কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সুপেয় পানি পেয়ে খুশি প্রধানমন্ত্রীর উপহারের ঘরের বাসিন্দারা

 বিজয় কর রতন, মিঠামইন | ৩১ অক্টোবর ২০২১, রবিবার, ৭:৩০ | মিঠামইন 


গৃহ ও ভূমিহীন ফয়েজা খাতুন (৩২) বর্তমানে থাকেন প্রধানমন্ত্রীর উপহারের ঘরে। সেমি পাকা ঘরে সব সুবিধা থাকলেও প্রথম দিকে ছিল না সুপেয় পানির ব্যবস্থা। পার্শ্ববর্তী মসজিদের টিউবওয়েল থেকে প্রয়োজনীয় পানি সংগ্রহ করতেন। অনেক সময় প্রয়োজনের সময়ও ঠান্ডা পানি সংগ্রহ করতে পারতেন না। কারণ নিজেদের নেই টিউবওয়েল।

একই কথা জানান, জাহানারা বেগম (৩১), রুবি আক্তার (২৭), গিয়াসউদ্দিন (৫৬) সহ আরো অনেকেই। তারা সকলেই বাস করেন কিশোরগঞ্জের মিঠামইনে রাষ্ট্রপতি আবদুল হামিদ পল্লীতে।

চলতি বছরের ২০ জুন মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উপহার হিসেবে ৭১টি অসহায় পরিবার পায় জমি ও ঘর। উপজেলার সদর ইউনিয়নে এই পল্লী উদ্বোধন পরবর্তী সময়ে অসহায় ও দরিদ্র মানুষের ঘর জমি ও টয়লেট পেলেও ছিল সুপেয় পানির অভাব।

সম্প্রতি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ৭টি আর্সেনিক মুক্ত টিউবওয়েল স্থাপন করেছেন। এতে খুশি সেখানকার বাসিন্দারা।

সরজমিনে ঘুরে দেখা যায়, অন্ত:সত্ত্বা রাহেলা বেগম (৩১) টিউবওয়েলে গোসল করছেন। তিনি বলেন, গর্মে (গরম) কলিজা ফাইট্টা গেলেও তাজা পানি পাইতাম না। সরকার পানির টিউবওয়েল দিয়া আমাদের ষোল আনা পুরণ করলো। এখন ইচ্ছা মত গাউ গোসল করতে পারি।

উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, হামিদ পল্লীর মানুষের সুপেয় পানির জন্য প্রতি ১১টি পরিবারের জন্য ১টি করে মোট ৭টি আর্সেনিকমুক্ত টিউবওয়েল স্থাপন করা হয়। এছাড়া পানি অপচয় রোধে সবার ঘরে নিরাপদ খাবার পানি পৌঁছাতে কমিউনিটি পানি সরবরাহ ব্যবস্থাপনা প্রকল্প স্থাপনের পরিকল্পনা রয়েছে। এতে পানির অপচয় কমানো ও পানি প্রাপ্তি সহজ হবে।

এ বিষয়ে মিঠামইন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী আকাশ বসাক বলেন, অসহায় মানুষের মধ্যে দ্রুত বিশুদ্ধ পানি সরবরাহের চেষ্টা করি। তাদের ঘরে আরো সহজে বিশুদ্ধ পানি পৌঁছাতে একটি পাইলট প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি জানান, হাওর অঞ্চলে টেকসই পানি সরবরাহ ও স্যানিটেশন হাইজিন ব্যবস্থা উন্নয়নে ২০১৯-২০ অর্থ বছরে প্রস্তাবিত পানির উৎস ৩৫০টি। সাবমার্সবেল নলকূপ ৬৯টি। ৬নং গভীর  নলকূপ ৬১টি। প্রস্তাবিত ল্যাট্রিন ৭০টি, ইমপ্রুভড ল্যাট্রিন ১৪টি। সারা দেশে নিরাপদ পানি সরবরাহ ২০১৯-২০ অর্থ বছরে ৬নং গভীর নলকূপ ৭০টি, সাবমার্সবেল ১১২টি।

২০২০-২১ অর্থ বছরে ৬নং গভীর নলকূপ ১১২টি, সাবমার্সবেল ৭০টি ও পাইপলাইন স্কীম ১৮টি। মুজিববর্ষের নলকূপ ১৪টি বরাদ্দ দেয়া হয়েছে। সমগ্র মিঠামইন উপজেলায় এ সকল বরাদ্দের কাজ করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স কামাল এন্টারপ্রাইজ।

বিগত কয়েক বছর পূর্বেও মিঠামইনে বিশুদ্ধ পানির চরম সংকট চলছিল।

কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক এর সাথে কথা বললে তিনি জানান, শুধু হামিদ পল্লীতে নয় সমগ্র মিঠামইন উপজেলায় তিনি পর্যাপ্ত পরিমাণে বিভিন্ন টিউবওয়েল বরাদ্দ দিয়েছেন। এখন আর কোন ইউনিয়নে বিশুদ্ধ সুপেয় পানির সমস্যা নেই। সাবমার্সবল সহ বিভিন্ন প্রকল্পের নলকূপ বরাদ্দ অব্যাহত রয়েছে।

মাত্র কয়েক বছর পূর্বেও মিঠামইনে খুব কম সংখ্যক ইউনিয়নে সুপেয় পানির ব্যবস্থা ছিল। নদীনালার পানি পান করতে হত। বর্তমানে সে অবস্থা আর মিঠামইনে নেই। মিঠামইনে এখন আর বিশুদ্ধ সুপেয় পানির সংকট নেই।

শতভাগ বিদ্যুতের মত তিন উপজেলায়ই শতভাগ বিশুদ্ধ সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর