কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

হোসেনপুরে পান চাষে কৃষকের হাসি


 মো. জাকির হোসেন, স্টাফ রিপোর্টার, হোসেনপুর | ১ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ৭:১০ | কৃষি 


হোসেনপুরে পান চাষে সচ্ছলতা পেয়েছেন উপজেলার দুই শতাধিক কৃষক। চাষের খরচ মিটিয়েও ভাল আয় করছেন তারা। ফলে পান চাষে আগ্রহ বাড়ছে উপজেলার কৃষকদের।

উপজেলা কৃষি অফিস জানায়, হোসেনপুর উপজেলায় ২০ হেক্টরের মত জমি পান চাষের আওতায় রয়েছে। এখানকার আওহাওয়া ও মাটি পান চাষের জন্য উপযোগী হওয়ায় কৃষকেরা পান চাষের দিকে ঝুঁকেছেন।

উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌর এলাকার মধ্যে সবচেয়ে বেশি পান চাষ হয় গোবিন্দপুর ও সিদলা ইউনিয়নে। বিশেষ করে গোবিন্দপুর গ্রামের উত্তর গোবিন্দুর, মধ্য গোবিন্দপুর, সিদলা ইউনিয়নের ধলাপাতা ও হারেঞ্জায় সবচেয়ে বেশি পানের আবাদ হয়ে থাকে।

সরেজমিনে পান চাষীদের সাথে কথা হলে তারা পান চাষ দিয়ে পরিবারে সচ্ছলতা আসার কথা জানান।

সিদলা ইউনিয়নের ধলাপাতা গ্রামের কৃষক নুরুজ্জামান নূর চাঁন (৬৫) জানান, এ বছর আবহাওয়া ভাল থাকায় ৩০ শতক জমি থেকে তিনি ২ লাখ টাকারও অধিক পান ও পয়ার (পানের বংশ বৃদ্ধির জন্য চারা) বিক্রি করেছেন। এছাড়া সারা বছর প্রতি মাসে খরচা বাদে ২৫-৩০ হাজার টাকার পান বিক্রি করতে পারবেন।

একই গ্রামের দ্বীন ইসলাম জানান, তিনি এইচএসসি পাশ করার পর বাড়ি থেকেই একটি ঔষধ কোম্পানীতে কাজ করার পাশাপাশি অবসর সময়টা পানের বরজে (পানের খেত) কাজ করেই খাটান।

তিনি বলেন, পানের বরজে (পানের ক্ষেত) কাজ করলে মনে হয় টাকায় হাত দিচ্ছি। তিনি জানান, তাঁদের এলাকার লাল ডিংগি পানের চাষ বেশি হয়। এই পানের চাহিদা প্রচুর। এই জন্য অনেকেই এ অঞ্চলের পান নিতে বেপারীরা বাড়িতে চলে আসেন।

দ্বীন ইসলাম আরো জানান, বাড়ির পাশে মাত্র ১০ শতক জমিতে ৫ বছর পূর্বে নিজের শ্রম ও কিছু বাঁশ বাবদ ২০ হাজার টাকা খরচা করে একটি বরজ দিয়েছিলেন। এখন প্রতি মাসে গড়ে ২৫/৩০ হাজার টাকার পান বিক্রি করেন। যেখান থেকে খৈল, ঔষধ ও অন্যান্য খরচা মিটিয়েও ভালই আয় হয়।

হোসেনপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ইমরুল কায়েস জানান, পান এর বাণিজ্যিক চাহিদা থাকায় এখন দেশের বাইরেও রপ্তানি হচ্ছে। এছাড়াও আমাদের দেশে বিয়ে-সাদিতে অতিথি আপ্যায়নে এটি একটি সামাজিক প্রথা হয়ে আসছে। এর উৎপাদন বাড়াতে উপজেলা কৃষি অফিস কৃষকদের পরামর্শ দিয়ে আসছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmails.com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ