছরের যে সময়টাতে মৎস্য আহরণ নিষিদ্ধ থাকে, সেই সময়টাতে তাদেরকে সহায়তা দেয়া হচ্ছে। মৎস্য বিভাগের পক্ষ থেকে চেষ্টা অব্যাহত আছে কি করে আগামীতে মৎস্য উৎপাদন বাড়ানো যায়, কি করে উচ্চ ফলনশীল মাছের চাষ বাড়ানো যায়। কারণ প্রাণীজ প্রোটিনের বড় অংশ এখনো মৎস্য সম্পদ থেকে আসে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com