কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে গ্রন্থাগার আন্দোলন ‘দীপশিখা’র শুভ সূচনা


 স্টাফ রিপোর্টার, কটিয়াদী | ৯ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার, ৫:১১ | কটিয়াদী 


‘একটি গ্রাম, একটি গ্রন্থাগার’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে কটিয়াদীতে গ্রন্থাগার আন্দোলন দীপশিখা’র শুভ সূচনা হয়েছে। শনিবার (৯ ফেব্রুয়ারি) উপজেলার জালালপুর ইউনিয়নের ফেকামারা গ্রামে দীপশিখা গ্রন্থাগার কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আন্দোলনের শুভ সূচনা করেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল ওয়াহাব আইন উদ্দিন।

কবি নূরে মালেক স্মৃতি গ্রন্থাগারের উপদেষ্টা আবদুর রহমান রুমী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম ও জেলা সরকারি গ্রন্থাগারের গ্রন্থাগারিক আজিজুল হক সুমন।

এতে অন্যদের মধ্যে আবুল কাসেম কাজী, রুহুল আমিন রাজু, রফিকুল হায়দার টিটু, রাজীব সরকার পলাশ, বদরুল আলম নাঈম, এসডি সজিব প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, ফেকামারা গ্রাম থেকে যে আন্দোলনের শুভ সূচনা করা হয়েছে তা প্রথমে এই উপজেলার প্রতিটি গ্রামে একটি গ্রন্থাগার গড়ে তোলা এবং তা পর্যায়ক্রমে জেলা তথা সারাদেশে ছড়িয়ে দেয়া হবে। বাংলাদেশের প্রতিটি গ্রামে একটি করে গ্রন্থাগার গড়ে তুলে ছাত্র-ছাত্রী তথা এলাকার সাধারণ মানুষের মাঝে পাঠাভ্যাস গড়ে তুলতে হবে। এর মাধ্যমে যুব সামাজকে মাদক, সন্ত্রাস, ইভটিজিংসহ সমাজের নানা অনিয়ম দুর্নীতির কড়াল গ্রাস থেকে মুক্ত করে একটি টেকসই উন্নত সমৃদ্ধশালী দেশ হিসাবে গড়ে তোলা সম্ভব হবে।

অনুষ্ঠানে দীপশিখা গ্রন্থাগারের একটি বিরল সংগ্রহ শ্রী কেদারনাথ মজুমদার রচিত ১৯০৬ সালে প্রকাশিত ‘ময়মনসিংহের ইতিহাস’ নামক গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়।

অনুষ্ঠানে এলাকার নারী পুরুষ, শিশু, বৃদ্ধসহ সকল শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর