কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভাষার মাসে কিশোরগঞ্জ সুহৃদের অন্যরকম ভাষা-আড্ডা


 মো. হারুন আল-রশীদ ও নিগার সুলতানা উজমা | ২ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, ৯:১১ | সংগঠন সংবাদ 


ভাষার মাসের শুরুতেই মহান ভাষা আন্দোলনের প্রেক্ষিত ও বাংলা ভাষার তাৎপর্য নিয়ে গুরুত্বপূর্ণ বৈকালিক আড্ডায় মিলিত হয় কিশোরগঞ্জের সমকাল সুহৃদ সমাবেশ। শনিবার (২ ফেব্রুয়ারি) স্থানীয় গুরুদয়াল সরকারি কলেজ সংলগ্ন লেকসিটির মুক্তমঞ্চে অর্ধ-শতাধিক সুহৃদ সদস্যের প্রাণবন্ত উপস্থিতিতে এই আড্ডা মুখর হয়ে ওঠে।

কিশোরগঞ্জ সুহৃদ সমাবেশের সভাপতি ও বিশিষ্ট নাট্যসংগঠক হারুন আল-রশীদের সভাপতিত্বে আড্ডায় মুখ্য ব্যক্তিত্ব ছিলেন উপ-সচিব ও অতিরিক্ত জেলা প্রশাসক তরফদার মো. আক্তার জামীল। আড্ডার শুরুতেই সদ্য গঠিত সুহৃদ সমাবেশের নতুন কমিটির সদস্যগণকে উপস্থিত সকলের সাথে পরিচয়  করিয়ে দেওয়া হয়।

আড্ডায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. শরীফুল আলম, নতুন কমিটির উপদেষ্টা যথাক্রমে ডা. হোসনা বেগম, বরেণ্য ছড়াকার ও মুক্তিযুদ্ধের গবেষক জাহাঙ্গীর আলম জাহান, নাট্যকর্মী ও বিশিষ্ট আবৃত্তিকার ম ম জুয়েল, নাট্যকর্মী আবদুল ওয়াহাব প্রমুখ।

উপ-সচিব তরফদার মো. আক্তার জামীল বলেন, আমদের মহান মুক্তিযুদ্ধের বীর মুক্তিযোদ্ধাগণের নামের তালিকা তৈরি করা হয়েছে। কিন্তু আজ পর্যন্ত ভাষাসংগ্রামীদের কোনো তালিকা প্রণীত হয়নি। তিনি জেলায় জেলায় ভাষাসংগ্রামীদের সঠিক তালিকা প্রণয়নের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। তিনি শুদ্ধভাবে বাংলা ভাষার চর্চা করার জন্য সুহৃদ সদস্যদের প্রতি আহ্বান জানান।

ডা. হোসনা বেগম বলেন, আমরা সকলেই সকলের সুহৃদ। আমাদের প্রতিদিনের কথায় ও আচরণে যেন সুহৃদসুলভ ব্যবহার প্রতিফলিত হয়।

ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান বলেন, পৃথিবীতে বাঙালিই একমাত্র জাতি যারা সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে নিজেদের ভাষাভিত্তিক একটি রাষ্ট্র কায়েম করেছে। সেই রাষ্ট্রের নাগরিক হিসেবে প্রাত্যহিক জীবনধারায় বাংলা ভাষার মর্যাদা সমুন্নত রাখা আমাদের প্রত্যেকের দায়িত্ব। সুহৃদ সদস্যদের এক্ষেত্রে সবচেয়ে বেশি দায়িত্ব পালন করতে হবে।

ম.ম জুয়েল বলেন, শুদ্ধভাবে কথা বলতে জানাও একটি বিশেষ যোগ্যতা। সুহৃদ সদস্যরা যেন সেই যোগ্যতা অর্জন করতে পারে।

সমকালের স্টাফ রিপোর্টার সাইফুল হক মোল্লা দুলু বলেন, সুহৃদ সমাবেশ শুধু একটি পাঠককেন্দ্রিক সংগঠনই নয়। এই সংগঠনের কিছু সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা রয়েছে। দুস্থ-অসহায় মানুষের পাশে দাঁড়ানো তার মধ্যে অন্যতম। মুক্তিযুদ্ধের চেতনায় সকল মানুষের কল্যাণে কাজ করার জন্য তিনি সদস্যদের প্রতি আহ্বান জানান। প্রত্যেক সদস্যের প্রতিটি কথাই যেন সমাজের প্রতিটি মানুষের জন্য একেকটি ইতিবাচক ম্যাসেজ হয়ে ওঠে।

প্রাণবন্ত এই ব্যতিক্রমধর্মী আড্ডায় বিদগ্ধ ব্যক্তিদের আলোচনার ফাঁকে ফাঁকে সদস্যদের মনমাতানো গান, জোকস আর আবৃত্তির মুর্ছনায় পুরো আড্ডার আবহ প্রাণবন্ত ও আনন্দমুখর হয়ে ওঠে।

জোকস পরিবেশন করেন সুহৃদের অর্থ সম্পাদক ও এনটিভির হাসো অনুষ্ঠানের কৃতী পাফরমার লাকি রেজা, আবু জাবিদ ভূঁইয়া সোহেল, শাহ নূর মো. শান্ত। সংগীত পরিবেশন করেন সুহৃদ সদস্য সামিরা তাহসিন রূপা ও নিগার সুলতানা উজমা। নৃত্যনাট্য মহুয়ার অংশ বিশেষ অভিনয় করে দেখান আবদুল ওয়াহাব ও লাকি রেজা।

সুহৃদের সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাঈদের সঞ্চালনায় এই ভাষা-আড্ডায় সুহৃদ সমাবেশ সম্পর্কে অনুভূতি ব্যক্ত করেন, সুহৃদের সহ-সভাপতি ও ছোটকাগজ ‘শিরদাঁড়া’র সম্পাদক আসলামুল হক আসলাম, সদস্য আরিফ ভূঞা, সদস্য তৌকির ইসলাম তন্ময়, সদস্য সুমাইয়া মীম, রুবেল দাস, শেখ রিগান, শরীফুল ইসলাম মুন্না, মাহিনুর আক্তার মিশুক, তানিয়া আক্তার, মাজহারুল ইসলাম, তানিয়া আক্তার শ্রাবণ, রাকিবুল হাসান হিমেল, মোবাশ্বের নূর আদিব, মোস্তাকিম, বদরুজ্জামান সোহাগ প্রমুখ।

গানে-কবিতায় আর জোকসের হাস্যমুখর পরিবেশনার মধ্য দিয়ে পুরো আড্ডাটি উপস্থিত সদস্যবৃন্দসহ লেকসিটিতে ঘুরতে আসা শত মানুষকে অন্যরকম আনন্দের বন্যায় ভাসিয়ে নেয়। আড্ডা শেষে খুব শীঘ্রি সুহৃদ সমাবেশের সমন্বিত শিক্ষা সফর করার ব্যাপারে সবাই একমত পোষণ করেন।

# মো. হারুন আল-রশীদ ও নিগার সুলতানা উজমা
সভাপতি ও সহ-সাংগঠনিক সম্পাদক
সমকাল সুহৃদ সমাবেশ, কিশোরগঞ্জ|



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর