www.kishoreganjnews.com

স্বাস্থ্যসেবার মানোন্নয়নে কিশোরগঞ্জ স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে সনাক’র মতবিনিময় সভা



[ স্টাফ রিপোর্টার | ৭ আগস্ট ২০১৭, সোমবার, ৯:৪৬ | কিশোরগঞ্জ ]


কিশোরগঞ্জের স্বাস্থ্যসেবার বর্তমান অবস্থা সম্পর্কে জানতে ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল দর্পণের ভূমিকা পালন করে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ও কিশোরগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে সোমবার দুপুরে হাসপাতালের সম্মেললন কক্ষে হাসপাতালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নের লক্ষ্যে সেবাগ্রহীতা এবং সেবাপ্রদানকারী কর্তৃপক্ষের মতবিনিময় সভায় সিভিল সার্জন ডাঃ মোঃ হাবিবুর রহমান একথা উল্লেখ করেন।

কিশোরগঞ্জ সনাকের সভাপতি প্রফেসর আবদুল গণি এর সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহবায়ক শেখ মোহাম্মদ ও সনাক সদস্য সাইফুল হক মোল্লা দুলু এবং সঞ্চালনার দায়িত্বে ছিলেন সনাক সহ-সভাপতি ম.ম. জুয়েল।

মতবিনিময় সভার শুরুতে ইয়েস গ্রুপের অংশগ্রহণে সনাকের বিভিন্ন কার্যক্রমের ভিত্তিতে পর্যবেক্ষণ ও সুপারিশমালা উপস্থাপন করেন সনাক সদস্য রৌশন আরা লুৎফুননাহার। সিভিল সার্জন ডাঃ মোঃ হাবিবুর রহমানের অনুরোধে তথ্য ও অভিযোগের উৎস ব্যাখ্যা করেন টিআইবি’র এরিয়া ম্যারেজার মোঃ ফজলে এলাহী। বিগত সভার প্রতিশ্রুতির আলোকে যে সকল উল্লেখযোগ্য উন্নয়ন সাধিত হয় তা তুলে ধরা হয়। যেমনঃ ডাক্তার ও নার্সের স্বল্পতা সত্ত্বেও সামর্থ্যরে চাইতে বেশি পরিমাণে রোগির সেবা প্রদান, ডাক্তারদের সাথে সাক্ষাতের জন্য ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের নির্দিষ্ট সময় বেঁধে দেয়া, সিসি ক্যামেরা স্থাপণে চুরির ঘটনা হ্রাস পাওয়া, ওয়ার্ডে অ্যাটেন্ডেন্সদের উপস্থিতি কমাতে অ্যালার্ম সংকেত চালু করা ইত্যাদি। একই সাথে সেবার মান উন্নয়নে কিছু সুপারিশ পেশ করা হয়। যেমনঃ স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটি গঠন করা, ডিজিটাল এক্সরে এর ব্যবস্থা করা, হাসপাতালে নির্ধারিত সময়ে ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করা, দালাল এবং মেডিকেল রিপ্রেজেন্টেটিভ নিয়ন্ত্রণে জোরদার ব্যবস্থা গ্রহণ, চতুর্থ শ্রেণীর কর্মচারীদের নির্ধারিত পোষাক বা আইডি কার্ড ব্যবহার নিশ্চিত করা।

এরপর মুক্ত আলোচনায় অতিথিগণ ছাড়াও সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ অংশগ্রহণকারীবৃন্দ হাসপাতালের বর্তমান সার্বিক অবস্থা নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন। আলোচনায় অংশগ্রহণকারীগণ হাসপাতালের উল্লেখযোগ্য অগ্রগতির পাশাপাশি বিভিন্ন সীামাবদ্ধতা এবং অনিয়মের বিষয় তুলে ধরেন।

সামগ্রিক আলোচনার ভিত্তিতে কিশোরগঞ্জ বিএমএর সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আঃ ওয়াহাব বাদল বলেন, “দুর্নীতি ও উন্নয়ন একসাথে সম্ভব নয়”। সুতরাং আমাদের দুর্নীতিমুক্ত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে।

ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ মুজিবুর রহমান বলেন, স্বাস্থ্র্যসেবার মান উন্নয়নে প্রয়োজন যৌথ উদ্যোগ ও সম্মিলিত প্রচেষ্টা।

২৫০ শয্যা জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডাঃ মোঃ রমজান মাহমুদ বলেন, স্বাস্থ্র্যসেবার মান উন্নয়নে হাসপাতাল কর্তৃপক্ষ আন্তরিক। এ লক্ষে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে এবং সকলের সহযোগিতায় সুপারিশসমূহ বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মোঃ হাবিুবর রহমান সভায় উখ্যাপিত প্রতিটি পর্যবেক্ষণ ও সুপারিশের স্পষ্ট ব্যাখ্যা এবং কিছু উদ্যোগের কথা উল্লেখ করেন। এর মধ্যে রয়েছে, সকল ডাক্তারকে সকাল ৮.৩০ এর মধ্যে উপস্থিত নিশ্চিতকরণ, নিরাপত্তা ও পরিচ্ছন্নতার জন্য ব্যবস্থা গ্রহণ, ওয়ার্ডে অ্যাটেন্ডেন্টের অবস্থান নিয়ন্ত্রণ, এমআর ও বেসরকারি ল্যাবের প্রচারণা নিয়ন্ত্রণ, দায়িত্বে অবহেলার তদন্ত, ওষুধের তালিকা নিয়মিত হালনাগাদ করা এবং চতুর্থ শ্রেণীর কর্মচারীদের নির্ধারিত পোষাক বা আইডি কার্ড ব্যবহার নিশ্চিত করা।

তিনি আরও বলেন, হাসপাতালটি ২৫০ শয্যা হাসপাতাল হলেও এখানে প্রতিদিন গড়ে চার শতাধিক রোগী ভর্তি থাকে। রোগীর তুলনায় অন্যান্য অবকাঠামোগত সুবিধা এবং জনবল অনেক কম সত্ত্বেও নানাবিধ সমস্যা মোকাবেলা করে চিকিৎসা সেবা কার্যক্রম আগের যে কোন সময়ের তুলনায় ভাল আছে। বর্তমানে নতুন উপ-পরিচালক নিযুক্ত হওয়ায় এবং ডিজিটাল এক্সরে মেশিন চলে আসায় সেবার মান আরো বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। হাসপাতালের সেবার মানোন্নয়নের লক্ষ্যে সনাকের পর্যবেক্ষণগুলোকে ইতিবাচক এবং তা সেবার মানোন্নয়নে সহায়ক বলেও তিনি মন্তব্য করেন।

সবশেষে সনাক সভাপতি প্রফেসর আবদুল গণি মতবিনিময় সভায় উপস্থিত হয়ে মূল্যবান বক্তব্য রাখায় সবাইকে ধন্যবাদ ও হাসপাতাল কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে সভার সমাপ্তি ঘোষণা করেন।

সভায় চিকিৎসক, নার্স, টিআইবি, সনাক, স্বজন ও ইয়েস সদস্য ছাড়াও মিডিয়ার প্রতিনিধি এবং গণ্যমান্য ব্যক্তিবর্গসহ মোট ৫৫ জন উপস্থিত ছিলেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com