কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


রেনড ফেনোমেনন কি, এ থেকে কিভাবে বাঁচবেন

 ডা. মুহাম্মদ আবিদুর রহমান ভূঞা | ২৮ জানুয়ারি ২০২৪, রবিবার, ৪:৩৫ | স্বাস্থ্য 


আজকের আলোচনার বিষয় রেনড'স সিন্ড্রোম (Raynaud's diseases/রেনড ফেনোমেনন (Raynaud's Phenomenon)। সাধারণত শীতের সময়ে এই রোগের রোগী পাওয়া যায় বেশি।

এটি একটি এমন রোগ, যাতে রোগীরা অতিরিক্ত ঠাণ্ডার কারণে কম পরিমাণে রক্ত পরিবাহিত হওয়ার জন্য হাতের আঙ্গুলের এবং পায়ের আঙ্গুলের রঙের পরিবর্তন (সাদা, নীল এবং লাল) হয়।

এর প্রধান লক্ষণ ও উপসর্গগুলি কি কি?

ঠাণ্ডার প্রভাবে হাত বা পা এর আংগুলের শেষের দিকের অংশে ব্যথা, অসাড়ভাব, শিরশিরে অনুভূতি। আংগুলের ঐ অংশের রঙের পরিবর্তন হয়ে নীল, সাদা বা কালো বর্ণ ধারণ করে।

এর প্রধান কারণগুলি কি কি?

রেনড ফেনোমেননের সাধারণ কারণ হল আক্রান্ত ব্যক্তিদের পায়ের আঙ্গুলে ও হাতের আঙ্গুলে মাত্রাতিরিক্ত সংবেদনশীল রক্তবাহ ধমনীগুলির উপস্থিতি। প্রাথমিক পর্যায়ের রেনড ফেনোমেনন এর তেমন কোনো কারণ জানা না। এটি অটোইমিউন রোগ এবং আর্থারাইটিসের মত কিছু অবস্থা। কিছু ওষুধ, যেমন বিটা ব্লকারস এবং কিছু কেমোথেরাপির কারণে হতে পারে। যান্ত্রিক কম্পন বা ভাইব্রেশনে হতে পারে। অথেরোস্ক্লেরোসিস বা ধমনী সরু এবং শক্ত হয়ে যাওয়া ও ধূমপান।

এটি কিভাবে নির্ণয় এবং চিকিৎসা করা হয়?

সম্পূর্ণ চিকিৎসাগত ইতিহাস খুব গুরুত্বপূর্ণ। অটোইমিউনিটির উপস্থিতি আছে কিনা জানতে রক্ত পরীক্ষা করা হয়- ANA। নেইলফোল্ড ক্যাপিলারোস্কপি নামক একটি পরীক্ষা করা হয় হাতের আঙ্গুলের নখের নিচে রক্তবাহগুলির অবস্থা জানার জন্য। হাতের আঙ্গুলের নখের কলাগুলির আনুবীক্ষণিক পরীক্ষা, ঠান্ডার প্রতি সংবেদনশীলতার পরীক্ষা।

চিকিৎসা: জীবনধারার কিছু পরিবর্তন, যেমন: রোগের আক্রমণের প্রথম লক্ষণ দেখা দিলেই যত তাড়াতাড়ি সম্ভব হাত ও পা কুসুম গরম পানিতে ডুবিয়ে রাখতে হবে। হাত ও পা গরম রাখার জন্য ঠাণ্ডা আবহাওয়ায় গ্লাভস বা মোজা ও হাত-পা উষ্ণ রাখার জন্য পরিধান ব্যবহার করতে হবে।

মানসিক চাপ কমানো এবং যে সকল ওষুধ গুলি এর কারণ যেমন Beta blocker সেবন থেকে দূরে থাকতে হবে। ধূমপান ত্যাগ করা।

ওষুধপত্র: রক্তচাপের ওষুধ, যেমন ক্যালসিয়াম চ্যানেল ব্লকারস এবং অ্যাঞ্জিওটেন্সিন রিসেপ্টর ব্লকারস, যা রক্তবাহগুলিকে বিস্তৃত করে আক্রান্ত স্থানে রক্ত সঞ্চালণ বাড়াতে সাহায্য করে- এগুলো ব্যবহার করা যেতে পারে। এই রোগের জটিলতা থেকে আলসার বা ঘা হতে পারে। এসব ক্ষেত্রে সিল্ডেনাফিল অথবা প্রস্টাসাইক্লিন্স দেওয়া যেতে পারে। তাছাড়া কোলেস্টেরল কম করার (স্টেটিন) ওষুধ লাগতে পারে।

# ডা. মুহাম্মদ আবিদুর রহমান ভূঞা, এমবিবিএস, বিসিএস, এমডি (হেপাটোলজী), এম আর সি পি এস (গ্লাসগো), আর.পি.(মেডিসিন), শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল।

চেম্বার:- ডিজিল্যাব, কিশোরগঞ্জ, সিরিয়াল- ০১৭৩৫-১২৬২৭৬, ০১৯১১৫৮৭৭৬।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর