www.kishoreganjnews.com

সংবাদ সম্মেলনে নিহতের পরিবারের অভিযোগ

করিমগঞ্জে হত্যাকারীদের রক্ষায় পুলিশের চূড়ান্ত প্রতিবেদন



[ স্টাফ রিপোর্টার | ২৫ জুলাই ২০১৭, মঙ্গলবার, ২:০৬ | কিশোরগঞ্জ ]


করিমগঞ্জের কান্দাইল ছনকান্দা গ্রামের কৃষক নজরুল ইসলাম (৫০) জমি নিয়ে বিরোধে প্রতিপক্ষের হাতে খুন হন। কিন্তু হত্যাকাণ্ডের অভিযুক্তদের বাঁচাতে শুরু থেকেই পুলিশ নানা তৎপরতা শুরু করে। সাক্ষীদের বক্তব্য লিপিবদ্ধ না করে মামলার তদন্ত কর্মকর্তা অভিযুক্তদের বাঁচাতে মনগড়া সাক্ষ্য লিপিবদ্ধ করেছেন। এর ধারাবহিকতায় তদন্ত কর্মকর্তা ডিবির এসআই সোলায়মান কবীর আসামিদের বিরুদ্ধে হত্যাকাণ্ডে জড়িত থাকার ব্যাপারে কোন তথ্যপ্রমাণ পাওয়া যায়নি উল্লেখ করে তাদেরকে অব্যাহতি দেয়ার জন্য আদালতে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছেন। নিহতের পরিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব অভিযোগ করে হত্যাকাণ্ডের বিচার দাবি করেছেন। মঙ্গলবার সকালে কিশোরগঞ্জ জেলা প্রেস ক্লাবে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে মামলার বাদী নিহতের মেয়ে শান্তা আক্তার, নিহতের মা মিনা বেগম (৬১) ও স্ত্রী জুলেখা (৪৩) প্রকৃত হত্যাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে শান্তা জানান, কান্দাইল ছনকান্দা গ্রামের মাহাবুব ইউসুফ ও কুতুব উদ্দিনের একটি জমি কেনার জন্য প্রতিবেশি আব্দুল জব্বারের স্ত্রী জ্যোৎস্না আক্তার (৪৮) ৫০ হাজার টাকা বায়না দিয়েছিলেন। কিন্তু তার বাবা নজরুল ইসলাম জমিটি কিনে নেওয়ায় জ্যোৎস্নাকে বায়নার টাকা ফেরত দেয়া হয়। এতে জ্যোৎস্নার সঙ্গে বিরোধের সৃষ্টি হয়। এই বিরোধের কারণে নজরুলকে এক পর্যায়ে হত্যার হুমকি দিলে তিনি দণ্ডবিধির ১০৭ ধারায় মামলাও করেছিলেন। এর জের ধরেই তার বাবা নজরুল প্রতিপক্ষের লোকজনের হাতে খুন হন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৩ সালের ২৮শে অক্টোবর রাত ৮টার দিকে নজরুল ইসলাম পার্শ্ববর্তী বালিয়াপাড়া বাজার থেকে চা খেয়ে বাড়ি ফেরার জন্য রওনা দিলেও বাড়ি ফেরেননি। পরদিন ২৯শে অক্টোবর ভোর সাড়ে ৫টায় এলাকার একটি পতিত জমিতে তার লাশ পাওয়া যায়। এ ঘটনায় নিহতের মেয়ে শান্তা আক্তার বাদী হয়ে ওইদিনই জ্যোৎস্না আক্তার (৪৮), তার দুই ছেলে শফিকুল ইসলাম (২৯) ও রফিকুল ইসলাম (২৫) এবং তানিয়া আক্তার (২৩) ও মস্তুফাকে (৩৯) আসামি করে করিমগঞ্জ থানায় ৩০২/৩৪ ধারায় মামলা (নং-২০) করেন। মামলার তদন্ত কর্মকর্তা নিয়োগ দেয়া হয় এসআই শ্যামল মিয়াকে। পরবর্তীতে আরো তিনজন তদন্ত কর্মকর্তার হাত ঘুরে সর্বশেষ ডিবির এসআই সোলায়মান কবীরের হাতে তদন্তের দায়িত্ব বর্তায়। কোন আসামির বিরুদ্ধেই অভিযোগ প্রমাণিত হয়নি মর্মে এসআই সোলায়মান কবীর তাদেরকে মামলার দায় থেকে অব্যাহতির প্রার্থনা করে গতবছরের ৫ই এপ্রিল আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন।

অথচ প্রথম তদন্ত কর্মকর্তা শ্যামল মিয়া প্রধান আসামিসহ তিনজন আসামিকে গ্রেপ্তার করে ২০১৩ সালের ৩০শে অক্টোবর আদালতে দাখিল করা এক প্রতিবেদনে উল্লেখ করেছিলেন, ‘অত্র মামলার ঘটনার সহিত উল্লিখিত আসামিগণ জড়িত ছিল মর্মে পর্যাপ্ত সাক্ষ্যপ্রমাণ পাওয়া যাইতেছে। ----উল্লেখিত আসামি ও তাহাদের সহযোগীরা পূর্ব পরিকল্পিতভাবে রাতের অন্ধকারে নজরুল ইসলামকে হত্যা করে বলিয়া তথ্যাদি পাওয়া যাইতেছে।’ কিন্তু সর্বশেষ তদন্ত কর্মকর্তা ডিবির এসআই সোলায়মান কবীর সকল আসামির অব্যাহতি প্রার্থনা করে গত বছরের ৫ই এপ্রিল আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছেন।

এদিকে আদালতে এই চূড়ান্ত প্রতিবেদন দাখিলের পর নিহতের মা মিনা বেগম (৬১) ও স্ত্রী  জুলেখা (৪৩) ছাড়াও আরো আটজন প্রতিবেশী সাক্ষী নোটারি পাবলিকের মাধ্যমে গত ৮ই জুন আদালতে এফিডেভিট দিয়ে বলেছেন, তাদের সাক্ষ্য তদন্ত কর্মকর্তা ঠিকমত লিপিবদ্ধ না করে মনগড়া ও আসামিদের কথামত লিপিবদ্ধ করেছেন। এরপর আদালতে দাখিল করা তদন্ত কর্মকর্তার চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে মামলার বাদী শান্তা আক্তার নারাজি আবেদন করলে মামলাটি সিআইডির হাতে ন্যাস্ত করা হয়। সংবাদ সম্মেলনে নজরুল হত্যার ঘটনা উদঘাটন করে খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com