www.kishoreganjnews.com

কিশোরগঞ্জে মৎস্য সপ্তাহের আলোচনা

মাছের খাদ্যের দাম বেশি খাদ্যের পুষ্টিগুণও খারাপ



[ বিশেষ প্রতিনিধি | ১৯ জুলাই ২০১৭, বুধবার, ৩:২৩ | কিশোরগঞ্জ ]


জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কিশোরগঞ্জে আয়োজিত আলোচনা সভায় মৎস্যচাষী ও হ্যাচারি মালিকরা বলেছেন, মাছ চাষ করে এখন আর পোষায় না। কারণ মাছের খাবারের দাম বেড়ে গেছে। খাবারের পুষ্টিগুণও নি¤œমানের। তারা এর প্রতিকার দাবি করেছেন। বুধবার শহরের সমবায় কমিউনিটি সেন্টারে আয়োজিত আলোচনা সভায় তারা এসব কথা বলেন।

‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) উপসচিব তরফদার মো. আক্তার জামীল, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার মো. আসাদ উল্লাহ, জেলা সনাক সভাপতি অধ্যাপক আব্দুল গণি, জেলা প্রেস কাবের সভাপতি মোস্তফা কামাল, হাওর অঞ্চলের বন্যা ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্পের সমন্বয়ক শহীদুল্লাহ সোহাগ, কিশোরগঞ্জ সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা তোফায়েল আহমেদ, কটিয়াদীর কার্প হ্যাচারি কর্মকর্তা মোজাম্মেল হক, হ্যাচারী মালিক তানভীর আহমেদ পাভেল, কিশোরগঞ্জ পৌর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি দিবাকর বর্মণ ও মৎস্যচাষী ইসহাক ভূঁইয়া বক্তৃতা করেন।

মৎস্যচাষীগণ বলেন, তারা এখন মাছ চাষ করে লাভবান হতে পারেন না। একদিকে মাছের খাবারের দাম বেশি, অন্যদিকে স্বল্প সংখ্যক আড়তে নিয়ে তারা মধ্যস্বত্বভোগিদের কারসাজির কারণে মাছের উপযুক্ত দাম পাচ্ছেন না। তারা সহজ যোগাযোগের স্থানে আড়তের সংখ্যা বৃদ্ধির দাবি জানিয়েছেন। এছাড়া মাছের খাবারের নি¤œমানের কথা উল্লেখ করে তারা বলেন, অনেক সময় বস্তার গায়ে লেখা থাকে ৩০ ভাগ প্রোটিন। কিন্তু ময়মনসিংহের ল্যাবে নিয়ে পরীক্ষা করে দেখা গেছে ২২ ভাগ। এসব প্রতারণার হাত থেকে রেহাই পাওয়ার জন্য তারা কিশোরগঞ্জে একটি ল্যাব প্রতিষ্ঠার তারা দাবি জানান।

এর জবাবে জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, সদর উপজেলার বড়পুল এলাকায় কিশোরগঞ্জ-ভৈরব সড়কের পাশে একটি আড়ত নির্মাণ করা হচ্ছে। সেখানে বিভিন্ন জাতের মাছের মূল্য তালিকা টানানো থাকবে। ফিসারির জন্য পোনা মাছও এখানে বিক্রি হবে। এই আড়তে মৎস্য বিভাগের প্রতিনিধি থাকবেন। পরামর্শ কেন্দ্র থাকবে। কাজেই মৎস্য চাষীরা এই আড়তে ন্যায্যমূল্যে মাছ বিক্রির সুযোগ পাবেন, নানারকম পরামর্শও নিতে পারবেন।

অন্যান্য বক্তাগণ পোনা মাছ নিধনসহ অপরিকল্পিত মৎস্য আহরণ বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন। দেশি মাছ রক্ষায় পর্যাপ্ত অভয়াশ্রম প্রতিষ্ঠার জন্যও সরকারের প্রতি দাবি জানিয়েছেন।

১৮ থেকে ২৪ জুলাই পর্যন্ত মৎস্য সপ্তাহে সচেতনতা, উদ্বুদ্ধকরণ ও ভ্রাম্যমান আদালত পরিচালনাসহ বিভিন্ন কর্মসূচী পালিত হবে বলে সভায় জানানো হয়। আলোচনাশেষে সরকারি শিশু সদনের (বালক) পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।

এর আগে সকালে জেলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সমবায় কমিউনিটি সেন্টারের আলোচনা সভায় মিলিত হয়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com