কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ময়মনসিংহ রেলওয়ে থানার ওসি’র প্রচেষ্টায় পরিবার ফিরে পেল কিশোরগঞ্জের শিশুটি

 স্টাফ রিপোর্টার | ২৫ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ৩:০৪ | বিশেষ সংবাদ 


ময়মনসিংহ রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেন এর মহানুভবতা আর প্রচেষ্টায় কান্না থেমেছে আন্তঃনগর বিজয় এক্সপ্রেস ট্রেনে কিশোরগঞ্জ থেকে ময়মনসিংহে গিয়ে বিপদে পড়া ছোট্ট শিশুটির। বাবার কোলে ওঠে হেসেছে সে স্বস্তির হাসি। ফিরে পেয়েছে তার বাবা ও স্বজনদের।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২টার দিকে শিশুটির বাবাসহ পরিবারের সদস্যরা ময়মনসিংহ রেলওয়ে থানায় গিয়ে শিশুটিকে কোলে তুলে নিলে সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। পরে ময়মনসিংহ রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেন আনুষ্ঠানিকভাবে শিশুটিকে তার বাবার জিম্মায় প্রদান করেন।

শিশুটির নাম তাজুল ইসলাম। নয় বছর বয়সী শিশুটি কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের পাতালজান গ্রামের রিক্সাচালক দুলাল মিয়ার ছেলে। শিশু তাজুল পাতালজান আবু সাঈদ ভূঞা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র।

শিশুটির বাবা দুলাল মিয়া জানান, তাজুল মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে বাড়ি থেকে সবার আগোচরে বের হয়ে যায়। হাঁটতে হাঁটতে সে কোথায় যেন হারিয়ে যায়। ছেলের সন্ধানে তারা বিভিন্ন জায়গায় খোঁজাখুজি করেন। রাতে একজন জানান, তার শিশু সন্তান তাজুল ময়মনসিংহ রেলওয়ে থানায় রয়েছে। সেখানে এসে তিনি ছেলেকে ফিরে পেয়ে এখন আনন্দে আত্মহারা।

ময়মনসিংহ রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেন জানান, ছেলেটির মায়ের নাম ছফুরা আক্তার। তিনি গার্মেন্ট কর্মী এবং ঢাকায় থাকেন। তাজুল তার মায়ের কাছে ঢাকায় যাওয়ার জন্য বাড়ি থেকে কিশোরগঞ্জ রেলস্টেশনে যায়। সেখান থেকে সে ঢাকার ট্রেন ভেবে ময়মনসিংহগামী আন্তঃনগর বিজয় এক্সপ্রেস ট্রেনে চড়ে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকাল ৩টার দিকে ময়মনসিংহ রেলস্টেশনের শেষ গন্তব্যে দাঁড়িয়ে থাকা আন্তঃনগর বিজয় এক্সপ্রেস ট্রেনের ভেতর দাঁড়িয়ে কাঁদছিল শিশুটি। ময়মনসিংহ রেলওয়ে পুলিশের এক সদস্য বিষয়টি দেখে শিশুটির অভিভাবকের খোঁজ করেন। কিন্তু আশপাশে কোথাও অভিভাবকের দেখা মিলেনি।

শিশুটিকে জিজ্ঞাসা করে রেলওয়ে পুলিশের ওই সদস্য জানতে পারেন, ছেলেটি ট্রেনে উঠে কিশোরগঞ্জ থেকে ময়মনসিংহ এসেছে। তার সাথে আর কেউ নেই। এ পরিস্থিতিতে রেলওয়ে পুলিশের ওই সদস্য বিষয়টি ময়মনসিংহ রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেনকে বিষয়টি অবহিত করেন।

ময়মনসিংহ রেলওয়ে থানার ওসি মোশাররফ হোসেন ছেলেটিকে রেলওয়ে থানায় নিয়ে আসার নির্দেশ দেন। রেলওয়ে থানায় নিয়ে আসার পর পরম যত্নে শিশুটির কাছে নাম-ঠিকানা জানতে চান ওসি মো. মোশাররফ হোসেন।

শিশুটি তখন জানায়, তার নাম তাজুল ইসলাম। পিতার নাম দুলাল মিয়া। তার বাবা একজন রিক্সাচালক। মায়ের নাম ছফুরা আক্তার। তিনি গার্মেন্ট কর্মী এবং ঢাকায় থাকেন। তাজুলের বাড়ি কিশোরগঞ্জের পাতালজান গ্রামে। সে পাতালজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র এবং তার রোল নং ৪৭ বলেও জানায় তাজুল। কিন্তু বাবা-মা কিংবা আত্মীয়স্বজনের কারো মোবাইল নম্বর জানে না সে।

এ অবস্থায় শিশুটিকে তার অভিভাবকের কাছে পৌঁছে দিতে উদ্যোগী হন ময়মনসিংহ রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেন। মানবিক এই পুলিশ কর্মকর্তা ফেসবুকের বিভিন্ন গ্রুপে ছেলেটির ছবিসহ বিস্তারিত বিবরণ দিয়ে ছেলেটির অভিভাবকদের কাছে সংবাদটি পৌঁছানোর আবেদন করেন।

এছাড়া বিভিন্ন মাধ্যমে মোবাইল নম্বর সংগ্রহ করে কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের পাতালজান আবু সাঈদ ভূঞা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক অবসরপ্রাপ্ত শিক্ষকের সাথেও তিনি যোগাযোগ করেছেন। যোগাযোগ করেন এক শিক্ষা কর্মকর্তার সাথেও। এর বাইরে শিশুটিকে নিজের হেফাজতে রেখে তার খাওয়া-দাওয়াসহ সার্বিক দেখাশোনাও করছেন মানবিক এই মানুষটি।

এ নিয়ে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) কিশোরগঞ্জ নিউজ এ ‘ট্রেনের ভেতর কাঁদছিল শিশুটি, নেয়া হয়েছে ময়মনসিংহ রেলওয়ে থানায়’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সব মিলিয়ে ছেলে তাজুল ময়মনসিংহ রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেনের হেফাজতে থাকার বিষয়টি জানতে পেরে বাবা দুলাল মিয়া, ছেলেটির ফুফু ও এক চাচাকে সাথে নিয়ে রাতেই ময়মনসিংহে ছুটে যান। ময়মনসিংহ রেলওয়ে থানায় বাবাকে দেখেই হেসে ওঠে শিশু তাজুল। দুলাল মিয়া ছেলেকে কোলে তুলে বুকে জড়িয়ে রাখেন। তৈরি হয় এক আবেগঘন পরিবেশের।

পরে ময়মনসিংহ রেলওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেন আনুষ্ঠানিকভাবে শিশুটিকে তার বাবার জিম্মায় প্রদান করেন। মো. মোশাররফ হোসেন বলেন, ছেলেটিকে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে পেরে ভীষণ ভালো লাগছে। মনে হচ্ছে, একটি ভালো কাজ করতে পেরেছি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর