কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মুঠোফোনে মিলবে পরিবার পরিকল্পনা, প্রসূতি, মা ও শিশু স্বাস্থ্য সেবা


 বিশেষ প্রতিনিধি | ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার, ৬:২২ | বিশেষ সংবাদ 


সহজে এবং নিরবচ্ছিন্নভাবে পরিবার পরিকল্পনার পদ্ধতি, প্রসূতি সেবা, মা ও শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীর প্রজনন স্বাস্থ্য সেবা, পরিবার পরিকল্পনা ও পুষ্টি সেবা দিতে কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ একটি উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করেছে।

এটুআই এর অর্থায়নে তারা একটি বিশেষ অ্যাপস তৈরি করেছে। এই অ্যাপসটির মাধ্যমে ঘরে বসেই এসব সেবা পাবেন সেবা প্রত্যাশী ও গ্রহীতারা। দ্রুত ও সহজ যোগাযোগের অ্যাপসটির নাম দেয়া হয়েছে ‘পরিবার পরিকল্পনা সহায়িকা মোবাইল অ্যাপস’।

এ বিষয়ে প্রাক-প্রাথমিক প্রশিক্ষণ উপলক্ষে মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে কিশোরগঞ্জ সদর উপজেলার সৈয়দ আশরাফুল ইসলাম স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী প্রাক-প্রাথমিক প্রশিক্ষণের উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আবু তাহা মো. এনামুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কাদির মিয়া, ভাইস চেয়ারম্যান মো. আব্দুস সাত্তার, সদর উপজেলার মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি) ও ডিস্ট্রিক্ট কনসালট্যান্ট (অতিরিক্ত দায়িত্ব) ডা. যশোদা দুলাল সাহা এবং মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা আক্তার।

অনুষ্ঠানে মোবাইল অ্যাপসটি সম্পর্কে ধারণা দেন অ্যাপসটির উদ্ভাবক কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ মিজানুর রহমান (বিসিএস-এফপি) ও মাইজখাপন ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. শরীফুল ইসলাম।

প্রাক-প্রাথমিক প্রশিক্ষণে তিনটি ব্যাচে কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের পাঁচ ক্যাটাগরির মোট ৮৪ জন কর্মী অংশ নিচ্ছেন।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী মোবাইল অ্যাপস উদ্ভাবনটি বাস্তবায়নের মাধ্যমে পরিবার পরিকল্পনা, প্রসূতি সেবা এবং মা ও শিশু স্বাস্থ্য সেবায় কিশোরগঞ্জ সদর উপজেলা সারাদেশে একটি দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশা প্রকাশ করেন।

এসময় তিনি করোনাকালে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে সদর উপজেলার বাড়ি বাড়ি গিয়ে সেবা কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ মিজানুর রহমানকে ভবিষ্যতেও তিনি এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানান।

পরে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী পরিবার পরিকল্পনা কর্মীদের মাঝে ব্যাগ, ছাতা ও অ্যাপ্রন বিতরণ করেন।

এছাড়া অনুষ্ঠানে ভ্রাম্যমাণ মেডিকেল টিম, পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে বিশেষ অবদান রাখার জন্য জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন কিশোরগঞ্জ সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোহাম্মদ মিজানুর রহমান (বিসিএস-এফপি)।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর